বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

প্রস্তুত ৬৭ ভাগ বীজতলা

বগুড়া অঞ্চলে আমনের চাষাবাদ

বগুড়া ব্যুরো : | প্রকাশের সময় : ২৯ জুন, ২০২১, ১২:০১ এএম

চলতি বছরের আমন চাষের জন্য প্রস্তুতি চলছে পাবনা, সিরাজগঞ্জ, জয়পুরহাট ও বগুড়াকে নিয়ে গঠিত বগুড়া কৃষি অঞ্চলে। বৃষ্টিস্নাত আষাঢ়ের প্রথম প্রান্তিকে বীজতলা তৈরি হচ্ছে মাঠে মাঠে। দ্বিতীয় প্রান্তিকে চারা রোপনের কাজ শুরু হয়ে চলবে ভাদ্র মাসের মাঝামাঝি সময় পর্যন্ত।
কৃষি সম্প্রসারণ অধিদফতরের বগুড়া আঞ্চলিক অফিসের তথ্যে দেখা যায়, বগুড়া অঞ্চলে এবার হাইব্রিড, উফশী ও স্থানীয় জাতের মোট ১৯ হাজার হেক্টর জমিতে আমন বীজতলা তৈরির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। এর মধ্যে বগুড়ায় ৯১০৮, জয়পুরহাটে ৩৬৫, পাবনায় ২৮২৬, সিরাজগঞ্জে ৩৬৬১ হেক্টর জমিতে বীজতলা তৈরি করা হবে। পরিসংখ্যান কর্মকর্তা আজিজার রহমান জানিয়েছেন, এ পর্যন্ত ৬৭ ভাগ বীজতলা চারা রোপনের উপযোগী হয়ে উঠেছে। তার ধারণা এক সপ্তাহের মধ্যেই মতভাগ বীজতলা তৈরির কাজ শেষ হবে।
এদিকে চলতি বছর বগুড়া অঞ্চলে ৩ লাখ ৭৯ হাজার হেক্টর জমিতে আমন চাষ করা হবে। এছাড়া ইতোমধ্যেই বষালী ও আউশ জাতের ধান রোপনের লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে বলে জানিয়েছে কৃষি বিভাগের। কৃষি বিভাগের পরিসংখ্যান অনুযায়ী এ বছর ৫১ হাজার ৩০০ হেক্টরে বর্ষালী ও আউশ চাষের লক্ষ্যমাত্রা ধরা হলেও চাষ হয়েছে ৫৩ হাজার ৮৬৫ হেক্টর জমিতে। অর্থাৎ আড়াই হাজার হেক্টর বেশি জমিতে চাষ হয়েছে আউশ ও বর্ষালী জাতের ধান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন