শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ভেনাসের পর কোকো গ্রাফ

সরেই গেলেন ফেদেরার, অপেক্ষা বাড়ল সেরেনার

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৮ জুন, ২০২১, ১২:০৪ এএম

সরে দাঁড়ানোর ইঙ্গিত দিয়েছিলেন আগেই। শেষ পর্যন্ত সিদ্ধান্তটা নিতেই হলো রজার ফেদেরারকে। চতুর্থ রাউন্ডে উঠলেও হাঁটুর চোট ভোগাচ্ছিল ২০ গ্র্যান্ড স্ল্যাম জয়ীকে। তৃতীয় রাউন্ডে জয় পেতে সাড়ে তিন ঘণ্টারও বেশি সময় কোর্টে কাটাতে হয়েছে সুইস কিংবদন্তিকে। গত বছর দুই হাঁটুতেই অস্ত্রোপচার করা ফেদেরার ঝুঁকি নিতে চাইলেন না। সরে দাঁড়ালেন ফ্রেঞ্চ ওপেন থেকে। ফেদেরার বলেন, ‘এই চোট নিয়ে এই সময় খেলা চালিয়ে যাওয়া সম্ভব নয়। তাই সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিলাম।’
৩৯ বছর বয়সী ফেদেরারের শেষ ষোলোতে মুখোমুখি হওয়ার কথা ছিল ইতালির মাত্তেও বেরেত্তিনির। ওয়াকওভার পেয়ে কোয়ার্টার ফাইনালে উঠেছেন নবম বাছাই বেরেত্তিনি। শেষ আটের টিকিট কেটেছেন দ্বিতীয় বাছাই দানিল মেদভেদেভ, পঞ্চম বাছাই স্তেফানোস সিতসিপাস, ষষ্ঠ বাছাই আলেকজান্ডার জভরেভ। ক্যারিয়ারে প্রথমবার গ্র্যান্ড স্ল্যামের কোয়ার্টার ফাইনালে উঠেছেন ডেভিডোভিচ ফোকিনা।
মেয়েদের এককে অঘটন ঘটিয়েছেন ২১ বছর বয়সী এলেনা রিবাকিনা। শেষ ষোলো থেকে কাজাখস্তানের এই তারকা বিদায় করে দিয়েছেন তিনবারের ফ্রেঞ্চ ওপেনজয়ী সেরেনা উইলিয়ামসকে। ৩৯ বছর বয়সী সেরেনাকে ৬-৩, ৭-৫ গেমে হারান রিবাকিনা। ১৯৯৮ সালে ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ড স্ল্যাম টুর্নামেন্টে অংশ নিয়েছিলেন সেরেনা। তার পরের বছর জন্ম নেন এলেনা রিবাকিনা। রিবাকিনার বয়সের চেয়েও বেশি লম্বা সেরেনার পেশাদার ক্যারিয়ার। তবে কোর্টের লড়াইয়ে অভিজ্ঞ সেরেনাকে হারিয়ে বাজিমাত করেন রাশিয়ার মস্কোতে জন্মগ্রহণ করা টেনিস সুন্দরি রিবাকিনা।
২০১৬ আসরের ফাইনালে হারের পর থেকে ফরাসি ওপেনে চতুর্থ রাউন্ড পেরোতে পারেননি সেরেনা। ২০১৭ সালের অস্ট্রেলিয়ান ওপেনের পর পাননি কোনো গ্র্যান্ড স্ল্যাম জয়ের স্বাদ। রিবাকিনার কাছে হারের পর টেনিস ইতিহাসে সর্বোচ্চ ২৪ গ্র্যান্ড স্ল্যাম জয়ী মার্গারেট কোর্টকে ছোঁয়ার অপেক্ষা আরও বাড়ল সেরেনার। মার্গারেট কোর্টের রেকর্ড ছোঁয়ার পরবর্তী অভিযান শুরু করবেন আগামী ২৮শে জুন শুরু হতে যাওয়া উইম্বলডনে।
তবে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে অনন্য এক কীর্তি গড়েছেন তারই স্বদেশি সপ্তাদর্শী কোকো গ্রাফ। মাত্র ৫৩ মিনিটে অনস জাবিউরকে ৬-৩, ৬-১ সেটে হারিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছেন এই কিশোরী। আর তাতেই সেরেনার বড় বোন ভেনাস উইলিয়ামসের (১৯৯৭, ইউএস ওপেন) পর কনিষ্ঠ নারী টেনিসার হিসেবে যুক্তরাষ্ট্র থেকে শেষ আট নিশ্চিত করলেন ১৭ বছর ৮৬ দিন বয়সী কোকো। একই ঘটনা রোঁলা গারোঁয় ২০০৬ সালে নিকোল ভিডেসোভার রেকর্ডকেও পেছনে ফেলেছেন কোকো।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন