শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৬ কার্তিক ১৪২৮, ১৪ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

ব্যবসা বাণিজ্য

পোশাক খাতের উন্নয়নে কাজ করতে চায় আইএমএফ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০২১, ৮:৫১ পিএম

দেশের তৈরি পোশাক খাতের উন্নয়নে কাজ করার আগ্রহ প্রকাশ করেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। সংস্থাটির আবাসিক প্রতিনিধি (এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় বিভাগ) জায়েনডু ডি বিজিএমইএ সভাপতি ফারুক হাসানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে এ আগ্রহের কথা জানান।

রোববার (২৯ আগস্ট) রাজধানীর গুলশানে বিজিএমইএ কার্যালয়ে এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়। এসময় তৈরি পোশাক সংক্রান্ত বিষয়গুলো নিয়ে আলোচনা হয়। সভায় বিজিএমইএ-এর সহ-সভাপতি মো. শহিদউল্লাহ আজিম, সহ-সভাপতি মিরান আলী এবং পরিচালক মো. মহিউদ্দিন রুবেল প্রমুখ উপস্থিত ছিলেন।

আলোচনায় বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বাংলাদেশের আর্থ-সামাজিক প্রেক্ষাপটে তৈরি পোশাক শিল্পের অনন্য অবদান, বিশেষ করে বৈদেশিক মুদ্রা অর্জন ও কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করে এ শিল্প জাতীয় অর্থনীতিতে যে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে, তা তুলে ধরেন।

তিনি বলেন, বাংলাদেশে সামাজিক-অর্থনৈতিক খাতে যে লক্ষ্যণীয় উন্নয়ন সাধিত হয়েছে, সেটিই বাংলাদেশকে স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণের যোগ্য করেছে। তিনি পোশাক শিল্পের অর্জনসমূহ, বিশেষ করে শিল্পে নিরাপদ কর্মপরিবেশ সৃষ্টি এবং টেকসই উন্নয়ন ক্ষেত্রে যে অগ্রগতি সাধিত হয়েছে, তার নিয়ে আলোচনা করেন।

আইএমএফ’র আবাসিক প্রতিনিধি জায়েনডু ডি বাংলাদেশের তৈরি পোশাকশিল্প খাতের উন্নয়নমূলক কর্মকান্ডে সহায়তা করার বিষয়ে আগ্রহ প্রকাশ করেন। আইএফএফ তৈরি পোশাক খাতের উন্নতির জন্য ঘনিষ্ঠভাবে কাজ করতে আগ্রহী।

তিনি বলেন, আগামী ডিসেম্বরে জাতিসংঘের বিশেষ সংস্থা, আইএমএফ’র একটি উচ্চপর্যায়ের প্রতিনিধিদল বাংলাদেশ সফরে আসবেন। তারা বিজিএমইএ-এর সঙ্গে আলোচনায় বসা ও তৈরি পোশাক শিল্পের প্রবৃদ্ধি ও উন্নয়নে আইএমএফ কীভাবে কোন কোন ক্ষেত্রে সহায়তা করতে পারে, তা অনুসন্ধান করবেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন