শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

তুরস্কেকে হারিয়ে শুভসূচনা ইতালির

ইউরো ২০২০

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১২ জুন, ২০২১, ২:৫৩ এএম | আপডেট : ২:৫৬ এএম, ১২ জুন, ২০২১

প্রথমার্ধে রক্ষণাত্বক ফুটবলে সাফল্য পেয়েছিল তুরস্ক। ঠেকিয়ে রাখতে পেরেছিল ইতালিকে। কিন্তু দ্বিতীয়ার্ধে আক্রমণাত্বক ধাচে খেলতে গিয়ে বাঁধল বিপত্তি। ইউরোর আসরে নিজেদের প্রথম ম্যাচে জয় তুলে নিয়ে শুভসূচনা করল রবের্তো মানচিনির দল।

ইতালির রাজধানী রোমের স্টেডিও অলিম্পিকো স্টেডিয়ামে শুক্রবার রাতে ইউরোর গ্রুপ ‘এ’-এর ম্যাচে তুরস্ককে ২-০ ব্যবধানে হারিয়েছে একবারের ইউরোজয়ী দলটি। কাইরো ইমোবিলি ও ইনসিংগে একটি করে গোল করেছেন। অঅরেককটি এসেছে আত্মঘাতি গোল থেকে।

ফিফা র‌্যাঙ্কিংয়ে ইতালির অবস্থান যেখানে ৭, সেখানে তুরস্কের ২৯। এখানেই হয়তো শক্তির পার্থক্যটা স্পষ্ট। খেলার মাঠেও তার প্রভাব বিস্তর। তুরস্কের কোচ সেনল গুনজ সে হিসেব কষেই মাঠে নামিয়েছিলেন একাদশ। সেই সঙ্গে রক্ষণাত্বক কৌশলে ইতালিকে আটকানোর পরিকল্পনা করেছিলেন। ইউরো শুরুর বাঁশি বাঁজতেই লাল জার্সিধারী তুর্কিদের অন্তত ৮-৯ জনকে দেখা গেল রক্ষণ সামলাতেই। অন্যদিকে প্রথমার্ধে ১৪টি শটের পাশাপাশি ৩টি অন টার্গেটে বল রেখেছিল রবের্তো মানচিনির দল। গোলশূন্য অবস্থায়ই শেষ হয় শুরুর অর্ধ।

তবে এতো আক্রমণ করলেও খুব একটা গোছালো ছিলনা সেগুলো। যার খেসারত দিয়েছে একবারের ইউরোজয়ী দলটি। ইতালির ছন্নছাড়া আক্রমণ যেন মুখস্ত করেই এসেছিল তুর্কিরা। ম্যাচের শুরুতে বিবিসিকে দেয়া এক সাক্ষাতকারে ইংল্যান্ডের সাবেক স্ট্রাইকার অ্যালেন শেয়ারার বলেছিলেন, ‘ফ্রান্স ফেভারিট। তবে এ ফেভারিট তত্ত্বে বেলজিয়ামকেও ফেলে দেয়া যায় না। তারাও সবমর্যাদার দাবিদার। ইতালি শক্তিশালী। তারা টানা ৮ ম্যাচে জিতেছে। কিন্তু তুরস্ক নিয়ে বাজি ধরা যেতে পারে।’ আসলেই তার কথার প্রমান মেলে ম্যাচের প্রথমার্ধেই।

কিন্তু দ্বিতীয়ার্ধে কৌশলে পরিবর্তন আনেন তুর্কি কোচ। আক্রমণভাগে দেখা যায় তুরস্কের কয়েকজনকে। ম্যাচের ৫০তম মিনিটে ম্যাচে প্রথম আক্রমণে যায় দলটি। তাতে আরও আত্মবিশ্বাস বাড়ে লাল জার্সিধারীদের। তার মিনিট তিনেক পরেই আত্মঘাতি গোল দিয়ে ভুল কৌশলের খেসারত দেয় দলটি। পরের গোলটি পেতেও দেরি হয়নি ২০১৮ সালের বিশ্বকাপ বাছাইপর্ব থেকে ছিটকে পড়া দলটির। ইমোবিলির দুর্দান্ত গোলে ব্যবধান দ্বিগুণ করে এ আসরে তিনবার ফাইনাল খেলা দলটি। লরেঞ্জো ইনসিংগে ম্যাচের ৭৯তম মিনিটে তুরস্কের জালে আবারও বল জড়ালে স্কোরলাইন দাঁড়ায় ৩-০-তে। বাকিসময়ে আর কোন গোল হয়নি।

১৬ জুন তুরস্ক মোকাবেলা করবে ওয়েলসের। পরদিন ইতালি খেলবে সুইজারল্যান্ডের বিপক্ষে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন