শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভৌগ ম্যাগাজিনের প্রচ্ছদকন্যা মালালা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২ জুন, ২০২১, ১২:৪১ পিএম

মালালা ইউসুফজাই ১৯৯৭ সালের ১২ জুলাই পাকিস্তানের সোয়াত উপত্যকার মিনগোরায় জন্মগ্রহণ করেন। বাবা জিয়াউদ্দিন ও মা তুর পেকাই ইউসুফজাই। শত বাধা ও প্রতিকূলতার মধ্যেও নারী শিক্ষা বিস্তারে সক্রিয় অবদান রেখে আসছেন তিনি। মালালা সর্বকনিষ্ঠ নোবেল জয়ী। শান্তিতে এ পুরস্কার পান তিনি।

এবার বৃটিশ ‘ভৌগ’ ম্যাগাজিনের প্রচ্ছদকন্যা হয়ে আসছেন পাকিস্তানের বহুল আলোচিত অধিকারকর্মী ও শান্তিতে নোবেল পুরস্কারবিজয়ী মালালা ইউসুফজাই (২৩)। ম্যাগাজিনটের জুলাই সংখ্যায় তাকে নিয়ে প্রচ্ছদ প্রতিবেদন করা হচ্ছে।

এতে সাক্ষাৎকারে মালালা অনেক কথা বলেছেন। বলেছেন, অক্সফোর্ড ইউনিভার্সিটিতে পড়ার সময় প্রতিটি মুহূর্তকে তিনি উপভোগ করেছেন। বলেছেন, এ সময়ে তিনি ম্যাকডোনাল্ডে ঢুঁ মেরেছেন। খেলেছেন পকার। বার্মিংহামে পড়াশোনাকালে খ্যাতি তাকে অনেক ভুগিয়েছে। তিনি বলেছেন, যেমন লোকজন আমাকে দেখলেই জানতে চাইতেন এমা ওয়াটসন অথবা অ্যাঞ্জেলিনা জোলি অথবা বারাক ওবামার সঙ্গে সাক্ষাৎ কেমন ছিল।

কিন্তু আমি জানতাম না কি বলতে হবে। এ খবর দিয়েছে অনলাইন ডেইলি মেইল। এতে বলা হয়েছে, মাত্র ১৫ বছর বয়সে পাকিস্তানে তালেবান অস্ত্রধারী মালালাকে গুলি করেছিল। তারপর জীবনের সঙ্গে লড়াই করে তিনি ফিরেছেন। এখন তার বয়স ২৩ বছর। গত বছর অক্সফোর্ড ইউনিভার্সিটি থেকে দর্শন, রাজনীতি এবং অর্থনীতিতে ডিগ্রি অর্জন করেছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Dadhack ২ জুন, ২০২১, ৫:৩০ পিএম says : 0
This girl is agent of CIA.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন