শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বাজেট বাস্তবায়নে দুর্নীতির লাগাম টেনে ধরা প্রয়োজন

এফডিসিতে কৃষিমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ জুন, ২০২১, ১২:০১ এএম

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, শিক্ষা, মাতৃমৃত্যু হ্রাস, স্বাস্থ্য সুরক্ষা ও খাদ্য নিরাপত্তায় বাংলাদেশ ভারত থেকে এগিয়ে। বাংলাদেশের প্রবৃদ্ধিকে ছুঁতে পাকিস্তানের আরও কমপক্ষে ১২ বছর সময় লাগবে। এ অবস্থায় বাজেট বাস্তবায়নে আমাদের এখন প্রয়োজন দুর্নীতির লাগাম টেনে ধরা।

গতকাল রাজধানীর তেজগাঁওস্থ এফডিসিতে ডিবেট ফর ডেমোক্রেসির আয়োজনে ‘প্রান্তিক জনগোষ্ঠীর সামাজিক সুরক্ষায় প্রস্তাবিত বাজেট’ নিয়ে ছায়া সংসদে প্রধান অতিথির বক্তব্যে কৃষিমন্ত্রী এসব কথা বলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিবেট ফর ডেমোক্রেসি’র চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ।

ড. আব্দুর রাজ্জাক বলেন, সামাজিক সুরক্ষা কর্মসূচি প্রান্তিক মানুষের দারিদ্র্য হ্রাস এবং জীবনমান উন্নয়নে অবদান রাখছে। মুক্তিযোদ্ধাদের প্রতি যথাযথ সম্মান দেখিয়ে ভাতার পরিমাণ বাড়ানো হয়েছে। তবে জাতির এই সূর্য সন্তানদের জন্য এই বরাদ্দকে সামাজিক সুরক্ষা খাতের বাইরে আলাদা ক্যাটাগরি রাখা যেতে পারে। সরকারি কর্মচারীদের পেনশন সামাজিক সুরক্ষার আওতায় থাকাটাই যুক্তিযুক্ত। ধানক্ষেতে আগুন লাগিয়ে যারা নাটক করেছে তা মিথ্যা প্রমাণিত হয়েছে। দেশ এখন দানা খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। কৃষিখাতে দেওয়া সাবসিডি খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণে অর্জিত সাফল্য টেকসই করতে সহায়ক হবে।

ছায়া সংসদ অনুষ্ঠানে প্রান্তিক জনগোষ্ঠীর সামাজিক সুরক্ষা আরও বৃদ্ধিকল্পে ডিবেট ফর ডেমোক্রেসি’র চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ ১০ দফা সুপারিশ প্রদান করেন। সুপারিশগুলি হচ্ছে- সামাজিক সুরক্ষা খাতে নগদ ভাতাভোগী হতদরিদ্রদের বরাদ্দ বৃদ্ধি করে ১৫০০ টাকা করা। প্রস্তাবিত বাজেটে ১ কোটি ২২ লাখ ৮১ হাজার জনগোষ্ঠীকে নগদ ভাতা প্রদানের কথা বলা হয়েছে। যা বাড়িয়ে কমপক্ষে ২ কোটিতে উন্নীত করা। অতি দরিদ্রদের জন্য ঘোষিত নগদ সহায়তার পরিমাণ ২৫০০ টাকা থেকে বাড়িয়ে করোনার এই অতিমারির সময় প্রতি ৩ মাসে অন্তত ৭ হাজার টাকা করে প্রদান করা। ৫০ লাখ হতদরিদ্রদের জন্য ঘোষিত নগদ প্রণোদনার আওতা বাড়িয়ে ১ কোটিতে বৃদ্ধি করা। স্বজনপ্রীতি ও রাজনৈতিক বিবেচনা না করে নগদ সুবিধাভোগীদের তালিকা স্বচ্ছতার সাথে তৈরি করা। করোনার কারণে যারা নতুন দরিদ্র হয়েছে নগদ ভাতা প্রদানে তাদেরকে বিবেচনায় আনা। জাতির সূর্য সন্তান বীর মুক্তিযোদ্ধাদের ভাতা সামাজিক সুরক্ষা খাত থেকে ‘মুক্তিযোদ্ধা সম্মানী ভাতা’ নামে আলাদা খাতে নেওয়া। সরকারি কর্মচারীদের পেনশনের অর্থ বাজেটে পৃথকভাবে ব্যয় দেখানো। অতি ক্ষতিগ্রস্ত কৃষকদের ঋণের সুদ মওকুফ, ঋণের কিস্তি পরিশোধের মেয়াদ বাড়ানো, নারী কৃষকদের প্রনোদনায় অন্তর্ভূক্ত করা, কৃষি পেনশন প্রবর্তনসহ শক্তিশালী কৃষি কমিশন গঠন করা। প্রান্তিক কৃষকদের জন্য স্বল্পমূল্যে কৃষি যন্ত্রপাতি প্রদান ও প্রকৃত কৃষকদের কৃষি উপকরণ সহায়তা কার্ড এর আওতা বাড়ানো।

প্রতিযোগিতায় ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশকে পরাজিত করে প্রাইম এশিয়া ইউনিভার্সিটি চ্যাম্পিয়ান হয়। প্রতিযোগিতায় বিচারক ছিলেন জাতীয় প্রেসক্লাবের যুগ্ম সাধারণ সম্পাদক- সাংবাদিক মাইনুল আলম, চ্যানেল আই এর বার্তা সম্পাদক ড. সাকিলা জেসমিন, একাত্তর টিভির অর্থনৈতিক বিষয়ক সাংবাদিক কাবেরী মৈত্রেয়, উন্নয়ন যোগাযোগ বিশেষজ্ঞ ড. এস এম মোর্শেদ ও সাবেক বিতার্কিক ও যুগ্ম কর কমিশনার মেহেদী হাসান তামিম। প্রতিযোগিতা শেষে অংশগ্রহণকারী দলের মাঝে ক্রেস্ট, ট্রফি ও সনদপত্র প্রদান করা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন