বুধবার, ২৯ সেপ্টেম্বর ২০২১, ১৪ আশ্বিন ১৪২৮, ২১ সফর ১৪৪৩ হিজরী

সারা বাংলার খবর

করোনার মধ্যে নতুন বিপদ ডেঙ্গু

যশোরে আক্রান্ত ২০

শাহেদ রহমান, যশোর থেকে : | প্রকাশের সময় : ২ আগস্ট, ২০২১, ১২:০২ এএম

যশোরে করোনা আতঙ্কের মধ্যে দেখা দিয়েছে ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগী। জেলায় এখন পর্যন্ত ডেঙ্গু জ্বরে আক্রান্ত ২০ জনকে শনাক্ত করেছে স্বাস্থ্য বিভাগ। তাদের মধ্যে গত জুলাই মাসেই ৭ রোগী শনাক্ত হয়েছে। অভয়নগর ও শার্শা উপজেলায় সবচেয়ে বেশি ডেঙ্গু আক্রান্ত হয়েছে। এসব রোগী ঢাকা ও স্থানীয়ভাবে আক্রান্ত হয়ে উপজেলা হাসপাতাগুলোতে চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছেন।

গত বছরে আগস্ট থেকে ডেঙ্গু সংক্রমণ বেশি হলেও এ বছর এক মাস আগেই জুলাই মাস থেকে ডেঙ্গু রোগী শনাক্ত হওয়ায় চিন্তিত যশোরবাসী। এদিকে, বর্ষা মৌসুম শুরু হলেও করোনার কারণে জেলার পৌরসভাগুলোতে মশক নিধন কার্যক্রম শুরু হয়েছে গতকাল থেকে। ফলে অন্য বছরের তুলনায় এ বছর মশার উৎপাত বেড়েছে কয়েকগুণ। তাই করোনার এমন দুর্যোগের সময় ডেঙ্গুর প্রকোপে দুর্ভোগে পড়ার আশংকায় স্থানীয়রা।
জেলা স্বাস্থ্য বিভাগের হিসেব অনুযায়ী গত বছর যশোরে ডেঙ্গু আক্রান্ত হয়েছিলেন ৪ হাজার ১০৬ জন। আর মৃত্যু হয়েছিল ৬ জনের। আর এ বছরে ১ আগস্ট পর্যন্ত ২০ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে। তবে আক্রান্তের এক তৃতীয়ংশ সুস্থ রয়েছে বলে দাবি স্বাস্থ্য বিভাগের। এখন পর্যন্ত কেউ এ জ্বরে আক্রান্ত হয়ে মারা যায়নি বলেও জানিয়েছেন তারা। ডেঙ্গু ও করোনা রোগ থেকে বাঁচতে সচেতন হওয়ার কোন বিকল্প নেই বলে জানিয়েছেন জেলা সিভিল সার্জন।
নতুন খয়েরতলা (এল,জি,ডি ভবনের পাশে) এলাকায় বসাবসকারী মুশফিকুর রহমান বলেন, মশার উৎপাত এত বাড়ছে যে, ঘরে রীতিমতো সবসময় মশারি টানিয়ে রাখতে হয়। সকাল ও বিকেলে মশার উপদ্রব অনেক বেশি। যশোর বেজপাড়া কাকন নামে এক বাসিন্দা জানান, আগেভাগেই দায়িত্বপ্রাপ্তদের এডিস মশার জন্ম ও বংশ বৃদ্ধির কোনো সুযোগ না দেয়ার ব্যবস্থা নেয়া উচিত।
এ বিষয়ে যশোর পৌরসভার সচিব আজমল হোসেন বলেন, পৌরসভার ওয়ার্ড ভিত্তিক মশক নিধন অভিযানের বিষয়ে রোববার মিটিং হয়েছে। আমরা গতকাল থেকে ওয়ার্ডভিত্তিক ডেঙ্গু প্রতিরোধ সচেতনতা বিষয়ক প্রচারণায় নেমেছি। একইসঙ্গে মশা নিধন কার্যক্রম শুরু করা হবে।
যশোরের সিভিল সার্জন শেখ আবু শাহীন বলেন, যশোরে গেল জুলাই মাসে বেশি ডেঙ্গুর প্রাদুর্ভাব দেখা দিয়েছে। এর মধ্যে অভয়নগর ও শার্শা উপজেলাতে বেশি। বর্তমানে ঢাকাসহ দেশব্যাপী ডেঙ্গু প্রকোপও বেড়েছে। এ জ্বরের কারণে আতঙ্ক বাড়ছে মানুষের মনে। তবে ডেঙ্গু নিয়ে ভয়ের কিছু নেই বরং শুরু থেকে সচেতন থাকলে এ রোগ থেকে বাঁচানো সম্ভব। ইতোমধ্যে ডেঙ্গু প্রতিরোধে স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে চিঠি পেয়েছি। ডেঙ্গু প্রতিরোধে সকলকে অবহিত করা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন