বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ০৮ আশ্বিন ১৪২৮, ১৫ সফর ১৪৪৩ হিজরী

আইসিটি এন্ড ক্যারিয়ার

১০ লাখ ভিডিও মুছে ফেলেছে ইউটিউব

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ আগস্ট, ২০২১, ১২:৩৩ পিএম

করোনা মহামারি নিয়ে বিভ্রান্তকর তথ্য ছাড়ানোর দায়ে ১০ লাখের অধিক ভিডিও সরিয়ে ফেলেছে ইউটিউব। বুধবার (২৫ আগস্ট) ভিডিও শেয়ারিং প্লাটফর্ম ইউটিউবের এক বার্তায় এ তথ্য জানানো হয়েছে। খবর ডেইলি সাবাহ’র

গুগলের মালিকানাধীন প্রতিষ্ঠানটি জানায়, অনেক দেশের রাজনৈতিক নেতা করোনা নিয়ন্ত্রণে ব্যর্থ হওয়ায়, সামাজিক যোগাযোগ মাধ্যমে করোনা নিয়ে ভুল তথ্য প্রচার করে। যার পরিপ্রেক্ষিতে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ইউটিউব তার এক ব্লগ পোস্টে জানায়, করোনা নিয়ে সচেতনতা মূলক বার্তা প্রচারের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এবং যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় রোগ নিয়ন্ত্রণ সংস্থার গাইডলাইন অনুসরণ করতে হবে। কিন্তু অনেকে আছেন এর কিছুই অনুসরণ না করে নিজের ইচ্ছেমত মনগড়া তথ্য শেয়ার করে।

এ বিষয়ে প্রতিষ্ঠানটির একজন কর্মকর্তা নেহাল মোহন বলেন, যেসব ভিডিও বিশ্বব্যাপী মানুষের জন্য ক্ষতিকর সেসব ভিডিও ইউটিউব থেকে সরিয়ে ফেলতে নির্দেশনা দেওয়া আছে।

তিনি আরও বলেন, ২০২০ সালের ফেব্রুয়ারি থেকে এখন পর্যন্ত ১০ লাখ ভিডিও সরিয়ে ফেলা হয়েছে। এসব ভিডিওগুলো করোনা নিয়ে মিথ্যা তথ্য এবং করোনা নিরাময় নিয়ে অবৈজ্ঞানিক চিকিৎসার করা প্রচার করেছে।

যদিও প্রতি তিন মাস পর পর ইউটিউব ১০ মিলিয়ন (১ কোটি) ভিডিও তাদের প্লাটফর্ম থেকে সরিয়ে দেয়। এর মধ্যে অধিকাংশ ভিডিও থাকে যা ১০ বারের কম দেখা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন