শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

শিক্ষাঙ্গন

শাবিতে সফটওয়্যার টেকনোভেশন্ট শুরু আজ

বিশ্ববিদ্যালয় রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০২৩, ৪:৫২ পিএম

তিন দিনব্যাপী ‘অরবিট্যাক্স সাস্ট এসডব্লিউ টেকনোভেন্ট’ আয়োজন করতে যাচ্ছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ( শাবি) সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং সোসাইটি। বৃহস্পতিবার ( ২৬ জানুয়ারি) সন্ধ্যা ৭টায় বিশ্ববিদ্যালয়ের ড. এম এ ওয়াজেদ মিয়া আইআইসিটি ভবনে এর উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

এক লিখিত বক্তব্যে সফটওয়্যার টেকনোভেন্টের কনভেনর সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং সোসাইটির সভাপতি এবং আইআইসিটির পরিচালক প্রফেসর ড. মো. জহিরুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, ২৬- ২৮ জানুয়ারি তিন দিনব্যাপী হ্যাকাথন, ক্যাপচার দ্যা ফ্ল্যাগ ও সেফালো সাস্ট ইন্টার ইউনিভার্সিটি প্রোগ্রামিং কনটেস্ট তিনটি ইভেন্ট নিয়ে এবারের টেকনোভেন্ট আয়োজন করা হয়েছে। এবারের আয়োজনে আন্তঃবিশ্ববিদ্যালয় প্রতিযোগিতায় ঢাকা বিশ্ববিদ্যালয়, বুয়েট, চুয়েট, কুয়েট, রুয়েটসহ দেশসেরা প্রতিষ্ঠানসমূহের মোট ৭২০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করবে।

টেকনোভেন্টের প্রোগ্রাম শিডিউল অনুযায়ী আজ বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় এর উদ্বোধন অনুষ্ঠিত হবে। এই সেশনে হ্যাকাথন রিপোর্টিং, রেজিস্ট্রেশন ও কিট সংগ্রহ করা হবে বলে জানা যায়।

প্রফেসর ড. মো. জহিরুল ইসলাম বলেন, উদ্বোধনী অনুষ্ঠানে শাবি ভিসি প্রফেসর ফরিদ উদ্দিন আহমেদের পৃষ্ঠপোষকতায় প্রধান অতিথি হিসেবে সিলেটের মেট্রোপলিটন ইউনিভার্সিটির ভিসি প্রফেসর ড. মো. জহিরুল হক উপস্থিত থাকবেন। এছাড়া টেকনোভেন্টে শাবির আইআইসিটির এসিসট্যান্ট প্রফেসর সায়মা সুলতানা চৌধুরী, এসিসট্যান্ট প্রফেসর ড. আহসান হাবিব, লেকচারার মোহাম্মদ রায়হান উল্লাহ, লেকচারার পার্থ প্রতীম পাল প্রমুখ যুগ্ম আহ্বায়ক হিসেবে রয়েছেন।

তিনি বলেন, ২৬-২৮ জানুয়ারি পর্যন্ত ৩৬ ঘন্টার ‘ব্রেইন স্টেশন ২৩ হ্যাকাথন’ অনুষ্ঠিত হবে। এ সেশনে অংশগ্রহণের উদ্দেশ্যে দেশের বিভিন্ন স্বনামধন্য প্রতিষ্ঠানের একশো’র অধিক টিম প্রাক নিবন্ধন করে। এদের মধ্যে নিজস্ব উদ্ভাবনী ধারণার আলোকে তিন মিনিটের ভিডিও উপস্থাপনার ভিত্তিতে ৩৫ টি টিমকে সশরীরে প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য নির্বাচন করা হয়েছে। হ্যাকাথনে প্রধান বিচারক হিসেবে সিএসই বিভাগের প্রফেসর ড. মো: ফরহাদ রাব্বী দায়িত্ব পালন করবেন। এছাড়াও বিচারক প্যানেলে থাকবেন সেফালো বাংলাদেশ লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর ফেরদৌস মোঃ শাওন, ডায়নামিক সলিউশন ইনোভেটরস লিমিটেডের চিফ টেকনোলজি অফিসার অ্যান্ড চেয়ারম্যান মোজাহেদুল হক আবুল হাসনাত, ব্রেইন স্টেশনের স্ট্র্যাটেজিক বিজনেস ইউনিট হেড রাইসুল ইসলাম ও টেক লিড মোঃ মাহফুজুল ইসলাম ভূঁইয়া, মেট্রোপলিটন ইউনিভার্সিটির সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান ও এসিসট্যান্ট প্রফেসর ফুয়াদ আহমেদ, শাবির সিএসই বিভাগের এসিসট্যান্ট প্রফেসর আয়েশা তাসনিম, ইনস্টিটিউট অফ ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজির এসিসট্যান্ট প্রফেসর সায়মা সুলতানা চৌধুরী, অরবিট্যাক্সেও প্রিন্সিপাল সফটওয়্যার ইঞ্জিনিয়ার শামীম আহসান শাওন, পাঠাও এর স্টাফ ইঞ্জিনিয়ার তৌহিদুল ইসলাম, ইনভার্স এআই এর কো-ফাউন্ডার এরশাদুল রহমান তালুকদার, লগআইকিউবিটস লিমিটেডের কো-ফাউন্ডার রাফিউল ইসলাম, রকেট এমএলের সফটওয়্যার ইঞ্জিনিয়ার আহসান আজিজ ইশান, লিকুয়িড এক্স স্টুডিও’র সফটওয়্যার ইঞ্জিনিয়ার কৌশিক সরকার সীমান্ত এবং নাঈম আহমেদ । হ্যাকাথন সেশনে বিজয়ীদের ৮০ হাজার টাকা প্রদান করা হবে।

প্রফেসর ড. মো. জহিরুল ইসলাম বলেন, দ্বিতীয় ও তৃতীয় দিনের আয়োজনে থাকছে ‘ক্যাপচার দ্যা ফ্ল্যাগ’ এবং ‘সেফালো সাস্ট ইন্টার ইউনিভার্সিটি প্রোগ্রামিং কনটেস্ট’। ৮ ঘন্টা ব্যাপী সাইবার সিকিউরিটি বিষয়ক প্রতিযোগিতা ‘ক্যাপচার দ্যা ফ্ল্যাগ’ ইভেন্টে ২৫টি নির্বাচিত টিম প্রতিযোগিতা করবে। এ ইভেন্টে প্রবলেমসেটার হিসেবে দায়িত্ব পালন করবেন অরবিট্যাক্সের অ্যাসোসিয়েট সফটওয়্যার ইঞ্জিনিয়ার শাশ্বত দাস এবং শাবির সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের অনার্সের শিক্ষার্থী রেজওয়ান মাহমুদ ফয়সাল। এতে বিজয়ীদেরকে ৬৫ হাজার টাকা প্রদান করা হবে। তৃতীয় দিনে ‘ক্যাফেলো সাস্ট ইন্টার ইউনিভার্সিটি প্রোগ্রামিং কনটেস্ট’ ইভেন্টে ৫ ঘণ্টা সময়ে প্রোগ্রামিং দক্ষতা যাচাই করা হবে। এতে ১০২ টি টিম অন-সাইট সেফালো বাংলাদেশ লিমিটেডের পৃষ্ঠপোষকতায় কনটেস্ট করবে। এর মধ্য থেকে ৩৬০ জন অংশগ্রহণকারী এবং ১২০ জন প্রশিক্ষকের মধ্য থেকে শ্রেষ্ঠজনকে বেছে নেয়া হবে এবং ১ লক্ষ ৬০ হাজার টাকা প্রদান করা হবে। সমাপনী সেশনে বিশ্ববিদ্যালয়ের সেন্ট্রাল অডিটোরিয়ামে মনোজ্ঞ সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করা হয়েছে। এই পর্বে বিজয়ীদের মাধে পুরস্কার তুলে দেয়া হবে জানিয়েছেন প্রফেসর ড. মো. জহিরুল ইসলাম।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন