শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

বাংলাদেশকে ফুটবল স্টেডিয়াম উপহার দেয়ার ইচ্ছা স্পেনের!

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ আগস্ট, ২০২১, ১:২৭ এএম

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম- ফাইল ফটো।


বাংলাদেশকে একটি অত্যাধুনিক ফুটবল স্টেডিয়াম উপহার দেয়ার ইচ্ছা প্রকাশ করেছে স্পেন সরকার! জি টু জি (সরকার টু সরকার) চুক্তির মাধ্যমে এই স্টেডিয়াম নির্মাণের আগ্রহের কথা ঢাকাস্থ স্পেন দূতাবাসের কর্মকর্তারা জানিয়েছেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনকে (বাফুফে)। শুক্রবার বাফুফের বিশ্বস্ত সুত্রে এ তথ্য জানা যায়। সুটি আরো জানায়, বাফুফের চারবারের সভাপতি কাজী মো. সালাউদ্দিনের চেষ্টাতেই নাকি স্পেন দূতাবাস বাংলাদেশকে এই স্টেডিয়াম উপহার দেয়ার আগ্রহের কথা জানিয়েছে। আধুনিক মানের একটি ফুটবল স্টেডিয়ামের জন্য বাফুফের আক্ষেপ দীর্ঘদিনের। যুগের পর যুগ বাফুফে ভাগাভাগি করে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম ব্যবহার করে আসছে। এখানে ফুটবল ছাড়াও নানা সময়ে নানা আয়োজন থাকে। শুধুমাত্র ফুটবলের জন্য রাজধানীতে একমাত্র ভেন্যু কমলাপুরস্থ বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়াম। নতুন আরেকটি ভেন্যু পেতে কিছুদিন আগে বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপনকে চিঠি দিয়েছিলেন ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামটি বরাদ্দের জন্য। যদিও এই ক্রীড়া স্থাপনাটির মালিক জাতীয় ক্রীড়া পরিষদ (এনএসসি)। তবে বিসিবি ব্যবহার করবে না, তারা এমন নিশ্চয়তা দিলে হয়তো ফুটবল পেতে পারে ফতুল্লা স্টেডিয়ামটি-এমন ধারণা থেকেই বিসিবি প্রধানকে চিঠি দিয়েছিলেন সালাউদ্দিন। কিন্তু এ ব্যাপারে সদুত্তর পাননি বাফুফে বস।
ইতোমধ্যে শত কোটি টাকা ব্যয়ে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের সংস্কার কাজ শুরু করেছে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়। ঘরোয়া সর্বোচ্চ আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) খেলা শেষ হলে পুরোদমে শুরু হবে কাজ।। এরই মধ্যে ফুটবলের জন্য সুখবর-স্পেন সরকার বাংলাদেশকে একটি অত্যাধুনিক স্টেডিয়াম উপহার দিতে চায়। স্পেনের প্রথম পছন্দ বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম। বিষয়টি নিয়ে বাফুফে আনুষ্ঠানিকভাবে এখনও কিছু বলেনি। কিছু বলার সুযোগও নেই। কারণ, স্টেডিয়াম নির্মাণ হবে দুই দেশের সরকারের চুক্তির মাধ্যমে। জানা গেছে, স্পেন সরকার যে স্টেডিয়াম উপহার দিতে চায়, তা বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামকেই নতুন করে নির্মাণ করে। যে কারণে, এটা সরকারের বড় সিদ্ধান্তের বিষয়। কারণ, প্রায় ১০০ কোটি টাকার সংস্কার কাজ ইতোমধ্যেই শুরু হয়েছে।
তাছাড়া স্পেন কিভাবে স্টেডিয়াম তৈরি করে দিতে চায়, সে প্রস্তাব এখনও দেয়নি বাংলাদেশ সরকারকে। যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল এমপি বর্তমানে জাপানে অবস্থান করছেন। শনিবার তার দেশে ফেরার কথা। তিনি ফিরলে স্পেন দূতাবাসের সঙ্গে দ্রুতই আলোচনা হতে পারে।
তবে জাপান থেকে ক্রীড়া প্রতিমন্ত্রী বলেন, ‘স্পেন দূতাবাস বাফুফেকে কিছু বললে বলতে পারে। তবে আমরা এ বিষয়ে কিছুই জানি না। লকডাউনের আগে স্পেন দূতাবাসের সঙ্গে মন্ত্রণালয়ের একটা আলোচনা হওয়ার কথা ছিল। হয়নি। আমি ফিরলে হয়তো হবে। দেখি তারা কী প্রস্তাব দেয়। স্পেন সরকার যতক্ষণ আমাদের নির্দিষ্ট করে কোনো প্রস্তাবনা না দেবে, ততক্ষণ পর্যন্ত আমরা এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে কিছু বলতে পারবো না।’ জাহিদ আহসান রাসেলের সূরেই কথা বলেছেন এনএসসি সচিব মো. মাসুদ করিম। তিনি জানান, এ ধরণের কোন তথ্য তাদের জানা নেই।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন