ঢাকা রোববার, ২৪ জানুয়ারি ২০২১, ১০ মাঘ ১৪২৭, ১০ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

খেলাধুলা

রাজ্জাকের ঝড়ো ৯৭, জায়েদের ৫ উইকেট

প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : বৃষ্টিই যেন নিয়তি বনে গেছে জাতীয় ক্রিকেট লিগে। একটি ঘন্টাও নির্বিঘেœ কাটাতে পারেনি ক্রিকেটাররা বেরসিক এই বৃষ্টির কারণে। অনাহুত এই অতিথিকে নিয়েই এগিয়ে চলেছে বাংলাদেশ ঘরোয়া ক্রিকেটের সর্বোচ্চ এই আসরটি। এই বৃষ্টির মাঝেও প্রথম স্তরের ম্যাচে বুড়ো হাড়ের ভেল্কি দেখিয়েছেন আব্দুর রাজ্জাক। ঝড়ো এক ইনিংসে জাতীয় ক্রিকেট লিগের (এনসিএল) তৃতীয় দিন বরিশালের বিপক্ষে খুলনাকে প্রথম ইনিংসে লিড এনে দিয়েছেন তারকা এই অলরাউন্ডার। প্রথম ইনিংসে দলের সংগ্রহ চারশ’ ছাড়াতে চমৎকার এক ইনিংস খেলেছেন মেহেদি হাসান মিরাজও। মোহাম্মদ মিঠুন (৩৩), নুরুল হাসান (২২) ও জিয়াউর রহমানের (১) দ্রæত বিদায়ে ভালো অবস্থানে থাকার সুবিধা হারাতে বসেছিল খুলনা। সেখান থেকে দলকে ৪২৪ পর্যন্ত নিয়ে যাওয়ার কৃতিত্ব রাজ্জাক-মিরাজের। অষ্টম উইকেটে দুই জনে গড়েন ১২০ রানের চমৎকার এক জুটি। সোহাগ গাজীর বলে মিরাজ এলবিডবিøউর ফাঁদে পড়লে ভাঙে এই জুটি। ১১৮ বলে বলে খেলা মিরাজের ৭৩ রানের ইনিংসটি ৯টি চারে গড়া। মাত্র তিন রানের জন্য শতক পাননি জাতীয় দলের বাইরে থাকা রাজ্জাক। শেষ ব্যাটসম্যান হিসেবে আউট হওয়ার আগে ৮৩ বলে ৮টি চার ও তিনটি ছক্কায় ৯৭ রান করেন তিনি। বরিশালের সোহাগ (৩/১০৪) ও গোলাম কবীর (৩/৩২) তিনটি করে উইকেট নেন। অধিনায়ক কামরুল ইসলাম রাব্বি ২ উইকেট নেন ১০৮ রানে।
তবে এই স্তরে নির্বিঘেœই চলছে খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে খুলনা-বরিশালের ম্যাচটি। তৃতীয় দিনের খেলা শেষে দ্বিতীয় ইনিংসে বরিশালের সংগ্রহ ৩ উইকেটে ১২২ রান। শাহিন হোসেন ১৬ ও আল আমিন জুনিয়র ২ রানে ব্যাট করছেন। এখনও ৪১ রানে পিছিয়ে রয়েছে গতবার দ্বিতীয় স্তর থেকে উঠে আসা দলটি। প্রথম ইনিংসে অর্ধশতক করা শাহরিয়ার নাফীস খেলেছেন ৭২ রানের আরেকটি ভালো ইনিংস। ১২৭ বলে ১০টি চারে ৭২ রান করেন এই বাঁহাতি উদ্বোধনী ব্যাটসম্যান। প্রথম ইনিংসে ৭৬ রান করেছিলেন তিনি। এর আগে ৪ উইকেটে ২২১ রান নিয়ে দিনের খেলা শুরু করে স্বাগতিক দল।
এদিকে, বৃষ্টির দাপটেই রাজশাহী-সিলেটের খেলা হলো দুই সেশন। আর তাতেই ব্যাটসম্যানদের দারুণ ভুগিয়েছেন বোলাররা। পতন হয়েছে ১৩ উইকেটের। বল হাতে সবচেয়ে উজ্জ্বল ৫ উইকেট নেওয়া সিলেটের পেসার আবু জায়েদ। দ্বিতীয় স্তরের এই ম্যাচের তৃতীয় দিনের খেলা শেষে প্রথম ইনিংসে সিলেটের সংগ্রহ ৫ উইকেটে ৫৭ রান। এখনও ১৪২ রানে পিছিয়ে আছে দলটি। অধিনায়ক অলক কাপালী ব্যাট করছেন ৪ রানে। দিনের শেষ বলে রাহাতুল ফেরদৌসকে ফেরানো মুক্তার আলী ২১ রানে নেন দুই উইকেট। অভিজ্ঞ রাজিন সালেহ ও তরুণ জাকির হাসানকে বিদায় করেন সাকলাইন সজীব। এই বাঁহাতি স্পিনার মাত্র ৬ রানে নেন দুই উইকেট। ৫৯ রানে ৫ উইকেট নিয়ে সিলেটের সেরা বোলার জায়েদ। প্রথম শ্রেণির ক্রিকেটে এ নিয়ে পঞ্চমবার পাঁচ উইকেট নিলেন তিনি। ২০ বছর বয়সী অফ স্পিনার শাহানুর ৩ উইকেট নেন ১৯ রানে।
তবে আফসোসের সীমা থাকছে না ক্রিকেট ও ভক্তদের জন্য। তিন বছর পর ক্রিকেটে ফিরেও বেরসিক বৃষ্টির কারণে মাঠে নামা হচ্ছেনা কনিষ্টতম টেস্ট সেঞ্চুরিয়ান মোহাম্মদ আশরাফুলের। বগুড়ার শহীদ চান্দু স্টেডিয়ামে এনসিএলের প্রথম স্তরের ঢাকা ও ঢাকা মেট্রোর ম্যাচে টানা দ্বিতীয় দিনের খেলা পরিত্যক্ত হয়েছে। বৃষ্টির দাপটে প্রথম দিন খেলা হয়েছিল মাত্র ১৫ ওভার। তাতে তার দল ঢাকা মেট্রোর সংগ্রহ প্রথম দিন করা সেই ২ উইকেটে ৪৭ রান।

সংক্ষিপ্ত স্কোর
ঢাকা মেট্রা-ঢাকা
ঢাকা মেট্রো ইনিংস : ৪৭/২ (১৫ ওভার) শুভ ১১, সাদমান ১৮ (ব্যাটিং), আসিফ ১৫, মার্শাল ০ (ব্যাটিং), শরিফ ২/১৮।
বরিশাল-খুলনা
বরিশাল ইনিংস : ২৬১/১০ (৮০ ওভার) ও ১২২/৩ (৪৬ ওভার) শাহরিয়ার ৭২, ফজলে ২২, শহীন ১৬ (ব্যাটিং), আল-আমিন জুনি ২ (ব্যাটিং), হালিম ১/১৮, মিরাজ ১/৩৬, নাহিদুল ১/৩। খুলনা ১ম ইনিংস : ৪২৪/৪ (৯৯.৩ ওভার), মেহেদি ৮৫, তুষার ৯১, মিঠুন ৩৩, নুরুল ২২, মিরাজ ৭৩, রাজ্জাক ৯৭, কবির ৩/৩২, রাব্বি ২/১০৮, সোহাগ ৩/১০৪।
রাজশাহী-সিলেট
রাজশাহী ১ম ইনিংস : ১৯৯/১০ (৬৮ ওভার) মাইশুকুর ১৫, শান্ত ১১, জুনায়েদ ৪৫, ফরহাদ ৪৬, জহুরুল ২৯*, মুক্তার ১৭, জায়েদ ৫/৫৯, শাহানুর ৩/১৯। সিলেট ইনিংস : ৫৭/৫ (২২ ওভার) ইমতিয়াজ ২৫, শানাজ ১০, কাপালি ৪ (ব্যাটিং), ফরহাদ ১/১১, মুক্তার ২/২১, সাকলায়েন ২/৬।
চট্টগ্রাম-রংপুর
চট্টগ্রাম ইনিংস : ৩৬৮/১০ (১০৬.২ ওভার) ও ১৫১/৫ (৩৪ ওভার) মাহবুব ৫৬, মুমিনুল ৬২, ইরফান ১৫ (ব্যাটিং), সাজ্জাদুল ৫ (ব্যাটিং), আলাউদ্দিন ১/২৫, মাহমুদুল ১/২৭। রংপুর ইনিংস : ৩৫৫/১০ (১০৩.২ ওভার) সায়মন ৫৩, মাহমুদুল ৩৯, ধীমান ৮৬, তানভীর ৯৭, ইয়াসির ৫/৬৫, তাসামুল ৩/১০৯।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন