ঢাকা রোববার, ২৫ জুলাই ২০২১, ১০ শ্রাবণ ১৪২৮, ১৪ যিলহজ ১৪৪২ হিজরী

খেলাধুলা

ক্ষুধার্ত হাঙ্গেরির স্বপ্নভঙ্গ

সামনে আরও কঠিন পরীক্ষা জার্মানি-পর্তুগাল-স্পেনের

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ জুন, ২০২১, ১২:০৪ এএম

দেখতে দেখতে ইউরো ২০২০-এর গ্রুপপর্বের সব খেলা শেষ হয়ে গেল। তবে রয়ে গেল রেশ। এবারের আসরে ছয়টি গ্রুপে বিভক্ত হয়ে ২৪টি দল অংশগ্রহন করেছিল ইউরোপসেরা হতে। এরমধ্যে ‘এফ’ গ্রুপটিকে নামকরন করা হয়েছিল ‘গ্রুপ অফ ডেথ’। কেন এ নামকরন করা হয়েছিল গতপরশু রাতের ম্যাচগুলো যারা দেখেছেন-তারা ঠিকই বুঝে গেছেন। যদিও নামকরনে হাঙ্গেরির ছিলনা কোন ভূমিকা। তবে আরেকটু হলে জার্মানিকে বিদায়ই করে দিয়েছিল দেশটি। তবে শেষপর্যন্ত কষ্টার্জিত ড্র নিয়েই মান বাঁচায় তিনবারের ইউরো চ্যাম্পিয়নরা।
হাঙ্গেরি আগের ম্যাচে বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্সকে রুখে দিয়েছিল। জার্মানকে রুখে দিয়ে তারা প্রমান দিল-তাদের ড্র ফ্লুক ছিল না। দুইবার এগিয়ে থেকে শেষ ১৬-র স্বপ্নও দেখতে শুরু করেছিল। কিন্তু দুইবারই সমতা ফিরিয়েছে জার্মানি। শেষ পর্যন্ত ২-২ গোলে ড্রয়ে জার্মানি চার পয়েন্ট নিয়ে দুইয়ে থেকেই চলে গেছে শেষ ১৬-তে। সেখানে তাদের প্রতিপক্ষ ইংল্যান্ড।
গ্রুপের আরেক হাইভোল্টেজ ম্যাচে আগেই নকআউট নিশ্চিত করা ফ্রান্স মাঠে নেমেছিল বর্তমান চ্যাম্পিয়ন পর্তুগালের বিপক্ষে। ক্ষণে ক্ষণে রং বদলানো ম্যাচটি ড্র হয়েছে ২-২ গোলে। জোড়া গোল করে ক্রিস্টিয়ানো রোনালদো ছুঁয়েছেন আলী দাইয়ির রেকর্ড। এ ম্যাচে ১ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে চলে গেছে ফ্রান্স। রাউন্ড অব সিক্সটিনে তাদের প্রতিপক্ষ গ্রুপ ‘এ’-তে তৃতীয় হওয়া সুইজারল্যান্ড। মৃত্যুকূপে গত আসরের মতোই পর্তুগাল উঠেছে তৃতীয় হয়ে, তারা খেলবে ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন বেলজিয়ামের সঙ্গে।
এরআগে ইউরোর ‘ই’ গ্রুপে দুই ম্যাচ ড্র করায় শেষ ১৬ অনিশ্চিত ছিল স্পেনের। তবে অনিশ্চয়তা কাটিয়ে স্লোভাকিয়াকে ৫-০ গোলে উড়িয়ে দিয়েই পা রেখেছে নকআউটে। তবে গ্রুপ রানার্সআপ হতে হচ্ছে তাদের, কারণ অন্য ম্যাচে পোল্যান্ডকে শেষ মুহূর্তে ৩-২ গোলে হারিয়ে সুইডেন হয়েছে গ্রুপ চ্যাম্পিয়ন। শেষ ১৬ তে তাই স্পেনের প্রতিপক্ষ মদ্রিচের ক্রোয়েশিয়া, সুইডেনের প্রতিপক্ষ ‘সি’ গ্রুপের তিনে থাকা ইউক্রেন।
এদিকে পরশু রাতেই নির্ধারিত হয়ে গেছে ৬ গ্রুপ থেকে কোন ১৬টি দল দ্বিতীয় রাউন্ডে যোগ্যতা অর্জন করেছে। এরআগে ‘ডি’ গ্রুপে স্কটল্যান্ডের কাছে হোঁচট খেয়ে ভয়ই পেয়ে গিয়েছিলেন ইংল্যান্ড সমর্থকেরা। তবে ম্যানচেস্টোর সিটির তারকা রাহিম স্টালিং জাদুতে গ্রুপে শীর্ষে থেকে শেষ করতে কোন সমস্যা হয়নি ফুটবলের আবিস্কারক দেশটির। ক্রোয়েশিয়াও ছিল ইংল্যান্ডর মতোই সঙ্কটে। কিন্তু ২০১৮ রাশিয়া বিশ্বকাপের রানর্সআপ দলটির একদশে যে ছিলেন লুকা মদ্রিচ। তিনি দলকে ঠিকই নিয়ে গেছেন কক্ষপথে। এ গ্রুপে তৃতীয় হয়ে শেষ করেছে চেক রিপাবলিক। তারা প্রতিপক্ষ হিসেবে পেয়েছে নেদারল্যান্ডসকে।
‘সি’ গ্রুপে একচেটিয়া পারফরমেন্স করে গেছে ডাচরা। ২০১৮ বিশ্বকাপে জায়গা না পাওয়া দলটির প্রবল আত্মবিশ্বাস ও আক্রমণাত্বক ফুটবলের সামনে টিকতে পারেনি অস্ট্রিয়া, ইউক্রেন ও নর্থ মেসেডোনিয়া। তবে অস্ট্রিয়া এবং ইউক্রেনও জায়গা করে নিয়েছে শেষ ষোলতে।
‘বি’ গ্রুপে বেলজিয়ামের জায়গা করে নেয়াটা ছিল অনুমিতই। ২০১৮ বিশ্বকাপে তৃতীয় হওয়া দলটি গ্রুপের বাকি তিন দল-ফিনল্যান্ড, ডেনমার্ক ও রাশিয়ার বিপক্ষে জয় তুলে নিয়েছে। সে সুবাদে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই পরের রাউন্ডে উঠেছে রোমেলু লুকাকুর দল। ডেনমার্ক শুরুর দুই ম্যাচে হেরে গেলেও শেষ ম্যাচে রাশিয়াকে হারিয়ে রানার্সআপ হয়ে উঠে গেল রাউন্ড অব সিক্সটিনে। সেখানে তাদের প্রতিপক্ষ ওয়েলস। বাদ পড়েছে ফিনল্যান্ড ও রাশিয়া।
গ্রুপ ‘এ’-তে প্রতিটি ম্যাট জিতেই পরিসংখ্যানবিদদের কাজ বাড়িয়েছে ইতালি। গত বিশ্বকাপে জায়গা করতে না পারা দলটি যেন সম্পূর্ণ বদলে গেছে। একে একে ওয়েলস, সুইজারল্যান্ড ও তুরস্ককে হারিয়ে প্রথম দল হিসেবে শেষ ষোল নিশ্চিত করে তারা। সেখানে তাদের প্রতিপক্ষ অস্ট্রিয়া। রানার্সআপ হিসেবে পরের পর্বে জায়গা করে নেয়া গ্যারেথ বেলের ওয়েলসের প্রতিপক্ষ ডেনমার্ক। তিনে থেকে শেষ করা সুইসদের অবশ্য কঠিন পরীক্ষাই দিতে হবে। তাদের প্রতিপক্ষ ফ্রান্স।
অঘটনের মঞ্চ প্রস্তুত থাকলেও দ্বিতীয় রাউন্ডের দলগুলো মোটামুটি অনুমিতই। এ পর্বের মাধ্যমেই নক আউট পর্বের রোমাঞ্চে প্রবেশ করছে ইউরো। আটটি ম্যাচের জয়ী দল জায়গা করে নেবে কোয়ার্টার ফাইনালে। এভাবেই ক্রমান্বয়ে আগামী ১১ জুলাই ইউরোপের শ্রেষ্ঠত্ব দখলের লড়াইয়ে মুখোমুখি হবে সেরা দুই দল।

ইউরো রাউন্ড অব সিক্সটিন সূচি
তারিখ সময় ম্যাচ ভেন্যু
২৬ জুন রাত ১০টা ওয়েলশ-ডেনমার্ক আমস্টারডাম
২৬ জুন রাত ১টা ইতালি-অস্ট্রিয়া ওয়েম্বলি
২৭ জুন রাত ১০টা নেদারল্যান্ডস-চেক প্রজাতন্ত্র পুস্কাস
২৭ জুন রাত ১টা বেলজিয়াম-পর্তুগাল লা কার্তুজা
২৮ জুন রাত ১০টা ক্রোয়েশিয়া-স্পেন পার্কেন
২৮ জুন রাত ১টা ফ্রান্স-সুইজারল্যান্ড ন্যাশনাল অ্যারেনা
২৯ জুন রাত ১০টা ইংল্যান্ড-জার্মানি ওয়েম্বলি
২৯ জুন রাত ১টা সুইডেন-ইউক্রেন হ্যাম্পডেন পার্ক
*সূচি বাংলাদেশ সময় অনুযায়ী

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন