শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বজ্রপাতে ভারতের ৩ রাজ্যে ৬৯ জনের প্রাণহানি

সেলফি তুলতে গিয়ে নিহত ১১

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জুলাই, ২০২১, ১২:০০ এএম

বৃষ্টির সময় সেলফি তুলতে গিয়ে ১১ জনসহ ভারতের তিন রাজ্যে বজ্রপাতে ৬৯ জনের মৃত্যু হয়েছে। উত্তরপ্রদেশে মারা গেছেন ৪২ এবং রাজস্থানে ২০ জন। এছাড়া, মধ্যপ্রদেশ থেকে সাত জনের মৃত্যুর খবর পাওয়া গেছে, যাদের ৭ জনই শিশু। গতকাল সোমবার ভারতের গণমাধ্যমে বলা হয়েছে, বজ্রপাতে এতো মানুষের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রধানমন্ত্রী টুইট বার্তায় বলেছেন, ‘রাজস্থানের কিছু এলাকায় বজ্রপাতে বেশ কয়েক জনের মৃত্যু হয়েছে। এই ঘটনা খুবই দুঃখজনক। মৃতদের পরিবারকে জানাই গভীর সমবেদনা।’
ভারতের রাজস্থান রাজ্যে মধ্যযুগীয় একটি দুর্গের সামনে ওয়াচ টাওয়ারে উঠে সেলফি নেওয়ার সময় বজ্রপাতে ১১ জনের মৃত্যু হয়েছে। নিহতদের অধিকাংশই বয়সে তরুণ। রোববার সন্ধ্যায় রাজ্যটির রাজধানী জয়পুরের আমের দুর্গের সামনে বৃষ্টির মধ্যে সেলফি নেওয়ার চেষ্টা করছিল একদল পর্যটক, তখনই ঘটনাটি ঘটে বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম। ওই সময় ওয়াচ টাওয়ারটিতে বহু লোক উপস্থিত ছিলেন। এ ঘটনায় তাদের অনেকে আহত হয়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে। ঘটনার আকস্মিকতায় আতঙ্কিত অনেকে ওয়াচ টাওয়ার থেকে লাফিয়ে পড়েও আহত হয়েছেন। ঘটনাটি যখন ঘটে তখন ওয়াচ টাওয়ার ও সংলগ্ন দেয়ালে ২৭ জন লোক ছিলেন বলে এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে।
একই দিন বজ্রপাতে রাজস্থানে আরো ৯ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে চার জন কোটায়, তিন জন ধোলপুরে এবং বারান ও জালাওয়ারে আরও দুই জনের মৃত্যু হয়। রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গহলৌত এ ঘটনায় শোক প্রকাশ করেছেন। তিনি নিহতদের পরিবারকে ৫ লাখ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণা দিয়েছেন।
ভারতীয় আবহাওয়া অধিদফতর আগামী দুই দিন আরো বজ্রপাতের সতর্ক করেছে। জুন থেকে সেপ্টেম্বর পর্যন্ত চলমান ভারতের বর্ষা মৌসুমে বজ্রপাতের ঘটনা সাধারণ। সম্প্রতি পাওয়া সরকারী পরিসংখ্যান অনুসারে ২০১৯ সালে ভারতে বজ্রপাতে ২ হাজার ৯শ’রও বেশি লোক মারা গিয়েছিল। সূত্র : এনডিটিভি ও ইন্ডিয়ান এক্সপ্রেস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন