মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১, ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০২ জামাদিউল আউয়াল ১৪৪৩ হিজরী

খেলাধুলা

ইউরোপ সেরা ফুটবলার জর্জিনহো

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৮ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

সেরার লড়াইয়ের সংক্ষিপ্ত তালিকায় থাকা তিনজনই খেলেছেন চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে। কেভিন ডি ব্রুইনা, এনগেলো কন্তে ও জর্জিনহোর মধ্যে লড়াইটা হয়েছে তাই বেশ। তবে শেষ অবধি উয়েফার বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কারটা উঠেছে চেলসির হয়ে চ্যাম্পিয়ন্স লিগ ও ইতালির হয়ে ইউরো জেতা জর্জিনহোর হাতে।

গতপরশু রাতে ইস্তাম্বুলে হয়েছে চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপপর্বের ড্র ও অ্যাওয়ার্ড নাইট। সেখানেই উয়েফার বর্ষসেরা ফুটবলার হিসেবে ঘোষণা করা হয়েছে ব্রাজিলিয়ান বংশোদ্ভ‚ত জর্জিনিওর নাম। প্রথমবারের মতো সংক্ষিপ্ত তালিকায় সুযোগ পেয়েই বাজিমাত করেছেন ২৯ বছর বয়সী এই ফুটবলার।
চেলসির চ্যাম্পিয়নস লিগে বড় ভূমিকার পর ইতালির হয়ে জিতেছেন ২০২০ ইউরো চ্যাম্পিয়নশিপ। সেই তুলনায় ডি ব্রুইনা আর কন্তের অর্জন খুব বেশি নয়। অনুমতিভাবেই উয়েফা বর্ষসেরার পুরস্কার জিতেছেন জর্জিনহো। পুরস্কার অনুষ্ঠানে থাকতে পারেননি ব্রাজিলে জন্ম নেওয়া ইতালির ফুটবলার। এক ভিডিও বার্তায় এর জন্য অবশ্য দুঃখ প্রকাশ করেছেন তিনি।
ফেবারিট হিসেবে বর্ষসেরার পুরস্কার জিতলেও ভোটাভুটিতে খুব লড়াই হয়েছে। উয়েফা জানিয়েছে, কোচ আর সাংবাদিকদের ভোটে জর্জিনিও পেয়েছেন ১৭৫ পয়েন্ট। দ্বিতীয় হওয়া ম্যানচেস্টার সিটির বেলজিয়ান মিডফিল্ডার ডি ব্রুইনার পয়েন্ট ১৬৭। আর জর্জিনহোর চেলসির সতীর্থ ফরাসি মিডফিল্ডার কান্তে পেয়েছেন ১৬০ পয়েন্ট।
একই দিন ঘোষণা করা হয়েছে উয়েফা বর্ষসেরা কোচের নামও। চেলসিকে চ্যাম্পিয়ন্স লিগ জেতানো টমাস টুখেল পেয়েছেন এই পুরস্কার। তিনি পেছনে ফেলেছেন ম্যানচেস্টার সিটিকে ফাইনালে তোলা পেপ গার্দিওলা ও ইতালিকে ইউরো জেতানো কোচ রবার্তো মানচিনিকে।
এছাড়া অ্যাওয়ার্ড নাইটের বেশির ভাগ পুরস্কারই ঘরে তুলেছে চেলসি। দলটির গোলরক্ষক এডওয়ার্ডো মেন্ডি জিতেছেন সেরা গোলরক্ষকের পুরস্কার। চেলসির চ্যাম্পিয়ন্স লিগ জেতার আরেক কারিগর এনগোলো কন্তে জিতেছেন সেরা মিডফিল্ডারের পুরস্কার। সেরা ডিফেন্ডার হয়েছেন সিটির দিয়াস আর সেরা ফরোয়ার্ড বরুশিয়া ডর্টমুন্ডের হল্যান্ড।

পুরুষ বর্ষসেরা
বর্ষসেরা খেলোয়াড় : জর্জিনহো (চেলসি)
কোচ : টমাস টুখেল (চেলসি)
গোলরক্ষক : এদোয়ার্দ মেন্ডি (চেলসি)
ডিফেন্ডার : রুবেন দিয়াজ (ম্যানসিটি)
মিডফিল্ডার : এন’গোলো কান্তে (চেলসি)
ফরোয়ার্ড : আর্লিং হালান্ড (বরুসিয়া ডর্টমুন্ড)
প্রেসিডেন্ট পুরস্কার : ইউরোতে ক্রিস্টিয়ান এরিকসেনের জীবন বাঁচানো ডেনমার্ক অধিনায়ক সিমন কায়ের ও চিকিৎসক দল


নারী বর্ষসেরা
বর্ষসেরা খেলোয়াড় : আলেক্সিয়া পুতেলাস (বার্সেলোনা)
কোচ : লুইস কোর্তেস (বার্সেলোনা)
গোলরক্ষক : সান্দ্রা পানোস (বার্সেলোনা)
ডিফেন্ডার : ইরেনে পারেদেস (পিএসজি)
মিডফিল্ডার : আলেক্সিয়া পুতেলাস (বার্সেলোনা)
ফরোয়ার্ড : জেনিফার হেরমোসো (বার্সেলোনা)

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন