শুক্রবার, ২৭ মে ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ শাওয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

স্কুল খুলতে শিশুদের টিকা দিচ্ছে কিউবা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০২১, ১২:০৩ এএম

কিউবা কর্তৃপক্ষ কোভিড-১৯ মোকাবেলায় দুই থেকে ১৮ বছরের শিশুদের টিকা দিতে শুক্রবার জাতীয় কর্মসূচি শুরু করেছে। করোনাভাইরাস সংক্রমণ বৃদ্ধির মধ্যেই সরাসরি শিক্ষাদানের জন্য স্কুলগুলো ধাপে ধাপে ফের খুলে দিতে কমিউনিস্ট সরকার পরিবেশ তৈরির জন্য এ টিকাদান কর্মসূচি শুরু করলো।

খবরে বলা হয়, প্রথম ধাপে ১২ ও এর বেশি বয়সের শিশুদের টিকা দেয়া হবে। তারা দেশে তৈরি দু’টি টিকা আব্দালা ও সোবেরানার মধ্যে একটি টিকা নেবে। পরে পর্যায়ক্রমে আরো ছোট শিশুদের টিকা দেয়া হবে। ২০২০ সালের মার্চ থেকে কিউবার অধিকাংশ স্কুল বন্ধ রয়েছে এবং তার পর থেকে শিক্ষার্থীরা দেশের টেলিভিশনে দেয়া শিক্ষা কার্যক্রম অনুসরণ করে আসছে। সোমবার শিক্ষাবর্ষ শুরু হওয়ায় উপযুক্ত সকল শিশুকে টিকা না দেয়া পর্যন্ত তারা দূর শিক্ষা কার্যক্রম অব্যাহত রাখবে।

১৭ বছর বয়সী লরা লন্তিগুয়া কিউবার রাজধানী হাভায় সৌল দেলগাদো উচ্চ বিদ্যালয়ে তিনটি টিকার প্রথম ডোজ নিতে এসেছেন। লন্তিগুয়া বলেন, ‘আমি সর্বদা টিকা নিতে চেয়েছি।’ তিনি জানান, চিকিৎসকরা তার ব্লাড প্রেসার ও তাপমাত্রা পরীক্ষা করে তাকে প্রথম ডোজ টিকা দেন। টিকা নেয়ার পর কোন পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দেয় কিনা তা নিশ্চিত হতে তাকে এক ঘণ্টা অপেক্ষা করতে বলা হয়। লন্তিগুয়া বলেন, ‘আমি স্বাভাবিক রয়েছি এবং ভালো অনুভব করছি।’ সূত্র : এএফপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন