শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সিআরবি ইস্যুতে আ.লীগের অবস্থান স্পষ্ট নয়

প্রধানমন্ত্রী বরাবরে চট্টগ্রাম বিএনপির স্মারকলিপি

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৫ আগস্ট, ২০২১, ১২:০০ এএম

চট্টগ্রামের একমাত্র নৈসর্গিক মুক্তাঙ্গণ হেরিটেজ জোন সিআরবি সুরক্ষায় আন্দোলন কর্মসূচি অব্যাহত আছে। গতকাল বুধবার বিভিন্ন সংগঠনের উদ্যোগে হাসপাতাল প্রকল্প বাতিলের দাবিতে মানববন্ধন, প্রতিবাদী অবস্থান কর্মসূচি পালিত হয়। মহানগর বিএনপির পক্ষ থেকে প্রকল্প বাতিলের দাবিতে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি দেয়া হয়েছে।

জেলা প্রশাসক মোহাম্মদ মোমিনুর রহমানের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর ১০ দফা দাবি সম্বলিত স্বারকলিপি তুলে দেন নগর বিএনপির আহ্বায়ক ডা. শাহাদাত হোসেন। জেলা প্রশাসক স্বারকলিপি গ্রহণ করে প্রধানমন্ত্রীর কাছে পৌঁছে দিয়ে এ বিষয়ে অবহিত করার আশ্বাস দেন। পরে ডা. শাহাদাত হোসেন বলেন, নগরীর ফুসফুস খ্যাত সিআরবিতে রেলওয়ে ও ইউনাইটেডের যৌথ অংশীদারিত্বে প্রস্তাবিত হাসপাতাল বিষয়ে চট্টগ্রামের সর্বস্তরের মানুষ বিরোধিতা করলেও ক্ষমতাসীন দল আওয়ামী লীগের অবস্থান এখনো সুস্পষ্ট নয়।

সিআরবি চট্টগ্রামের মানুষের আবেগ ও ইতিহাস ঐতিহ্যের স্থান। এখানে রয়েছে মুক্তিযুদ্ধের শহীদ আবদুর রবের সমাধি। সমাধি ভেঙে, প্রাকৃতিক সৌন্দর্য্য ধংস করে হাসপাতাল নির্মাণের অপচেষ্টা চলছে। কিন্তু আওয়ামী লীগ রাজনৈতিক দল হিসেবে তাদের অবস্থান এখনো স্পষ্ট করেনি। তারা কি হাসপাতালের পক্ষে নাকি বিপক্ষে। তাদের এই অস্পষ্টতা থেকে অনুমান করা যায় ভেতরে ভেতরে তারা হাসপাতাল নির্মাণের পক্ষে অবস্থান নিয়েছে।
বীর চট্টলার জনগণ সিআরবি ধংস করে কোনো হাসপাতাল মেনে নেবে না। এ সময় তার সাথে ছিলেন মহানগর বিএনপির সিনিয়র যুগ্ম আহবায়ক এম এ আজিজ, আহবায়ক কমিটির সদস্য মো. কামরুল ইসলাম, সাবেক আইন বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট সিরাজুল ইসলাম চৌধুরী, সাবেক সহ-দপ্তর সম্পাদক মো. ইদ্রিস আলী প্রমুখ।

স্মারকলিপিতে বলা হয়, সিআরবিতে হাসপাতাল, মেডিকেল কলেজ ও নার্সিং ইনস্টিটিউট গড়ার উদ্যোগে চট্টগ্রামবাসীর হৃদয়ে রক্তক্ষরণ হচ্ছে। গত একমাস ধরে দলমত নির্বিশেষে সবাই সিআরবিতে গিয়ে হাসপাতাল প্রকল্প বাতিল করে সিআরবিকে রক্ষার আকুতি জানাচ্ছেন। কিন্তু সরকারের দায়িত্বশীল পর্যায় থেকে এখনও এ বিষয়ে সুনির্দিষ্ট কোনো বক্তব্য আসেনি। দায়িত্বশীল রাজনৈতিক দল হিসেবে বিএনপি চট্টগ্রামবাসীর আবেগ-অনুভূতির প্রতি শ্রদ্ধাশীল এবং সমব্যাথী।

এতে বলা হয় প্রস্তাবিত প্রকল্পের আশপাশ ঘিরে আছে জনবহুল এনায়েতবাজার-গোয়ালপাড়া এলাকা। হাসপাতাল হলে এখানকার লাখো বাসিন্দা মারাত্মক স্বাস্থ্যঝুঁকিতে পড়বেন। পরিবেশ দূষণ হবে। সুতরাং এটি কোনোভাবেই জনস্বার্থ সংশ্লিষ্ট প্রকল্প নয়। নগরীতে রেলওয়ের আরও খালি জায়গা আছে। হাসপাতাল অন্য জায়গায় করা যায়, কিন্তু সিআরবিকে ধ্বংস করে নয়।

সিআরবির রক্ষার দাবিতে প্রতিবাদী অবস্থান কর্মসূচি ও মানববন্ধনের আয়োজন করে বাংলাদেশ পরিবেশ সুরক্ষা আন্দোলন (বাপসা)। সিআরবি সাতরাস্তার মোড়ে বাপসার মহানগর সভাপতি মোহাম্মদ সালাহউদ্দিনের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক সাজ্জাদ হোসেন ভূঁইয়ার সঞ্চালনায় অনুষ্ঠিত কর্মসূচিতে বিভিন্ন সংগঠনের নেতারা বক্তব্য রাখেন। এতে প্রধান অতিথি ছিলেন গণঅধিকার ফোরামের মহাসচিব এম এ হাশেম রাজু। বক্তব্য রাখেন গণঅধিকার ফোরাম মহানগর সভাপতি আবু মোহাম্মদ হোসাইন চৌধুরী, নাগরিক অধিকার ও পরিবেশ সুরক্ষা আন্দোলনের চেয়ারম্যান আলমগীর নুর, ইকো ফ্রেন্ডসের সাধারণ সম্পাদক ও এসডিজি ইয়ূথ ফোরামের সভাপতি নোমান উল্লাহ বাহার প্রমুখ।

এদিকে বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা ফাউন্ডেশন ও বিজয়’৭১ এর যৌথ উদ্যোগে এক প্রতিবাদ সমাবেশ এ কে জাহেদ চৌধুরীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক কুতুব উদ্দিনের সঞ্চালনায় অনুষ্টিত হয়। এতে বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা ডা: মাহফুজুর রহমান, মো: ইউনুচ, মো: লিয়াকত হোসেন, বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা ফাউন্ডেশনের মহাসচিব লায়ন ডা আর কে রুবেল, সংগঠক হাসান মারুফ রুমি, লায়ন এস বি জীবন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন