শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কাল তিন নভোচারী নিয়ে চীনা রকেটের যাত্রা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুন, ২০২১, ৪:৫৩ পিএম

তিন নভোচারী নিয়ে চীনের রকেট আগামীকাল বৃহস্পতিবার উৎক্ষিপ্ত হচ্ছে। দেশটির তৈরি নতুন মহাকাশ স্টেশনে এটি তাদের প্রথম মনুষ্যবাহী রকেট মিশন। চীনের মহাকাশ সংস্থা এ খবর জানায়।

গত পাঁচ বছরের মধ্যে এটি চীনের দীর্ঘমেয়াদি মনুষ্য মিশন। ক্রুরা স্টেশনে তিনমাস অবস্থান করবেন। মহাকাশ স্টেশনে তাদের প্রত্যেকের থাকার আলাদা মডিউল রয়েছে। তবে বাথরুম, ডাইনিং, ডাউনিং এরিয়া ও যোগাযোগ কেন্দ্র ভাগাভাগি করে ব্যবহার করতে হবে।

বুধবার এক সংবাদ সম্মেলনে চায়না ম্যানড স্পেস এজেন্সি (সিএমএসএ) জানায়, চীনের উত্তর-পশ্চিমাঞ্চলীয় গোবি মরুভূমির জিকুয়ান উৎক্ষেপণ কেন্দ্র থেকে স্থানীয় সময় সকাল ৯টা ২২ মিনিটে দ্য লং মার্চ টুএফ রকেট উৎক্ষেপণ করা হবে।

নেই হেইশিংয়ের নেতৃত্বে মিশনটি পরিচালিত হচ্ছে। আরও দুটি মহাকাশ ফ্লাইট মিশনে অংশ নেওয়ার অভিজ্ঞতা তার রয়েছে। তিনি পিপলস লিবারেশন আর্মির একজন এয়ারফোর্স পাইলট। অন্যরা চীনা সামরিক বাহিনীর সদস্য।

তাদের শেনঝু-১২ নভোযানটি তিয়াংগং মহাকাশ কেন্দ্রের মূল অংশে গিয়ে ভিড়বে, যার নাম তিহানহি। এটি ২৯ এপ্রিল মহাকাশে স্থাপন করা হয়।
আগামী এক থেকে দেড় বছরে চীন মহাকাশে আরও ১১টি মিশন চালানোর পরিকল্পনা নিয়েছে। তাদের তৈরি মহাকাশ কেন্দ্রটিতে সোলার প্যানেল ও দুটি ল্যাবরেটরি মডিউল স্থাপনা করার কথা রয়েছে।

যুক্তরাষ্ট্র, রাশিয়া, কানাডা, ইউরোপ ও জাপানের যৌথ প্রচেষ্টায় তৈরি আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্র (আইএসএস) চীনের ব্যবহারে বাধা দেয় ওয়াশিংটন। এতে ক্ষুব্ধ চীন নিজেই মহাকাশ কেন্দ্র তৈরি করে। সূত্র : ইন্ডিয়া টুডে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
মোঃ+দুলাল+মিয়া ১৬ জুন, ২০২১, ৬:২৮ পিএম says : 0
আম ও যাবে ছালাও যাবে ,
Total Reply(0)
মোঃ এমদাদুল হক ১৭ জুন, ২০২১, ১২:২১ পিএম says : 0
আসলে চীনের পদক্ষেপ গুলো খুব দূষ্শাহসিক। ধন্যবাদ তিন।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন