শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

খেলাধুলা

তিন ভুবনের রাজা স্মিথ

প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে অস্ট্রেলিয়া দলকে নেতৃত্ব দেবেন স্টিভেন স্মিথ। দলের নিয়মিত অধিনায়ক অ্যারোন ফিঞ্চের পরিবর্তে স্মিথকে অধিনায়ক করেই ১৫ সদস্যের চ‚ড়ান্ত দল ঘোষণা করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। স্মিথের অধিনায়ক পদ ছাড়াও বেশ কিছু চমক রয়েছে নির্বাচক কমিটির সভাপতি রড মার্শের ঘোষিত দলে। দলে নতুন মুখ হিসেবে যোগ দিয়েছেন পিটার নেভিল, অ্যাস্টন অজার ও অ্যাডাম জাম্প। বিশ্বকাপের মাধ্যমেই আন্তর্জাতিক টি-২০ অভিষেক হচ্ছে তাদের। এছাড়া দলে স্থান করে নিয়েছেন দীর্ঘ দিন পর ভারতের সাথে সদ্য সমাপ্ত টি-২০ সিরিজের মাধ্যমে দলে ফেরা শেন ওয়াটসন। তবে রড মার্শের দলে জায়গা হয়নি উইকেট রক্ষক ব্যাটসম্যান ম্যাথু ওয়েড, অল-রাউন্ডার ক্যামেরন বয়েস ও স্পিনার নাথান লায়নের। উপমহাদেশের উইকেটের কথা মাথায় রেখেই দলে এই সমন্বয় আনা হয়েছে বলে জানান মার্শ।
এছাড়া চোট নিয়েও দলে জায়গা করে নিয়েছেন ফিঞ্চ, জেমস ফাকনার ও নাথান কাল্টার নেল। স্কোয়াডে থাকলেও কেবল ফিটনেস পরীক্ষায় উত্তীর্ণ হয়েই সেরা একাদশে সুযোগ পাবেন ফিঞ্চ। এমনটিই জানান মার্শ। হ্যামিস্ট্রিং ইনজুরির কারণে ভারতের বিপক্ষে সদ্য সমাপ্ত শেষ টি-২০-তে তার পরিবর্তে দলকে নেতৃত্ব দেন ওয়াটসন। হ্যামিস্ট্রিং ইনজুরিতে ভুগছেন দলের আরেক সদস্য জেমস ফাকনারও। এছাড়া কাঁধের চোট নিয়েও দলে জায়গা করে নিয়েছেন নাথান কাল্টার নেল। এই দলের নেতৃত্বে থাকবেন স্মিথ। মাইকেল ক্লার্কের অবসরের পর টেস্ট ও ওয়ানডে দলের দায়ীত্ব দেওয়া হয় স্মিথকে। দুই সংস্করনেই ধৃষ্টতার পরিচয় দিয়েছেন স্মিথ। একইভাবে ক্রিকেটের এই সংক্ষিপ্ত সংস্করনেও সেই পরিচয় দেবেন বলে আশাবাদী মার্শÑ ‘আমরা মনে করি স্মিথের জন্য এটাই সবচেয়ে ভালো সময় তিন সংস্করনেই অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দেওয়ার।’ স্মিথের এই দায়িত্ব ‘শুধুমাত্র টি-২০ বিশ্বকাপের জন্য নয়, টুর্নামেন্টের পরেও এটা বহাল থাকবে’ বলেই জানান মার্শ। ওয়ানডেতে ৫ বার বিশ্বসেরা হলেও টি-২০ শিরোপা এখনো অধরাই রয়ে গেছে অজিদের।
অস্ট্রেলিয়া টি-২০ স্কোয়াড : স্টিভেন স্মিথ (অধিনায়ক), ডেভিড ওয়ার্নার, অ্যাস্টন অজার, নাথান কাল্টার নেল, অ্যারোন ফিঞ্চ, জন হেস্টিংস, জস হ্যাজেলউড, জেমস ফাকনার, উসমান খাজা, মিচেল মার্শ, গেøন ম্যাক্সওয়েল, পিটার নেভিল (উইকেট কিপার), অ্যান্ড্র টায়, শেন ওয়াটসন ও অ্যাডম জাম্প।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন