রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ব্রোঞ্জের লড়াইয়ে টিকে থাকলো মেয়েরা

প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্ট রিপোর্টার শিলং (ভারত) থেকে : এসএ গেমসের মহিলা ফুটবলে জয় পেলো বাংলাদেশ। গতকাল শিলংয়ের জহুরলাল নেহেরু স্টেডিয়ামে বাংলাদেশ ২-০ গোলে হারায় মালদ্বীপকে। বিজয়ীদের পক্ষে মার্জিয়া ও সাবিনা একটি করে গোল করেন। এই জয়ে বাংলাদেশের ব্রোঞ্জপদক অনেকটাই নিশ্চিত হয়েছে। কারণ সেমিফাইনাল খেলা হবে না। পয়েন্ট টেবিলের প্রথম দুই দল ফাইনাল খেলবে। আর তৃতীয়স্থান অর্জনকারীরা পাবে ব্রোঞ্জ। এক্ষেত্রে বাংলাদেশ এখন তৃতীয়স্থানে রয়েছে। গতকাল জহুরলাল নেহেরু স্টেডিয়ামের সবুজ গালিচায় যেন ফুল হয়ে ফুটেছেন সাবিনা খাতুন-সানজিদা আক্তাররা। বাংলাদেশ-মালদ্বীপ ম্যাচে রেফারির শেষ বাঁশি বাজার সঙ্গে সঙ্গে লাল-সবুজের নারী ফুটবলাররা আনন্দে-উদ্বেলিত হয়ে ওঠেন। গর্বের পতাকা হাতে নিয়ে সারা মাঠ প্রদক্ষিণ করেছেন বাংলার মেয়েরা। শিলংয়ে এমন উচ্ছ¡াস তো মেয়েদেরই মানায়। কারণ তারা যে মালদ্বীপকে হারিয়ে সোনালী হাসির প্রতীক্ষায়। দক্ষিণ এশিয়ান গেমসের নারী ফুটবলে শক্তিশালী মালদ্বীপকে ২-০ গোলে হারিয়ে ফাইনালের সম্ভাবনা উজ্জ্বল করেছেন গোলাম রব্বানী ছুটনের দল। ১৩ ফেব্রæয়ারি শেষ ম্যাচে ভারতের বিপক্ষে ড্র করলেই স্বপ্নের ফাইনালে ওঠবে বাংলাদেশ।
নারী ফুটবল গ্রæপ ভিত্তিক না হওয়ায় সেরা দুটি দল ফাইনালে ওঠবে। সেই সেরা দলের একটি হওয়ার পথে বাংলাদেশ। যদিও প্রথম ম্যাচে নেপালের কাছে ৩-০ গোলে হারের পর বড় ধাক্কা খায় সাবিনারা। তবে দ্বিতীয় ম্যাচে শ্রীলংকাকে হারিয়ে কক্ষপথে ফেরেন মেয়েরা। আর গতকাল তো নিজেদের সেরা ম্যাচ খেলেছে বাংলাদেশ। যে মালদ্বীপ নিজেদের প্রথম ম্যাচে শক্তিশালী ভারতকে রুখে দিয়েছিল, সেই মালদ্বীপকেই এদিন দাঁড়াতে দেননি খালেদা-নার্গিসরা। ম্যাচের প্রথমভাগে অবশ্য কোনো দলই গোল করতে পারেনি। তুলনামূলক বিচারে মালদ্বীপ ভাল খেলে। তবে বিরতির পর ম্যাচের চিত্রটাই পাল্টে যায়।
পাসিং এবং শৈল্পিক ফুটবলের প্রদর্শনী করেন মেয়েরা। ফরোয়ার্ড সাবিনা এবং মিডফিল্ডার মার্জিয়া তো অসাধারণ পারফরম্যান্স করেন। এই দুই তারকার গোলই হাসে বাংলাদেশ। প্রথম গোলটি করেন মার্জিয়া। আর জয়সচূক গোলটি করেন সাবিনা। ২-০ গোলে এগিয়ে যাওয়ার পরও দমে যায়নি বাংলাদেশ। মালদ্বীপের সীমানায় একের পর এক আক্রমণ শানাতে থাকে তারা। তবে স্ট্রাইকারদের ব্যর্থতায় ব্যবধান বাড়ানো যায়নি।
এই জয়ে এখন স্বর্ণের লড়াইয়ের স্বপ্ন দেখছে বাংলাদেশ। আগামীকাল ভারতের বিপক্ষে নেপাল ড্র কিংবা জিতলে সাবিনাদের পথটা অনেকটা পরিস্কার হয়ে যাবে। তখন সমীকরণ জেনেই ভারতের বিপক্ষে শেষ ম্যাচে মাঠে নামবে ছুটনের দল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন