রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

শিক্ষাঙ্গন

রাবিতে ৪ দিনব্যাপী ছায়া জাতিসংঘ সম্মেলন শুরু কাল

রাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ২১ ডিসেম্বর, ২০২২, ১২:৩৭ পিএম

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ৬ষ্ঠ ছায়া জাতিসংঘ সম্মেলন শুরু হচ্ছে আগামীকাল। ‘বৈশ্বিক নিরাপত্তাহীনতা দূরীকরণ এবং আন্তঃসীমান্ত ভ্রাতৃত্ব বজায় রাখার মাধ্যমে শান্তি রক্ষা’ প্রতিপাদ্য সামনে রেখে চার দিনব্যাপী এ সম্মেলনের আয়োজন করছে রাজশাহী বিশ্ববিদ্যালয় মডেল ইউনাইটেড নেশনস অ্যাসোসিয়েশন (আরইউমুনা)।

বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) বিকেল ৪টায় বিশ্ববিদ্যালয় ছাত্র শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রে (টিএসসিসি) সম্মেলনটির উদ্বোধন করবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার।

উদ্বোধন অনুষ্ঠানে থাকার কথা রয়েছে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ভিসি ও আরইউমুনার প্রধান উপদেষ্টা শাহ আজম। সমাপনী অনুষ্ঠান হবে ২৫ ডিসেম্বর, বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে।

জানা গেছে, বৈশ্বিক নিরাপত্তাহীনতা দূর করতে আন্তঃসীমান্ত ভ্রাতৃত্ব বজায় রাখার মাধ্যমে শান্তি রক্ষা করা এবারের ছায়া জাতিসংঘের লক্ষ্য। এতে দেশের ৪০টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে প্রায় ৪৫০ জন শিক্ষার্থী বিভিন্ন দেশের প্রতিনিধি হিসেবে অংশগ্রহণ করবেন।

এছাড়া জাতিসংঘের আদলে ৮টি কমিটি নিয়ে এবারের সম্মেলন আয়োজন করা হচ্ছে। এগুলো হলো জাতিসংঘ নিরাপত্তা কাউন্সিল, জাতিসংঘ পরিবেশ কর্মসূচি, জাতিসংঘ শিল্প উন্নয়ন সংস্থা, বিশ্ব বাণিজ্য সংস্থা, উত্তর আটলান্টিক নিরাপত্তা জোট, স্পেশালাইজড কমিটি ফর বাংলাদেশ অ্যাফেয়ার্স, ইন্টারন্যশনাল প্রেস এবং জাতিসংঘ লিঙ্গ সমতা ও নারীর ক্ষমতাবিষয়ক সংস্থা।

ছায়া জাতিসংঘের কমিটিগুলো সকাল ৯ টা থেকে বিকেল ৫টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের জগদীশ চন্দ্র বসু একাডেমিক বিল্ডিং এবং বিশ্ববিদ্যালয়ের টিএসসিসি বিল্ডিংয়ে পরিচালনা করা হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন