মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪৩০, ০৮ রমজান ১৪৪৫ হিজরী

শিক্ষাঙ্গন

রাবির ‘এ’ ইউনিটে সাবজেক্ট চয়েস শুরু

রাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০২২, ৫:১৪ পিএম

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার ‘এ’ ইউনিটে সাবজেক্ট চয়েস ফরম পূরণ শুরু হয়েছে। বৃহস্পতিবার রাতে সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ও ‘এ’ ইউনিটের সমন্বয়ক অধ্যাপক ইলিয়াস হোসেনের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০২১-২২ শিক্ষাবর্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার ‘এ’ ইউনিটের অন্তর্গত বিভিন্ন বিভাগের লিখিত ও ব্যবহারিক পরীক্ষায় উত্তীর্ণ পরীক্ষার্থী এবং গত ২৬ জুলাই ‘এ’ ইউনিটের বহুনির্বাচনি প্রশ্নে অনুষ্ঠিত পরীক্ষায় উত্তীর্ণদের অনলাইনে সাবজেক্ট চয়েস ফরম ১৯ আগস্ট থেকে ২৩ আগস্টের মধ্যে বাধ্যতামূলকভাবে পূরণ করতে হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, নিদিষ্ট সময়ের আগে সাবজেক্ট চয়েস পূরণ না করলে ‘এ’ ইউনিটে ভর্তির সুযোগ পাবে না। এমনকি পছন্দক্রম প্রদানের পর তদানুযায়ী কোনও নির্দিষ্ট বিভাগে ভর্তির জন্য নির্বাচিত হলে, সে বিভাগে অবশ্যই ভর্তি হতে হবে। নতুবা ‘এ’ ইউনিটে তার প্রার্থীতা বাতিল বলে গণ্য হবে এবং পরবর্তীতে ‘এ’ ইউনিটের কোন বিভাগে ভর্তির কোনও ধরনের সুযোগ থাকবে না। তবে আগামী ২৫ আগস্ট বিভাগসমূহের নির্ধারিত আসন সংখ্যা অনুযায়ী ভর্তির জন্য নির্বাচিত প্রার্থীদের চ‚ড়ান্ত তালিকা প্রকাশিত হবে। ১-৬ সেপ্টেম্বরের মধ্যে (শুক্রবার ও শনিবার ব্যতীত) মেধা তালিকাভ‚ক্ত পরীক্ষার্থীদের ভর্তি কার্যক্রম সম্পন্ন করতে হবে।

পরবর্তীতে আসন শ‚ন্য হওয়া সাপেক্ষে শুধুমাত্র ভর্তি হওয়া প্রার্থীদের সাবজেক্ট চয়েসের ক্রমানুসারে স্বয়ংক্রিয়ভাবে বিভাগ পরিবর্তন করা হবে এবং তা নোটিশের মাধ্যমে জানানো হবে। সেক্ষেত্রে কোন প্রার্থীকে বিশ্ববিদ্যালয়ে আসতে হবে না

স্বাক্ষাৎকারের নির্দেশনায় বলা হয়েছে, ভর্তি প্রক্রিয়ার শুরুতেই নির্বাচিত প্রার্থীদের স্বাক্ষাৎকার স্ব-স্ব অনুষদ অফিসে অনুষ্ঠিত হবে। সাক্ষাৎকারের সময় প্রার্থীকে ভর্তি পরীক্ষার কক্ষে পরিদর্শক কর্তৃক স্বাক্ষরিত প্রবেশপত্র, সাবজেক্ট চয়েস ফরমের প্রিন্ট কপি, এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষার মূল মার্কশীট ও এইচএসসি মূল রেজিস্ট্রেশন কার্ড অবশ্যই সঙ্গে আনতে হবে। তা ছাড়া ভর্তি সংক্রান্ত সব তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.ru.ac.bd/admission) পাওয়া যাবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন