শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

‘ইউএফও’ নিয়ে এবার সিরিয়াস নাসা, বৈজ্ঞানিক অনুসন্ধানের নির্দেশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জুন, ২০২১, ৫:৪১ পিএম

নাসার নতুন প্রধান ও সাবেক সিনেটর বিল নেলসন।


পৃথিবীর নানা প্রান্তের আকাশে হঠাৎ হঠাৎ ‘আনআইডেন্টিফায়েড ফ্লাইং অবজেক্ট’ বা ‘ইউএফও’ দেখা যায় দাবি করেছেন অনেকেই। এসব দাবিকে এতদিন ‘আজগুবি’ বলে উড়িয়ে দিলেও এবার গুরুত্বের সাথে নিচ্ছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। সেগুলি আদতে কী জিনিস বা আদৌ মানুষের কল্পনা কি না, এ বার তার বিজ্ঞানভিত্তিক অনুসন্ধানে নামবে নাসা। নাসার বিজ্ঞানীদের মঙ্গলবার এই নির্দেশ দিয়েছেন সংস্থার প্রধান বিল নেলসন।

গত মাসেই নাসা প্রধানের দায়িত্ব গ্রহণ করেছেন নেলসন। মঙ্গলবার তিনি বলেন, ‘দায়িত্ব নেয়ার পর আমি নাসার বিজ্ঞানীদের বলেছি, উড়ন্ত চাকি আদতে কী জিনিস, তা বৈজ্ঞানিক ভাবে জানা, বোঝার চেষ্টা করা হোক। নামা হোক বিজ্ঞানভিত্তিক অনুসন্ধানে। যাতে এই জিনিসটি সম্পর্কে আমাদের ধোঁয়াশা কাটে।’ তিনি আরও বলেছেন, ‘আমরা সকলেই বাস্তবটা জানতে চাই। চাই এ ব্যাপারে সব রকমের সন্দেহ, সংশয়, রটনা দূর হোক। বিজ্ঞানের দৃষ্টিকোণ থেকে বিষয়টি সম্পর্কে সকলের ধারণা জন্মাক।’

গত দু’দশক ধরেই আমেরিকার নৌ ও বিমানবাহিনীর পাইলটরা বিভিন্ন সময়ে আকাশে নানা ধরনের উড়ন্ত চাকি দেখতে পেয়েছেন বলে দাবি করেছেন। তারা সেগুলির ছবি তুলেছেন বলেও জানিয়েছেন। যদিও বিজ্ঞানীমহলের একাংশ সেই দাবিকে এত দিন তেমন গুরুত্ব দিতে রাজি হননি। নাসাও কোনও তদন্তে নামেনি। কিন্তু সম্প্রতি পেন্টাগনকে কংগ্রেসে এ ব্যাপারে আনক্লাসিফায়েড ফাইলগুলি পেশ করার প্রশাসনিক নির্দেশ দেয়া হয়েছে। এই মাসের মেষের দিকে সেগুলি জমা পড়ার কথা আমেরিকার কংগ্রেসে। এই পরিস্থিতিতে নাসা প্রধানের নির্দেশও যথেষ্টই ইঙ্গিতপূর্ণ। সূত্র: সিএনএন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন