ঢাকা মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০, ০৯ অগ্রহায়ণ ১৪২৭, ০৮ রবিউস সানি ১৪৪২ হিজরী

ব্যবসা বাণিজ্য

ঠাকুরগাঁওয়ে সোলার প্রজেক্টের কাজে অগ্রগতি নেই, অনিয়মের অভিযোগ

প্রকাশের সময় : ৫ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

ঠাকুরগাঁও জেলা সংবাদদাতা : দুযোর্গ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের আওতায় বিদ্যুৎ ব্যবস্থাপনা অধিদপ্তরের বরাদ্দকৃত প্রকল্প সোলার প্যালেন স্থাপনের মাধ্যমে বিদ্যুৎ সাশ্রয়ের কাজে ঠাকুরগাঁওয়ে নেই অগ্রগতি। আর সদর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) বলছেন, এ কাজ দ্রæত শেষ করার চেষ্টা চলছে।
সদর উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসের তথ্য মতে, বিদ্যুৎ অধিদপ্তর থেকে বিশেষ প্রকল্প হিসেবে ২০১৫/১৬ অর্থবছরের জুন মাসের মধ্যে ৪৩ লক্ষ ৭৬ হাজার টাকার সোলারের কাজ সম্পূর্ণ করতে হবে। পরে আবার সমপরিমাণ টাকায় একই প্রকল্প বাস্তবায়ন করতে নির্দেশ প্রদান করা হয়।
কিন্তু অভিযোগ রয়েছে প্রকল্প বাস্তবানের নামে শুধু সময় কালক্ষেপণ করা হয়েছে। কাজের কাজ কিছুই হয়নি। প্রকল্পের টাকা কোন খ্যাতে ব্যয় হচ্ছে তা এখুনি খতিয়ে না দেখলে প্রকল্পের বেশিরভাগ টাকা হরিলুট হবে বলে মনে করছেন অনেকে।
সদর উপজেলার প্রকল্প বাস্তবায়নকারি অফিসার ও অন্যান্য কর্মকর্তার কাছে এ বিষয়ে জানতে চাইলে তারা জানান, ১ম কিস্তি প্রকল্পের কাজ সমাপ্ত হয়েছে। দ্বিতীয় কিস্তি হিসেবে প্রকল্পের কাজ চলমান রয়েছে। তবে ১ম কিস্তির কাজ সমাপ্ত হলেও সোলার কোন কোন প্রতিষ্ঠান এবং কোথায় স্থাপন করা হয়েছে তার কোন নির্দিষ্ট ঠিকানা দিতে পারেন নি তারা।
আর ২য় কিস্তিরও কাজ কোন্্ কোন্্ এলাকায় চলছে তারও নির্দিষ্ট ঠিকানা দেন নি কর্মকর্তাগণ। আর দ্বিতীয় কিস্তির কাজ কবে শেষ হবে সেটাও নাকি জানেন না তারা। নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন কর্মকর্তা জানান, নামেই প্রকল্প কোথাও কোন কাজ হয়নি। আমরা ছোট অফিসার বড় অফিসারের বিরুদ্ধে কি কিছু বলা সম্ভব। তারা মনে করেন যদি দ্রæত এ বিষয়ে ব্যবস্থা না হয় তাহলে প্রকল্পের টাকা হরিলুট হওয়ার সম্ভাবনা অনেক বেশি।
এ বিষয়ে সদর উপজেলার প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা জাহাঙ্গীর আলম জানান, আমরা ১ম কিস্তির সোলার প্যালেন স্থাপনে কাজ শেষ করেছি। আর দ্বিতীয় কিস্তির কাজ চলমান রয়েছে। তবে কোন কোন জায়গায় সোলার প্যালেন স্থাপন করা হয়েছে তিনি কোন নির্দিষ্ট পরিসংখ্যান দিতে পারেনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন