বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

‘বাটারফ্লাই কুইন’ জং

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০২১, ১২:০৪ এএম

তার আদুরে নাম ‘বাটারফ্লাই কুইন।’ টোকিওর সুইমিংপুলে সেই নামের স্বার্থকতা প্রমাণ করলে জং ইউফেই। মেয়েদের ২০০ মিটার বাটারফ্লাইয়ে অলিম্পিক রেকর্ড গড়ে সোনা জিতলেন চীনের ২৩ বছর বয়সী এই সাঁতারু। টোকিওর অ্যাকুয়াটিকস সেন্টারে গতকাল ২ মিনিট ০৩ দশমিক ৮৬ সেকেন্ডে সাঁতার শেষ করে অলিম্পিকে ব্যক্তিগত ইভেন্টে প্রথম সোনা জয়ের স্বাদ পান ইউফেই।
২০১২ সালে লন্ডন অলিম্পিকে গড়া স্বদেশি জিয়াও লিউইয়াংয়ের রেকর্ড (২ মিনিট ০৪ দশমিক ০৬ সেকেন্ড) নিজের করে নেন ইউফেই। টোকিও অলিম্পিকসে এই প্রথম সাঁতার থেকে সোনা জিতল চীন। এ ইভেন্টে রুপা ও ব্রোঞ্জ দুটোই পেয়েছে যুক্তরাষ্ট্র। ২ মিনিট ০৫ দশমিক ৩০ সেকেন্ড সময় নিয়ে রেগান স্মিথ রুপা এবং হ্যালি ফ্লিকিনিয়ার ২ মিনিট ০৫ দশমিক ৬৫ সেকেন্ড টাইমিং করে জিতেছেন ব্রোঞ্জ। এই ইভেন্টে জয়ের আধ ঘণ্টার কম সময়ের মধ্যে আরেকটি ইভেন্টেও সোনার পদকের দেখা পান ইউফেই। এবার ২০০ মিটার ফ্রিস্টাইল রিলে জেতেন চীনের সতীর্থদের সঙ্গে।
অনেক দিন থেকে সম্ভানাময় সাঁতারুদের একজন হিসেবে বিবেচনা করা হয় ইউফেইকে। চীনের নতুন প্রজন্মের সাঁতারুদের উজ্জ্বল প্রতিনিধি তিনি। ২০১৬ রিও দে জেনেইরো অলিম্পিকসে ২০০ মিটার বাটারফ্লাইয়ে ষষ্ঠ হয়েছিলেন তিনি। ওই বছরই এশিয়ান চ্যাম্পিয়ন্সশিপসে একই ইভেন্টে পান রুপা। ২০১৮ সালে এশিয়ান গেমসে জেতেন সোনা। এবার ধরা দিল অলিম্পিক সোনা। এমন অর্জনের পর পেছন ফিরে তাকিয়ে তিনি তুলে ধরলেন গত অলিম্পিকের সঙ্গে এবারের পার্থক্য, ‘২০১৫ সালে ছিল আমার কেবল শুরু, তেমন কিছুই জানতাম না। ২০১৬ সালে রিওতে আমার লক্ষ্য ছিল সেরা তিনে থাকা। তখন ভাবতেও পারিনি, লড়াই এতটা কঠিন। ২০১৫ সালে অনেকেই ভেবেছিলেন, আমি পরবর্তী বাটারফ্লাই কুইন। কিন্তু প্রত্যাশা পূরণ করতে পারিনি। গত এক বছরে আমি অনুভব করেছি, সেই দায়িত্ব পালনের সময় এখনই।’
একই দিন মেয়েদের ৪*২০০ মিটার ফ্রিস্টাইল রিলেতে বিশ্বরেকর্ড গড়ে সেরা হয়েছে চীন। পেছনে ফেলেছে যুক্তরাষ্ট্রের মেয়েদের। গতকাল সাঁতার শেষ করতে সাত মিনিট ৪০ দশমিক ৩৩ সেকেন্ড সময় নেন চীনের সাঁতারুরা। এক দশমিক ১৭ সেকেন্ড কম সময় নিয়ে ভাঙে ২০১৯ সালে বিশ্ব চ্যাম্পিয়নশিপে গড়া অস্ট্রেলিয়ার আগের রেকর্ড। নিজেদের সেরা সাত মিনিট ৪০ দশমিক ৭৩ সেকেন্ড টাইমিং করেও রুপার পদক পেয়েছে যুক্তরাষ্ট্র। সাত মিনিট ৪১ দশমিক ২৯ সেকেন্ডে টাইমিংয়ের ওশেনিয়া রেকর্ড গড়ে ব্রোঞ্জ পেয়েছে অস্ট্রেলিয়া।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন