বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

ভুটান সার্ক বাণিজ্যমেলা-২০১৬ ওয়ালটন পণ্য নজর কেড়েছে ক্রেতাদের

প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : ভুটানের রাজধানী থিম্পুতে অনুষ্ঠিত এয়োদশ সার্ক বাণিজ্যমেলায় ক্রেতা-দর্শণার্থীদের দৃষ্টি কেড়েছে ওয়ালটন। ‘মেইড ইন বাংলাদেশ’খ্যাত উচ্চমানের আকর্ষণীয় ওয়ালটন পণ্য ক্রয়ে আগ্রহ দেখিয়েছেন সার্ক অঞ্চলের ব্যবসায়ীরা। অনেকেই ওয়ালটন পণ্য ক্রয় এবং কারখানা পরিদর্শনে বাংলাদেশে আসছেন শিগগিরই। এর মাধ্যমে ভুটানে ওয়ালটন পণ্যের বাজার সম্প্রসারণ আরো সহজ হবে বলে মনে করা হচ্ছে।
সূত্র মতে, গত ৮ সেপ্টেম্বর ভুটানের থিম্পুতে চাংগলিমিথাং স্টেডিয়ামে শুরু হয় ছয় দিনের ১৩তম সার্ক বাণিজ্যমেলা। ভুটান দ্বিতীয়বারের মতো এই মেলার আয়োজক হলো। এতে সার্কভুক্ত দেশগুলোর ১৭৭টি প্রতিষ্ঠান অংশ নেয়। এর মধ্যে ছিল বাংলাদেশের ১১টি, ভারতের ৫২টি, নেপালের ৮২টি এবং ভুটানের ৩৭টি প্রতিষ্ঠান। এবারের মেলার আয়োজন করে ভুটান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি-বিসিসিআই।
মেলায় প্রদর্শিত হয় বাংলাদেশের শীর্ষ ব্র্যান্ড ওয়ালটনের গøাস ডোর ও ফ্রস্ট ফ্রিজ, স্মার্ট টেলিভিশন, ইন্ডাকশন কুকার, বেøন্ডার, এলইডি বাল্ব, প্যানেল লাইট এবং ইলেকট্রিক সুইচ-সকেট ইত্যাদি। এই মেলার মাধ্যমে ভুটানে ওয়ালটন পণ্যের বিশাল বাজার তৈরির সুযোগ সৃষ্টি হয়েছে বলে মনে করছে ওয়ালটন কর্তৃপক্ষ।
ভুটানে ওয়ালটনের অন্যতম পরিবেশক স্টেট ট্রেডিং করপোরেশন অব ভুটান লিমিটেডের সঙ্গে যৌথ উদ্যোগে মেলায় অংশ নেয় ওয়ালটন। মেলায় একমাত্র ওয়ালটনই পূর্ণাঙ্গ ইলেকট্রনিকস পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান হিসেবে পণ্য প্রদর্শন করে। যার ফলে প্রথম দিন থেকেই ওয়ালটনের স্টলে ক্রেতা-দর্শণার্থীদের ব্যাপক সমাগম ছিল।
ওয়ালটন ব্র্যান্ডের বিশাল প্রোডাক্ট লাইন, পণ্যের উচ্চ গুণগতমান এবং নিখুঁত ফিনিশিং আকৃষ্ট করে ক্রেতাদের। বিশেষ করে, মেলায় প্রদর্শিত হোটেল-রেস্টুরেন্টের উপযোগী করে তৈরী নতুন মডেলের বার ফ্রিজ ভুটানের পারো অঞ্চল থেকে আগত হোটেল ব্যবসায়ীদের মধ্যে ব্যাপক সাড়া ফেলে। এছাড়াও, ভুটানের বেশ কয়েকটি ব্যবসায়ী প্রতিষ্ঠান ওয়ালটন ব্র্যান্ডের স্মার্ট টিভি, ২৪ ও ২৮ ইঞ্চি এলইডি টিভি, ইন্ডাকশন কুকার এবং সুইচ-সকেট আমদানি করার ব্যাপারে আগ্রহ দেখিয়েছেন।
মেলায় ওয়ালটনের প্রতিনিধি ফয়সাল ইসলাম শশী জানান, ভুটানে ওয়ালটন পণ্যের বিক্রি দিন দিন বৃদ্ধি পাচ্ছে। মেলাতেও মিলেছে ব্যাপক সাড়া। এ অবস্থায় ভুটানের স্বনামধন্য প্রতিষ্ঠান গ্রিন কিচেন অ্যান্ড ব্যাটারি ইকুইপমেন্ট সাব-ডিলার হিসেবে কাজ করার আগ্রহ প্রকাশ করেছে। শিগগিরই স্টেট ট্রেডিং করপোরেশন অব ভুটান লিমিটেডের সঙ্গে এ ব্যাপারে চুক্তি করবে। ওয়ালটনের আন্তর্জাতিক বিপণন বিভাগের প্রধান রকিবুল ইসলাম রাকিব বলেন, ভুটানে ইতোমধ্যে ওয়ালটন ব্র্যান্ডের ফ্রিজ, এলইডি টিভিসহ অন্যান্য পণ্যের এক বিশাল বাজার সৃষ্টি হয়েছে। এই মেলায় অংশগ্রহণের মাধ্যমে একদিকে ভুটানের ইলেকট্রনিকস ও ইলেকট্রিক্যাল পণ্যের বাজারে ওয়ালটনের অবস্থান আরো সুদৃঢ় হলো। অন্যদিকে, মেলায় আগত বিদেশী ক্রেতা-দর্শণার্থীদের সঙ্গেও যোগসূত্র স্থাপিত হলো, যা সার্কভুক্ত দেশে ওয়ালটনের বাজার সম্প্রসারণ আরো সহজ করবে।
বাংলাদেশের ইলেকট্রনিকস ও ইলেকট্রিক্যাল পণ্যের বাজারে শীর্ষস্থান অর্জনের পর ওয়ালটনের লক্ষ্য বিশ্ববাজারেও শক্তিশালী অবস্থান তৈরি করা। ওয়ালটন ইতোমধ্যে বিশ্বের বিশটিরও বেশি দেশে উচ্চ প্রযুক্তিনির্ভর পণ্য রফতানি করছে। আন্তর্জাতিক বাজার সম্প্রসারণ কার্যক্রম গতিশীল করতে অংশ নিচ্ছে চীনের ক্যানটন ফেয়ারসহ বিভিন্ন আন্তর্জাতিক বাণিজ্যমেলায়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন