সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

ছুটির দিনেও রাজস্ব আয় ২ কোটি ৩০ লাখ টাকা

বেনাপোল কাস্টম হাউস

বেনাপোল অফিস : | প্রকাশের সময় : ২৭ জুন, ২০২১, ১২:০১ এএম

করোনা ঝুঁকির মধ্যে সরকারি ছুটির দিনেও গতকাল শনিবার খোলা ছিল বেনাপোল কাস্টম হাউস। দু’দেশের মধ্যে আমদানি রফতানি বাণিজ্য সচল থাকলেও ব্যবসায়ীদের উপস্থিতি ছিল খুব কম। বেনাপোল বন্দর থেকে কিছু মালামাল খালাস হয়েছে। তবে তেমন একটা আশানুরুপ ফল আসেনি রাজস্ব আদায়ে।

কাস্টমস সূত্র বলছে জুন ক্লোজিং এ সরকারের রাজস্ব আয় বাড়াতে সরকারি ছ‚টির দিনেও বেনাপোল কাস্টমস হাউস ও স্থলবন্দর খোলা রাখার নির্দেশনা দেন কাস্টমস কমিশনার মো. আজিজুর রহমান। কাস্টমস কর্মকর্তারা অফিস খোলা রেখে সারাদিন তাদের দফতরে সামান্য কিছু বিল অফ এন্ট্রির কাজ করেছেন। কাস্টমস হাউসে পণ্যের শুল্কায়ণ ও মালামাল কায়িক পরীক্ষা হয়েছে যথাসামান্য। বন্দর থকে অল্প পরিমাণ মালামাল খালাস হলেও ভারত থেকে ২১৮ ট্রাক মালামাল আমদানি হয়েছে। ভারতে রফতানি হয়েছে ১৪২ ট্রাক মালামাল।

জাতীয় রাজস্ব বোর্ড ২০২০-২১ অর্থ বছরে ৫ হাজার ৬০০ কোটি টাকার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেন বেনাপোল কাস্টমস হাউসের জণ্য। ভয়াবহ করোনার মধ্যেও বেনাপোল কাস্টমস হাউস ৪ হাজার ২০০ কোটি টাকার রাজস্ব আদায় করেছে। প্রবৃদ্ধি হার ছিল ৫৭% । বেনাপোল কাস্টমস’র অতিরিক্ত কমিশনার ড. নেয়ামুল ইসলাম বলেন, ছুটির দিনেও কাস্টমস ও বন্দর খোলা রাখা হয়েছে রাজস্ব আয়ের স্বার্থে। ব্যবসায়ীদের উপস্থিতি ছিল খুবই কম। তবে দু'দেশের মধ্যে আমদানি রফতানি বাণিজ্য ছিল আশানুরুপ। দেশের স্বার্থে ছুটির দিনেও কাস্টমস ও বন্দর খোলা রাখা হয়েছে।

বেনাপোল কাস্টম হাউসের কমিশনার মো. আজিজুর রহমান জানান, কাস্টমস হাউস ও বন্দর খোলা রাখা হয়েছে শুধু মাত্র রাজস্ব আয় বাড়াতে। শনিবার সকাল থেকে বিকেল পর্যন্ত ২ কোটি ৩০ লাখ টাকার আয় হয়েছে। ২১৮ ট্রাক পণ্য আমদানি হয়েছে ও রফতানি হয়েছে ১৪২ ট্রাক পণ্য।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন