রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

চলে গেলেন ইংলিশ ক্রিকেটের ‘লর্ড’

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৭ আগস্ট, ২০২১, ১২:০৩ এএম

ভয়ডরহীন ব্যাটিংয়ে গুঁড়িয়ে দিতেন প্রতিপক্ষের বোলারদের। মাঠে সাহসিকতার জন্য ছিলেন পরিচিত। নাম পেয়েছিলেন ‘লর্ড টেড।’ ক্রিকেট ক্যারিয়ারে দাপট দেখানো টেড ডেক্সটার জীবন যুদ্ধে মেনে নিলেন হার। ৮৬ বছর বয়সে পরলোক গমন করলেন ইংল্যান্ডের সাবেক এই অধিনায়ক। উলভারহ্যাম্পটনের একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ডেক্সটার। পরিবারের সদস্যরা সে সময়ে তার পাশেই ছিলেন। মেরিলিবোন ক্রিকেট ক্লাব (এমসিসি) গতকাল নিশ্চিত করে ডেক্সটারের মৃত্যুর সংবাদ। বিবৃতিতে ক্রিকেটের আইনকানুনের এই অভিভাবক সংস্থা তাকে ইংল্যান্ডের সর্বকালের সেরা ক্রিকেটারদের একজন হিসেবে উল্লেখ করে। ইংল্যান্ডের হয়ে ১৯৫৮ সালে অভিষেক হওয়া ডেক্সটার খেলেছেন ৬২ টেস্ট। যেখানে দলকে নেতৃত্ব দিয়েছেন তিনি ৩০ ম্যাচে।

ব্যাট হাতে বোলারদের আক্রমণ করার জন্য বেশ পরিচিত ছিলেন ডেক্সটার। টেস্ট ক্যারিয়ারে তার ৯ সেঞ্চুরির ৬টিই ছিল ১৪০ ছাড়ানো। আগ্রাসী এই মিডল-অর্ডার ব্যাটসম্যান ৪৭.৮৯ গড়ে রান করেছেন ৪ হাজার ৫০২। বল হাতেও বেশ কার্যকর ছিলেন তিনি। মিডিয়াম পেসে ৩৪.৯৩ গড়ে উইকেট নিয়েছেন ৬৬টি। দেশের হয়ে তার সবশেষ টেস্ট ১৯৬৮ সালে, অস্ট্রেলিয়ার বিপক্ষে।
ক্রিকেট ক্যারিয়ারকে বিদায় বলার পর ইংল্যান্ড দলের নির্বাচকদের চেয়ারম্যানের দায়িত্ব পালন করেছেন ডেক্সটার। টেস্ট ক্রিকেটারদের র‌্যাঙ্কিংয়ের একটি সিস্টেম তৈরি করতে সাহায্য করেছিলেন। পরবর্তীতে সাংবাদিক ও ব্রডকাস্টার হিসেবেও কাজ করেন তিনি। মেরিলিবোন ক্রিকেট ক্লাবের সভাপতি হয়েছিলেন। ২০০১ সালে কমান্ডার অব দা ব্রিটিশ এম্পায়ার (সিবিই) পুরস্কার পান তিনি। এই গ্রীষ্মেই জায়গা পান আইসিসি হল অব ফেমে।
সাসেক্সের সাবেক এই অধিনায়ক ৩২৭টি প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন। ৪০ এর ওপরে ব্যাটিং গড়ে ৫১ সেঞ্চুরি ও ১০৮ ফিফটিতে রান করেছেন ২১ হাজার ১৫০। আর ২৯.৯২ গড়ে উইকেট নিয়েছেন ৪১৯টি। লিস্ট ‘এ’ ক্রিকেটে ম্যাচ খেলেছেন ডেক্সটার ৪৩টি। এক সেঞ্চুরি ও ৮ ফিফটিতে রান সেখানে এক হাজার ২০৯। উইকেট নিয়েছেন ২১টি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন