শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

শিক্ষাঙ্গন

নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জে বশেমুরবিপ্রবির টিম

প্রকাশের সময় : ৯ মে, ২০১৬, ১২:০০ এএম

যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা আয়োজিত বিশ্বের সর্ববৃহৎ হ্যাকাথন প্রতিযোগিতা “নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ-২০১৬”-এর বাংলাদেশ পর্যায়ের রাজশাহী অঞ্চলের চ্যাম্পিয়ন হয়েছে গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেমুরবিপ্রবি) কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের একটি টিম। এই বিশ্ববিদ্যালয় থেকে দুটি দল অংশগ্রহণ করেছিল।
অভূতপূর্ব এই সাফল্যের টিমে ছিলেন উজ্জ্বল পোদ্দার (দলপতি), ফাহিম সিকদার ও তানভীর হাসান। ২৩ এপ্রিল, শনিবার ঢাকার ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি অব বাংলাদেশ (আইইউবি)-তে অনুষ্ঠিত হয় ফাইনাল রাউন্ড। টানা ৩৬ ঘণ্টার ফাইনাল হ্যাকাথন শেষে সন্ধ্যায় ছয়টি দলের নাম ঘোষণা ও তাদেরকে পুরস্কৃত করা হয়। “নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ-২০১৬” বিজয়ীরা ট্রফি ও ক্রেস্ট পান এবং সব অংশগ্রহণকারীদের হাতে সনদপত্র তুলে দেওয়া হয়।
বাংলাদেশ পর্বের চূড়ান্ত হ্যাকাথনের আগে দেশের তিনটি অঞ্চলে (ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী) আঞ্চলিক পর্বের ফাইনাল বুটক্যাম্প অনুষ্ঠিত হয়। যেখান থেকে নির্বাচন করা হয় মোট ৫০টি দল। এবারের আয়োজনে মহাকাশে নভোচারীদের নিরাপত্তা, আবহাওয়া, তথ্য ইত্যাদি সম্পর্কে আইডিয়া, অ্যাপস, গেইমের মাধ্যমে নানা সমাধান নিয়ে হাজির হয় অংশগ্রহণকারীরা।
রাজশাহী অঞ্চলের চ্যাম্পিয়ন টিমের বিএসএমআরএসটিইউ ওরিয়ার্সের প্রজেক্ট ছিল “মৈত্রী : দ্য ড্রোন এইডার”।
বাংলাদেশ পর্বে চ্যাম্পিয়ন ও রানার্সআপরা যথাক্রমে ঢাকা অঞ্চলে উইনগার ও গার্ডিয়ান অব দ্য এয়ার, রাজশাহী অঞ্চলে মৈত্রী : দ্য ড্রোন এইডার ও ওয়াটার ম্যানেজমেন্ট অ্যান্ড সাপ্লাই সিস্টেম ও চট্টগ্রাম অঞ্চলে ট্রাকইট ও প্রজেক্ট জেদ। এই ছয়টি দল নিউ ইয়র্কে অনুষ্ঠিত নাসার চূড়ান্ত প্রতিযোগিতার জন্য আবেদন করতে পারবেন।
শনিবার সন্ধ্যায় সমাপনী অনুষ্ঠানে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক উপস্থিত থেকে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন। ভিডিও কলের মাধ্যমে কথা বলেন নাসার প্রধান বিজ্ঞানী এলন রিনি স্টোফান। এ ছাড়াও আরও উপস্থিত ছিলেন ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি অব বাংলাদেশ (আইইউবি)-এর উপাচার্য প্রফেসর এম ওমর রহমান, বেসিস সভাপতি শামীম আহসান এবং বেসিসের পরিচালক ও নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জের আহ্বায়ক আরিফুল হাসান অপু।
দেশে দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিত হয় আন্তর্জাতিক এই প্রতিযোগিতা। এবারের আয়োজনে বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি সমস্যা সমাধানে উল্লেখযোগ্য আইডিয়া বের হয়ে এসেছে। বাংলাদেশের বড় বড় বিশ্ববিদ্যালয়কে হারিয়ে চ্যাম্পিয়ন হওয়ায় ব্যাপক খুশি বশেমুরবিপ্রবি পরিবার। ষ তন্ময় বিশ্বাস

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন