রোববার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১১ আশ্বিন ১৪২৮, ১৮ সফর ১৪৪৩ হিজরী

খেলাধুলা

চোটাক্রান্ত ভারতের ইংল্যান্ড চ্যালেঞ্জ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৪ আগস্ট, ২০২১, ১২:০০ এএম

বেন স্টোকস না থাকা মানে দলে বড় শ‚ন্যতা। একাদশ সাজানোয় গলদঘর্ম হওয়া। সেসবের আঁচ টের পাচ্ছেন জো রুট। তবে ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক আরও বেশি অনুভব করছেন স্টোকসের মানসিক যন্ত্রণা। ক্রিকেট যেখানে খুবই গৌণ। সবকিছুর ওপরে তাই রুটের চাওয়া, তার বন্ধু স্টোকস যেন ভালো থাকে।
ট্রেন্ট ব্রিজ টেস্ট দিয়ে ভারতের বিপক্ষে ইংল্যান্ডের পাঁচ ম্যাচের সিরিজটি শুরু হচ্ছে আজ থেকে। প্রথম টেস্টের প্রস্তুতি নিচ্ছে ইংলিশরা নটিংহ্যামে। যেখানে থাকার কথা ছিল স্টোকসেরও। কিন্তু মানসিক স্বাস্থ্যের যতœ নিতে গত শুক্রবার হঠাৎই ক্রিকেট থেকে অনির্দিষ্টকালের বিরতি নেন বর্তমান বিশ্বের সেরা ক্রিকেটারদের একজন বলে বিবেচিত এই অলরাউন্ডার।
ইংল্যান্ডের ক্রিকেট বোর্ড থেকে শুরু করে ক্রিকেট বিশ্বজুড়ে অনেকেই এরপর পাশে দাঁড়ান স্টোকসের। ট্রেন্ট ব্রিজ থেকে গতপরশু রাতে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে রুটও বললেন, ক্রিকেটের চেয়ে অনেক বেশি গুরুত্বপ‚র্ণ এখন স্টোকসের ভালো থাকা, ‘আমার দিক থেকে আমি সে¯্রফ চাই, আমার বন্ধু যেন ঠিক থাকে। বেনকে যারা চেনেন, সবাই জানেন যে ওর কাছে অন্যরাই সবসময় সবার আগে। এখন তার জন্য সুযোগ, নিজেকে সবার আগে রাখার, নিজের প্রতি দৃষ্টি দেওয়ার এবং নিজেকে আবার ভালো জায়গায় তুলে আনার। আমার প‚র্ণ সমর্থন আছে ওর প্রতি এবং ওকে নিশ্চয়তা দেওয়া হয়েছে, ইসিবির প‚র্ণ সমর্থনও আছে এতে। এবং অবশ্যই, গোটা দলের সমর্থনও আছে।’
ঘরের মাঠে হলেও ভারত কঠিন প্রতিপক্ষ। এমন ম্যাচে স্টোকসের মতো অলরাউন্ডারের ঘাটতি প‚রণ করা সহজ হবে না। ইংল্যান্ড তাই ভাবছে সাত নম্বরে স্যাম কারান ও আট নম্বরে অলি রবিনসনকে খেলিয়ে দুজনের ব্যাটিং-বোলিং মিলিয়ে স্টোকসের শ‚ন্যতা প‚রণ করার চেষ্টা করতে। তবে কাজটি যে সহজ নয়, আবারও বলে দিলেন রুট, ‘আমার মতে, বিশ্ব ক্রিকেটে বেন স্টোকসের তুলনীয় কেউ নেই। লম্বা সময় ধরেই সে অবিশ্বাস্য। এই দলের হৃৎস্পন্দন সে। ওর অনুপস্থিতিতে দলের ব্যালান্স ঠিক রাখতে হলে অনেক অনেক ভাবনার প্রয়োজন।’
এদিকে, ইংল্যান্ডের বিপক্ষে মাঠের লড়াই শুরুর আগে ধাক্কা খেল ভারত। মাথায় বলের আঘাত পেয়েছেন টপ অর্ডার ব্যাটসম্যান মায়াঙ্ক আগারওয়াল। কনকাশনের কারণে সিরিজের প্রথম টেস্টে তাকে পাচ্ছে না সফরকারীরা। প্রথম টেস্টকে সামনে রেখে এই মুহূর্তে অনুশীলনে নিজেদের ঝালিয়ে নেওয়ায় ব্যস্ত বিরাট কোহলির দল। সেখানেই ব্যাটিং অনুশীলন করতে এসে চোট পান মায়াঙ্ক।
গতপরশুর নেট সেশনে মোহাম্মদ সিরাজের বাউন্সার এসে লাগে তার হেলমেটে। সঙ্গে সঙ্গেই তার চারপাশে জমা হন পেসার সিরাজ, কোচিং স্টাফ ও দলের সতীর্থরা। কিছুক্ষণ পরে ফিজিও নিতিন প্যাটেলের সঙ্গে নেট ছাড়েন তিনি। হেঁটে যাওয়ার সময় মাথার পেছনে ধরে রাখতে দেখা গেছে তাকে। পরে ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই বিবৃতিতে জানায়, মায়াঙ্কের পরীক্ষা করানো হয়েছে। কনকাশনের লক্ষণ দেখা গেছে তার মধ্যে। তাই তাকে আপাতত রাখা হচ্ছে চিকিৎসকদের পর্যবেক্ষণে।
চোটের কারণে ইংল্যান্ড সফর থেকে আগেই ছিটকে গেছেন নিয়মিত ওপেনার শুবমান গিল। এই সিরিজে তাই মায়াঙ্কের খেলার সম্ভাবনা ছিল প্রবল। তাকেও পাচ্ছে না ভারত। আর মায়াঙ্কের প্রাথমিক বিকল্প হিসেবে ম্যানেজমেন্টের হাতে আছেন অভিষেকের অপেক্ষায় থাকা অভিমন্যু ইশ্বরন ও লোকেশ রাহুল।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন