ঢাকা বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ১৪ শ্রাবণ ১৪২৮, ১৮ যিলহজ ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

উইঘুরদের জিনজিয়াংয়ে বিশাল তেল ও গ্যাসের ভাণ্ডার আবিষ্কার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২০ জুন, ২০২১, ১:১১ পিএম

চীনের নির্যাতিত ও নিপীড়িত সংখ্যালঘু উইঘুর মুসলিমদের অঞ্চলে বিশাল তেল ও গ্যাসের ভাণ্ডার আবিষ্কার হয়েছে। যেখানে ৯০০ মিলিয়ন টনের বেশি তেল-গ্যাস রয়েছে। টানা ৬ বছর ধরে ব্যাপক অনুসন্ধানের পর এটির সন্ধান পাওয়া যায় বলে জানিয়েছে রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান চায়না ন্যাশনাল পেট্রোলিয়াম করপোরেশন (সিএনপিসি)।
চীনা সম্প্রচারমাধ্যম সিজিটিএন জানিয়েছে, দেশটি সর্ববৃহৎ তেল ও গ্যাস উৎপাদনকারী রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান চায়না ন্যাশনাল পেট্রোলিয়াম করপোরেশন (সিএনপিসি) গতকাল শুক্রবার ওই বিশাল তেল ও গ্যাসক্ষেত্রের সন্ধান পাওয়ার কথা জানিয়েছে।
দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে বলা হয়েছে, জিনজিয়াংয়ের ফুমান এলাকার তারিম নদীর দক্ষিণে এবং তকলিমাকান মরুভূমির কেন্দ্রে ১০ হাজার বর্গকিলোমিটার এলাকাজুড়ে আবিষ্কৃত নতুন এই তেল ও গ্যাসক্ষেত্রটি। এর পাশেই রয়েছ মানসেন-২ নামে তেল-গ্যাসক্ষেত্র।
সিএনপিসির আওতাধীন তারিম ওয়েলফিল্ডি কোম্পানির ব্যবস্থাপক ইয়াং শুয়েওয়েন জানান, ‘আমরা সফলভাবে নতুন একটি তেল ও গ্যাসক্ষেত্রের সন্ধান পেয়েছি, যেখানে একশ কোটি টন তেল রয়েছে। কয়েক দশকের মধ্যে তারিম অববাহিকায় এটি সর্ববৃহৎ অনুসন্ধান।
উল্লেখ্য, চীনের জিনজিয়াং প্রদেশটি প্রাকৃতিক সম্পদ বিশেষ করে তেল ও গ্যাসের জন্য বিখ্যাত। তাইতো জিনজিয়াং নামে স্বায়ত্তশাসিত হলেও চীন সবসময় এর নিয়ন্ত্রণ ধরে রাখার চেষ্টা চালাচ্ছে। এ জন্য সংখ্যালঘু উইঘুরদের ওপরও নানা ধরনের নির্যাতন চালায় বেইজিং। সূত্র : সিনহুয়া

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
Shek Abdul Kader Jelani ২১ জুন, ২০২১, ১১:৫৩ এএম says : 0
আলহামদুলিল্লাহ ভালো
Total Reply(1)
Taka ২৪ জুন, ২০২১, ৬:২৫ পিএম says : 0
এটা ভালো খবর না।এখন উইঘুরদের উপর আরও নিরজাতন হবে।যতক্ষন না উইঘুরদের মুক্তি করা যাবে ততক্ষন পর্যন্ত এই সম্পদের কোন মূল্য নাই।
এ বি এম মাহতাব উদ্দিন ২১ জুন, ২০২১, ১০:৫৯ পিএম says : 0
আল্লাহ পাক হকদারীর পক্ষে
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন