ঢাকা রোববার, ২৫ জুলাই ২০২১, ১০ শ্রাবণ ১৪২৮, ১৪ যিলহজ ১৪৪২ হিজরী

সারা বাংলার খবর

ঢাকা-রংপুর মহাসড়কের ছয় লেন প্রকল্প

গতি ফিরেছে নির্মাণকাজে

কামাল আতাতুর্ক মিসেল : | প্রকাশের সময় : ২২ জুন, ২০২১, ১২:০৩ এএম

বৈশ্বিক মহামারি করোনার কারণে দেশে উন্নয়ন কাজে কিছুটা বাধা এলেও উল্টো গতি ফিরেছে রংপুর-ঢাকা মহাসড়কের ছয় লেনের নির্মাণকাজ। ইতোমধ্যে নির্মাণাধীন মহাসড়কের ৩৭ ভাগ কাজ শেষ হয়েছে। তবে বাধা হয়ে দাঁড়িয়েছে পীরগঞ্জ এলাকার সাড়ে ৩ কিলোমিটার সড়ক ও তিনটি ধর্মীয় প্রতিষ্ঠান। এই সমস্যার সমাধান হলে বহুল প্রত্যাশিত ছয় লেনের মহাসড়ক নির্মাণকাজ দ্রুত গতিতে এগিয়ে যাবে।
প্রকল্প সংশ্লিষ্টরা বলছেন, ভূমি জটিলতা ও মহাসড়কের পাশে তিনটি মসজিদ থাকায় কাজে কিছুটা সমস্যা হচ্ছে। আশা করছি অল্পকিছু দিনের মধ্যে সমস্যার সমাধান হয়ে যাবে। করোনা, গত বছরের বন্যা, পানিবদ্ধতাসহ বিভিন্ন জটিলতা কাটিয়ে ওঠার পর রংপুর-ঢাকা ছয় লেন মহাসড়ক নির্মাণ কাজ দ্রুত এগিয়ে চলছে। গাইবান্ধা জেলার পলাশবাড়ি থেকে রংপুরের বড়দরগা পর্যন্ত ২৭ দশমিক ২ কিলোমিটার সড়কের ৭ নং প্যাকেজের আওতায় ছয় লেনের নির্মাণ কাজ প্রায় ৩৭ ভাগ সম্পন্ন করা হয়েছে।
প্রতিদিন বেড়ে চলছে কাজের গতি। ২০২২ সালে ছয় লেনের নির্মাণকাজ শেষ হবে বলে জানিয়েছেন প্রকল্প কর্মকর্তারা। সড়ক নির্মাণ প্রকল্প প্যাকেজ-৭ এর প্রজেক্ট ম্যানেজার প্রকৌশলী আফিদ হোসেন জানান, ৫২৫ কোটি টাকা ব্যয়ে গাইবান্ধা জেলার পলাশবাড়ি থেকে রংপুরের পীরগঞ্জ উপজেলার বড়দরগা পর্যন্ত ২৭ দশমিক ২ কিলোমিটার সড়কের মধ্যে প্রায় ২৫ কিলোমিটার সড়কের নির্মাণকাজ এগিয়ে চলছে। জমির মালিকদের রংপুর জেলা প্রশাসকের মাধ্যমে শত কোটি টাকার বেশি ক্ষতি পূরণ দেওয়া হয়েছে। এছাড়া অবৈধ দখলদারদেরও ৩ কোটি টাকা দেওয়া হয়েছে। সাত প্যাকেজের আওতায় মহাসড়কের দুই পাশে ৩০ কালভার্টের মধ্যে ২৭টির নির্মাণকাজ শেষ হয়েছে। চলমান আছে ৩টির কাজ।
প্রকৌশলী আফিদ হোসেন আরও বলেন, মহাসড়কের গাইবান্ধার পলাশবাড়ী অংশে একটি ফ্লাইওভার নির্মাণ করা হবে, যার পরিধি হবে ১৭৬ মিটার। এছাড়াও পীরগঞ্জের ধাপেরহাটে, লালদিঘিতে ওভারপাস নির্মাণ করা হবে। ছয় লেনের এই সড়কের মধ্যে চার লেনে দ্রুতগতির যানবাহন চলাচল করবে। বাকি দুই লেনে চলাচল করবে স্বল্প গতির হালকা যানবাহন।
প্রজেক্ট ম্যানেজার জানান, ৫২৫ কেটি টাকার এই সড়ক নির্মাণ প্রকল্পে জমির মালিকদের ক্ষতি পূরণ, নতুন অফিস ভবন নির্মাণ, মাটি ভরাটসহ বিভিন্ন কাজ রয়েছে। পীরগঞ্জ এলাকার সাড়ে তিন কিলোমিটার সড়কের আশপাশের জমি বুঝিয়ে নেওয়াসহ লালদিঘি ও খেদমতপুর এলাকার তিনটি মসজিদ সরিয়ে নেওয়ার জন্য রংপুর জেলা প্রশাসককে চিঠি দিয়ে অবগত করা হয়েছে। ২০১৯ সালের জুন মাসে সরকার ছয় লেনের রংপুর-ঢাকা মহাসড়ক নির্মাণের আদেশ দিলেও নানা জটিলতার কারণে ২০২০ সালের জানুয়ারি মাস থেকে এর নির্মাণকাজ শুরু হয়। বর্তমান কাজ দ্রুতগতিতে চলমান থাকায় মহাসড়কের চেহারাও দিন দিন দৃশ্যমান হচ্ছে।
অপরদিকে, সড়ক নির্মাণ প্রকল্পের প্যাকেজ-৮ এর পীরগঞ্জের বড়দরগা থেকে রংপুর নগরীর মর্ডান মোড় পর্যন্ত ২৩ দশমিক ৫ কিলোমিটার সড়কের জন্য ৪৮০ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। এই নির্মাণ কাজের আওতায় ১৭ টি কালভার্ট, চারটি ব্রিজ রয়েছে। এসব ব্রিজ ও কালভার্টের কাজও দ্রুত গতিতে এগিয়ে চলছে।
এ বিষয়ে রংপুর জেলা প্রশাসক কার্যালয়ের অতিরিক্ত ভূমি হুকুম দখল কর্মকর্তা আনোয়ারুল ইসলাম জানান, জমি হুকুম দখল করতে সময় লাগে সেজন্য দেরি হচ্ছে। জমি হুকুম দখলের বিষয়টি ৭ ধারা পর্যায়ে রয়েছে। আশা করছি খুব অল্প সময়ের মধ্যে জটিলতার নিরসন হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন