সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

আসছে আরো ৫০ হাজার শিক্ষক নিয়োগের গণবিজ্ঞপ্তি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জুলাই, ২০২১, ৩:১৩ পিএম

তৃতীয় গণবিজ্ঞপ্তিতে প্রায় ৫৪ হাজার শিক্ষক নিয়োগের চূড়ান্ত ফলাফল দেওয়ার পর এবার চতুর্থ গণবিজ্ঞপ্তিতে আরও ৫০ হাজার শিক্ষক নিয়োগ দেওয়ার উদ্যোগ নিয়েছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে শূন্যপদ পূরণে সরকারের এজেন্ডার অংশ হিসেবে এ নিয়োগ চলতি বছরের মধ্যেই শেষ করতে চায় সংস্থাটি। তবে চতুর্থ গণবিজ্ঞপ্তিতে কত পদের জন্য বিজ্ঞপ্তি দেওয়া হবে তা এখনও নির্ধারণ হয়নি।
ইতোমধ্যে নতুন নিয়োগ বিজ্ঞপ্তি তৈরির কার্যক্রম শুরু করেছে এনটিআরসিএ সংশ্লিষ্টরা। শোনা যাচ্ছে, ৫০ হাজার শিক্ষক পদের বিজ্ঞপ্তি হতে পারে।
এ বিষয়ে এনটিআরসিএ সচিব ড. এ টি এম মাহবুব-উল করিম সংবাদমাধ্যমকে বলেন, ‘আশা করছি আগামী তিন মাসের মধ্যে চতুর্থ গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। ইতোমধ্যে আমরা এ বিষয়ে যাবতীয় কার্যক্রম শুরু করেছি।’
চতুর্থ গণবিজ্ঞপ্তিতে পদের সংখ্যার বিষয়ে তিনি বলেন, ‘তৃতীয় গণনিয়োগ বিজ্ঞপ্তিতে ৮ হাজার ৪৪৮টি পদে কোনো আবেদন না পাওয়ায় এবং ৬ হাজার ৭৭৭টি নারী কোটায় প্রার্থী না পাওয়ায় মোট ১৫ হাজার ৩২৫টি পদে ফলাফল দেওয়া সম্ভব হয়নি। এ পদগুলো চতুর্থ গণবিজ্ঞপ্তিতে যোগ করা হবে। আর এখন পর্যন্ত আমরা প্রায় ৩৫ হাজার শূন্য পদের চাহিদা পেয়েছি। বলা যায় সবমিলিয়ে আবারো অর্ধলাখ শূন্য পদে শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি দেওয়া হবে। তবে এ পদের সংখ্যা কম-বেশি হতে পারে।’
এর আগে গত ১৫ জুলাই রাতে তৃতীয় গণবিজ্ঞপ্তির ফল প্রকাশ করে এনটিআরসিএ। তৃতীয় গণবিজ্ঞপ্তি থেকে এমপিওভুক্ত প্রতিষ্ঠানে ৩৪ হাজার ৬১০ জন এবং নন-এমপিও প্রতিষ্ঠানে তিন হাজার ৬৭৬ জনকে প্রাথমিকভাবে সুপারিশ করে এনটিআরসিএ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (7)
Kawsar Hamod ২৪ জুলাই, ২০২১, ৯:৪৩ পিএম says : 0
তৃতীয় গণবিজ্ঞপ্তির মাধ্যমে আসলেই কি শিক্ষক সংকট দূর হয়েছে? ইনডেক্সধারী তো বদলি হয়ে গেল, তাহলে পূর্বের প্রতিষ্ঠানে তো শিক্ষক সংকট থেকেই গেল। Next গণবিজ্ঞপ্তি হোক বেকারদের গণবিজ্ঞপ্তি যেখানে কোন পদ সংরক্ষণ থাকবে না, যেখানে থাকবেনা ইনডেক্সধারী। চাকরি পাবে একজন মেধাবী বেকার।
Total Reply(0)
রাফি সরকার ২৪ জুলাই, ২০২১, ১০:৪৩ পিএম says : 0
সরকারকে ধন্যবাদ
Total Reply(0)
Md Abul Kashem Shohug ২৪ জুলাই, ২০২১, ১০:৪৪ পিএম says : 0
এমনি বেকার আমাদের টাকা গুলো এভাবে জালিয়াতি করে নেওয়ার কোন দরকার আছে
Total Reply(0)
অভিজ্ঞতা থেকে বলছি, ইনডেক্সধারী শিক্ষকগণকে তার এলাকায় যাওয়ার সুযোগ দিয়ে শুধুমাত্র ইনডেক্সধারীদের জন্য একটি বিজ্ঞপ্তি দিয়ে তহা দ্রুত প্রক্রিয়াকরণ করে শুন্যপদের তালিকা তৈরি অত:পর গণবিজ্ঞপ্তি প্রকাশ করলে কারো অভিযোগ থাকবে না। কেননা শুন্য পদের কোনো ঘাটতি তো আর থাকবে না। এতে বদলির জন্য মরিয়া যারা তারা তাদের কাঙ্খিত সুবিধা পেয়ে যাবে। অপর দিকে শুন্য পদের প্রার্থীরাও পুনরায় ইনডেক্সধারীদের সাথে কোন যুদ্ধ করতে হবে না। বিষয়টি কর্তৃপক্ষের সুনজরে নেয়া উচিত।
Total Reply(0)
Jewel hossain ২৫ জুলাই, ২০২১, ৯:১৮ এএম says : 0
Honer,s complete
Total Reply(0)
সাইফুল ২৫ জুলাই, ২০২১, ১১:২৪ এএম says : 0
আলহামদুলিল্লা, যথার্থ কথা বলছেন।এটাই কতৃকপঃ কাছে আমাদের দাবি।
Total Reply(0)
MD DELWAR HOSSAIN ২৭ জুলাই, ২০২১, ৫:৪০ পিএম says : 0
VIO
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন