রোববার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

টেস্ট রাজদন্ড হাতে মিসবাহর আশা

প্রকাশের সময় : ২২ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে শেষবারের মত দেশের মাটিতে টেস্ট খেলেছিল পাকিস্তান। সেই গাদ্দাফি স্টেডিয়ামেই গতকাল টেস্টের রাজদন্ড বুঝিয়ে দেয়া হল দেশটির টেস্ট অধিনায়ক মিসবাহ-উল-হকের হাতে। মাঝে কেটে গেছে সাত সাতটি বছর। ঘরের মাঠই যখন টেস্টে যে কোন দলেরই শক্তির প্রধান যায়গা, সেখানে পাকিস্তান আইসিসি টেস্ট র‌্যাংকিংয়ের শীর্ষে উঠল বিদেশের মাটিতে খেলেই। দন্ড হাতে পাক সেনাপতির আশা, শিগগিরই আন্তর্জাতিক ক্রিকেট ফিরবে তার দেশে।
পঞ্চম দেশ হিসেবে টেস্টের এই দন্ড উঠলো পাকিস্তানের হাতে, ২০০৩ সালে টেস্ট র‌্যাংকিং চালু হওয়ার পর যা প্রথম। এর আগে মর্জাদার এই দন্ডের অধিকারী হয়েছেন অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত ও দক্ষিণ আফ্রিকা। গদা হাতে প্রথমে নিজের উচ্ছ্বাসের কথা জানান গর্বিত মিসবাহ, ‘টেস্ট র‌্যাংকিংয়ের শীর্ষে ওঠার চেয়ে ভালো কিছু আর হতে পারে না। আমার জীবনের অন্যতম সেরা দিন এটি, আমার ক্রিকেট ক্যারিয়ারের সবচেছে সুখময় দিনও এবং আইসিসি টেস্ট চ্যাম্পিয়ন্সশিপ দন্ড গ্রহণ করার জন্য এর চেয়ে ভালো জায়গা আর হত না। এই মাঠেই আমরা সাত বছর আগে শেষ টেস্ট খেলেছেলাম।’
এরপর নিজের চাওয়ার কথা জানান পাকিস্তান টেস্ট ক্রিকেটের অগ্রদূত, ‘খেলোয়াড়রা ঘরোয়া সাপোর্টারদের মিস করে, সাপোর্টাররাও কিছু অসাধারণ দল ও ব্যাক্তির খেলা সরাসরি দেখতে পাওয়া থেকে বঞ্চিত। কিন্তু আমি বিশ্বাস করি, একসময় অবস্থা বদলাবে এবং আন্তর্জাতিক ক্রিকেট শিগগিরই ফিরবে পাকিস্তানে।’ একই সাথে এই অর্জনের জন্য দলের প্রত্যেক খেলোয়াড়, কোচ, নির্বাচকসহ সবার অবদান স্বীকার করে সবাইকে অভিনন্দন জানিয়েছেন ৪২ বছর বয়সী ‘তরুণ’।
মিসবার হাতে স্বারক তুলে দেন আইসিসির প্রধাণ নির্বাহী ডেভিড রিচার্ডসন। এসময় পাকিস্তান ক্রিকেটকে প্রশংসায় ভাসিয়ে তিনি বলেন, ‘টেস্ট র‌্যাংকিংয়ের এক নম্বর দলের সদস্য হতে পারা যে কোন ক্রিকেটারের চূড়ান্ত কৃতিত্ব। পাকিস্তানই এই দন্ডের প্রকৃত দাবীদার। এটার মর্জাদা আরো বেড়ে গেছে সেই ২০০৯ সালের মার্চ মাস থেকে বিদেশের মাটিতে টেস্ট খেলে তারা এই অর্জন লাভ করায়।’
২০০৯ সালে গাদ্দাফি স্টেডিয়ামে যাওয়ার পথে শ্রীলঙ্কা জাতীয় ক্রিকেট দলের উপর বন্দুকধারীদের হামলা হয়। এরপর পাকিস্তানে বন্ধ হয়ে আছে আন্তর্জাতিক ক্রিকেট। সেই থেকে সংযুক্ত আরব আমিরাতকে ঘরের মাঠ বানিয়ে নিয়েছে পাকিস্তান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন