রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

সুদিন ফিরছে পাটের

বগুড়া অঞ্চলে বাড়ছে বহুমুখী ব্যবহার

মহসিন রাজু : | প্রকাশের সময় : ১২ জুলাই, ২০২১, ১২:০০ এএম

দেশে পাটের বহুমুখী ব্যবহার বাড়ছে, ফলে তিন বছর ধরে ভাল দাম পাচ্ছে পাট চাষীরা। এ কারণে বগুড়া অঞ্চলে পাট চাষের প্রসার বাড়ছে।
জানা গেছে, মাঠে মাঠে চলছে পাট কাটা ও বর্ষার পানিতে পাট জাগ (পঁচানো) দেওয়ার কাজ। হাটে-বাজারে ধীরে ধীরে আসতে শুরু করেছে নতুন পাট। নতুন পাটের সরবরাহ না থাকায় পুরাতন পাট বিক্রি হচ্ছে ২৮০০ থেকে ৩০০০ টাকায় । তবে ঈদের পরে বাজারে নতুন পাট আসলে দাম নেমে আসতে পারে ২৫০০ টাকায়।
চাষিরা জানিয়েছে , বগুড়া অঞ্চলে পাট আর এখন বিশেষ ফসল নয় । এটা সারা বছরই চাষ হচ্ছে শাক হিসেবে। বীজ বোনার পর মাত্র ৪৫ দিন পরেই পাটের চারা শাক হিসেবে বিক্রি করে মোটামুটি ২০ টাকা কেজি দরে বিক্রি করা যায়। অল্প সময়ে নগদ টাকা পাওয়ার জন্য চাষীদর কাছে এটা এখন সহজ মাধ্যম হিসেবে চিহ্নিত হয়ে গেছে। সবজির বাজারে এখন তাই সারা বছর পাওয়া যাচ্ছে পাট শাক ।
এছাড়া স্থানীয়ভাবে পাটকাঠি হিসেবে চিহ্নিত শুকনো পাটকাঠি ব্যাপকভাবে ব্যবহ্যত হচ্ছে সবজি ক্ষেতের বেড়া ও জাংলা তৈরির কাজে। আগে এই পাটকাঠির ব্যবহার ছিলো জ্বালানি ও ঘরের বেড়া হিসেবে। বর্তমানে অবশ্য পেপার মিলের কাঁচামাল হিসেবে ও বেড়েছে পাটকাঠির কদর।
শস্যদানা জাতীয় পণ্যের সংরক্ষণ কাজে পাটের ব্যাগ ব্যবহার বাধ্যতা মূলক করায় পাটকল গুলো উপকৃত হচ্ছে। বগুড়াতেই এখন ছোট বড়ো মাঝারি সাইজের এক ডজন পাটকল উৎপাদন অব্যাহত রেখেছে বলে জানালেন চটকল মালিক আলহাজ¦ আব্দুল গফুর । তার মধ্যে খাদ্য পণ্য সংরক্ষণ ও পরিবহন কাজে চটের বস্তা ও ব্যাগ ব্যবহার বাধ্যতামুলক হওয়ায় পাট শিল্পে এক নতুন সম্ভাবনা সৃষ্টি হয়েছে।
বগুড়া কৃষি বিভাগের পরিসংখ্যান কর্মকর্তা আজিজার রহমান জানিয়েছেন, চলতি মৌসুমে বগুড়া, জয়পুরহাট, পাবনা ও সিরাজগঞ্জ জেলায় ৭৭ হাজার ২৮৫ হেক্টর জমিতে পাট চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে । চাষ হয়েছে ৭৪ হাজার ১৬১ হেক্টর জমিতে । সবে মাত্র পাট কাঁটা শুরু হয়েছে । কৃষি বিভাগের আশা এ মৌসুমে বগুড়া অঞ্চলের ৪ জেলায় ৭ লাখ ৭১ হাজার ৭৪১ বেল পাট উৎপাদন হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন