ঢাকা বুধবার, ২৮ জুলাই ২০২১, ১৩ শ্রাবণ ১৪২৮, ১৭ যিলহজ ১৪৪২ হিজরী

খেলাধুলা

এবার ‘আত্মঘাতী’ পর্তুগাল

জার্মানজয় অধরা রোনালদোর

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২১ জুন, ২০২১, ১২:০১ এএম

এবারের ইউরোতে চলছে আত্মঘাতী গোলের মহড়া। আসরটির গ্রুপপর্বে এ পর্যন্ত ২৪ ম্যাচের নিষ্পত্তি হয়েছে। এর মধ্যেই পাঁচ-পাঁচটি আত্মঘাতী গোলের দেখা মিলল। উদ্বোধনী ম্যাচে যার শুরুটা করেছিলেন দেমিরাল। তার সৌজন্যে এবার ইউরোর প্রথম গোলটাই ছিল আত্মঘাতী। তিনিও ইতালিয়ান উইঙ্গার দমিনিকো বেরার্দির ক্রস সামলাতে গিয়ে বল জড়ান নিজেদের জালে। ইউরোর ইতিহাসে এবারই প্রথমবার কোনো টুর্নামেন্টের শুরুটা হলো আত্মঘাতী গোলে। এরপর পোল্যান্ড-স্লোভাকিয়া ম্যাচে বল পোস্টে লেগে মাটিতে পড়ে থাকা গোলকিপার শেজনির পিঠে লেগে ঢুকে যায় জালে। ইউরোর ইতিহাসে আত্মঘাতী গোল করা প্রথম গোলকিপার বনে যান এই পোলিশ গোলরক্ষক।

আর গতপরশু রাতে জার্মানি-পর্তুগাল হাইভোল্টেজ ম্যাচে শুরুতেই বর্তমান চ্যাম্পিয়নদের এগিয়ে নেন দলের সেরা তারকা ক্রিস্টিয়ানো রোনালদো। তবে তখনও তিনি হয়তো আন্দাজ করতে পারেননি আত্মঘাতী গোলের চড়া মূল্য দিতে হয়েছে ম্যাচটিতে। ৩৫তম মিনিটে ডান দিক থেকে আসা ক্রস পেয়ে ভলিতে মাঝ বরাবর কাই হাভার্টজকে বাড়ান গোসেন্স। সঙ্গে লেগে থাকা ডিফেন্ডার রুবেন দিয়াস বিপদমুক্ত করতে গিয়ে জালে ঠেলে দেন বল। এই গোলে পর্তুগিজ রক্ষণের অবস্থান ছিল দৃষ্টিকটু। ডি-বক্সে এক সারিতে দাঁড়িয়ে ছিলেন তিন জন, বাঁ দিকে গোসেন্স ছিলেন ফাঁকায়। চার মিনিট পরই দ্বিতীয়বার আত্মঘাতী পর্তুগাল! এবার গোলমুখে বল ক্লিয়ার করতে একটু বেশি সময় পেয়েছিলেন রাফায়েল গেররেরো। কিন্তু তিনিও নিজেদের জালেই নেন জোরালো শট।

এরই মধ্যে এবারের ইউরোয় ৫টি আত্মঘাতী গোলের দেখা মিলল। ইউরোর ইতিহাসে এক টুর্নামেন্টে সর্বোচ্চ তিনটি আত্মঘাতী গোল দেখা গেছে ২০১৬ সংস্করণে। এবারের টুর্নামেন্ট সেই রেকর্ড ছাড়িয়ে গেল আরও অনেক ম্যাচ হাতে রেখেই। তবে শুধু যে আত্মঘাতী গোলেরই রেকর্ড হয়েছে এই ম্যাচে, তা কিন্তু নয়! একাধিক রেকর্ডে নিজের নাম লিখিয়েছেন রোনালদো। ক্যারিয়ারে এর আগে চারবার জার্মানির মুখোমুখি হয়েছিলেন পর্তুগিজ তারকা। কখনোই জয় পাননি, পাননি গোলও। তবে এদিন ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের ম্যাচে গোল পেলেন, করালেনও। কিন্তু অধরা জয় পাওয়া হলো না তার। আরও একবার জার্মানির কাছে হারল রোনালদোর পর্তুগাল।

ম্যাট হামলসের আত্মঘাতী গোলে প্রথম ম্যাচে ফ্রান্সের কাছে হেরে যাওয়া জোয়াকিম লোর দল ঘুরে দাঁড়িয়েছে সেই আত্মঘাতী গোলের সাহায্য নিয়েই! গতপরশু ঘরের মাঠ অ্যালিয়েঞ্জ অ্যারেনায় পর্তুগালকে ৪-২ গোলের ব্যবধানে হারিয়েছে জার্মানি। শুরুতে রোনালদোর গোলে গিয়ে গিয়েছিল বর্তমান চ্যাম্পিয়নরাই। এরপর দুটি আত্মঘাতী গোলে এগিয়ে যায় জার্মানি। দ্বিতীয়ার্ধে আরও দুটি গোল করেন কাই হাভার্টজ ও রবিন গোসেন। পরে পর্তুগালের হয়ে ব্যবধান কমান দিয়েগো জোতা। সে গোলেও অবদান রোনালদোর। শেষ পর্যন্ত ওই আত্মঘাতী গোল আর দুর্দান্ত ফুটবলে জয়ের উৎসবে মতোয়ারা জার্মানরা, বিপরীতে হতাশায় মুখ লুকিয়ে মাঠ ছাড়ার দৃশ্য পর্তুগিজদের। পাশাপাশি ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে বর্তমান শিরোপাধারীদের এক ম্যাচে ৪ গোল খাওয়ার প্রথম লজ্জাও!

হাঙ্গেরির বিপক্ষে দুটি রেকর্ড গড়া রোনালদো এবার গড়লেন আরেক কীর্তি। মেজর টুর্নামেন্টে (বিশ্বকাপ ও ইউরো মিলে) ইউরোপিয়ান খেলোয়াড়দের সর্বোচ্চ গোলের তালিকায় ১৯ গোল নিয়ে বসলেন শীর্ষে, জার্মানির সাবেক স্ট্রাইকার মিরোস্লাভ ক্লোসার পাশে। এবারের আসরে নিজের তৃতীয় গোলটি জার্মানির বিপক্ষে পঞ্চম ম্যাচে তার প্রথম গোল! আন্তর্জাতিক ফুটবলে ১০৭তম। আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোল করা আলী দাইয়িকে (১০৯ গোল) ছাড়িয়ে যেতে আর ৩টি গোলই লাগবে সময়ের সেরা তারকার।

পর্তুগাল-জার্মানির হাইভোল্টেজ এই ম্যাচ দিয়ে এবারের ইউরোর মৃত্যুকূপ ‘এফ’ গ্রুপের দুটি করে ম্যাচ খেলে ফেলেছে সব দল। ২ ম্যাচ শেষে একটি জয় ও একটি ড্রয়ে ৪ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে ফ্রান্স। ৩ পয়েন্ট করে নিয়ে দ্বিতীয় ও তৃতীয় স্থানে যথাক্রমে জার্মানি ও পর্তুগাল। রাতের প্রথম ম্যাচে বিশ্বচাম্পিয়ন ফ্রান্সকে রুখে দেওয়া ১ পয়েন্ট নিয়ে সবার নিচে হাঙ্গেরি। আর তাতেই এই গ্রুপ দারুণ হমিয়ে তুলেছে নকআউট পর্বে ওঠার লড়াই। দুই রাউন্ড শেষে প্রতিটি দলেরই আছে পরের পর্বে ওঠার। ২৩ জুন গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে ফ্রান্সে মুখোমুখি হবে পর্তুগাল। একইসময় হওয়া রাতের অপর ম্যাচে তলানিতে থাকা হাঙ্গেরির বিপক্ষে লড়বে জার্মান শিবির।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন