বুধবার, ২৯ সেপ্টেম্বর ২০২১, ১৪ আশ্বিন ১৪২৮, ২১ সফর ১৪৪৩ হিজরী

খেলাধুলা

সেমিতে ব্রাজিলের প্রতিপক্ষ মেক্সিকো

স্পেনের সামনে জাপান বাধা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

কোয়ার্টার ফাইনালে মিশর অনূর্ধ্ব-২৩ দলকে ১-০ গোলে হারিয়ে টোকিও অলিম্পিকের সেমিফাইনালে পৌঁছে গেছে ব্রাজিল অনূর্ধ্ব-২৩ দল। নিজেদের গ্রুপে চ্যাম্পিয়ন হয়ে শেষ আটে এসেছিল সেলেসাওরা। ব্রাজিলের হয়ে একমাত্র গোলটি করেন ম্যাথিউস কুনহা।
গতকাল টোকিওর সাইতামা স্টেডিয়ামে মুখোমুখি হয়েছিল দুই দল। যেখানে বল দখলের লড়াইয়ে এগিয়ে ছিল ব্রাজিল। ম্যাচের প্রায় ৬৩ শতাংশ সময় তাদের পায়ে বল ছিল। পুরো ম্যাচে গোলমুখে ৫ শটের মাত্র দুইটি লক্ষ্যে রাখতে পেরেছে মিশর। অন্যদিকে ব্রাজিল ১২ শটের মধ্যে পাঁচটিই লক্ষ্যে রাখে। ম্যাচে ফাউল সংখ্যায় এগিয়ে ছিল মিশর। তাদের ১৪ ফাউলের বিপরীতে ১০টি ফাউল করেছে ব্রাজিল।
শেষ চারে ব্রাজিলের প্রতিপক্ষ মেক্সিকো। এদিন শেষ আটের অন্য ম্যাচে দক্ষিণ কোরিয়াকে তারা হারায় ৬-৩ গোলে।
এবারের টোকিও অলিম্পিক ফুটবলে অন্যতম ফেভারিট দল স্পেন। কোয়ার্টার ফাইনালে সেটা আরও একবার প্রমাণ করল তারা। আইভরি কোস্ট অনূর্ধ্ব-২৩ দলকে ৫-২ গোলে হারিয়ে সেমিফাইনালে পৌঁছে গেছে স্প্যানিশ অনূর্ধ্ব-২৩ দল।
গতকাল নির্ধারিত সময়ে খেলা অবশ্য ছিল ২-২ গোলে ড্র। পরে অতিরিক্ত সময়ে আইভরি কোস্টের জালে একে একে তিন গোল দেয় স্পেন। অবশ্য ম্যাচের শুরুতে এগিয়ে গিয়েছিল আইভরি কোস্ট। ১০ মিনিটের সময় এরিক বেইলি গোল করে স্প্যানিশদের এগিয়ে দেন।
৩০ মিনিটের মাথায় স্পেনকে সমতায় ফেরান দানি আলমো। এরপর দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে আইভরি কোস্টকে ফের এগিয়ে দেন ম্যাক্স গ্রাডেল। যোগ করা সময়ের তৃতীয় মিনিটে গোল করে ম্যাচে আবারও সমতা টানেন রাফা মীর।
এরপর খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। যেখানে ৯৮ মিনিটে মিকেল ওরাজাবালা ও পরে রাফা মীর আরও দুই গোল করে দলকে সেমিফাইনালে তুলেছেন। সঙ্গে রাফা পূরণ করেছেন নিজের হ্যাটট্রিকও। ফাইনালে যেতে তাদের পেরুতে হবে জাপান বাধা।
একই দিন অতিরিক্ত সময়ে গড়ানো ম্যাচে টাইব্রেকারে নিউজিল্যান্ডকে ৪-২ গোলে হারিয়ে শেষ চারে ওঠে জাপান। নির্ধারিত ও অতিরিক্ত সময়ে গোলশূন্য ড্র ছিল ম্যাচটি। এর আগে টোকিও অলিম্পিক থেকে বিদায় নেয় আর্জেন্টিনা। কোয়ার্টার ফাইনালে যেতে গ্রæপ পর্বে নিজেদের শেষ ম্যাচটা জিততেই হতো মিশর ও আর্জেন্টিনা অনূর্ধ্ব-২৩ দলকে। প্রথম ম্যাচে অস্ট্রেলিয়া অনূর্ধ্ব-২৩ দলের কাছে হারা আর্জেন্টিনা দ্বিতীয় ম্যাচে মিশরকে হারিয়েছিল। তবুও শেষ আটে যেতে স্পেন অনূর্ধ্ব-২৩ দলকে হারাতেই হতো আলবিসেলেস্তেরা। ১-১ গোলে ড্র করেও বিদায় নেয় টুর্নামেন্ট থেকে। তবে লাতিন আমেরিকার আরেক দেশ ব্রাজিল ঠিকই এগিয়ে যাচ্ছে।
এক নজরে ফল
স্পেন ৫-২ আইভোরি কোস্ট
জাপান ০(৪)-০(২) নিউজিল্যান্ড
ব্রাজিল ১-০ মিশর
দক্ষিণ কোরিয়া ৩-৬ মেক্সিকো

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন