রোববার, ১৭ অক্টোবর ২০২১, ০১ কার্তিক ১৪২৮, ০৯ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

খেলাধুলা

ইতালির রাতে, ইংল্যান্ডের পাঁচে পাঁচ

বেলের হ্যাটট্রিক, জার্মানি-স্পেনের গোলউৎসব

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৭ সেপ্টেম্বর, ২০২১, ১২:০১ এএম

ম্যাচ না জিতেও আন্তর্জাতিক ফুটবলে অনন্য এক রেকর্ড গড়েছে ইতালি। বিশ্বকাপ বাছাইয়ে গতপরশু সুইজারল্যান্ডের সঙ্গে গোলশূন্য ড্রয়ে টানা ৩৬ ম্যাচ অপরাজিত থাকার দৃষ্টান্ত স্থাপন করেছে আজ্জুরিরা। অবশ্য শেষদিকে গোলের সুবর্ণ সুযোগ পেয়েও সেটি হাতছাড়া করেছে ইতালি। চেলসি মিডফিল্ডার জর্জিনিয়ো পেনাল্টি পেয়েও লক্ষ্যভেদ করতে পারেননি।
সর্বাধিক টানা ম্যাচ অপরাজিত থাকার রেকর্ডটি এতদিন ব্রাজিল-স্পেনের দখলেই ছিল। যৌথভাবে তারা অপরাজেয় ছিল ৩৫টি ম্যাচ! ব্রাজিল সেটি করেছিল ১৯৯৩-৯৬ সালে। আর স্পেন একই দৃষ্টান্ত স্থাপন করে দেখায় ২০০৭-০৯ সালে। আজ্জুরিদের সর্বশেষ হারটি ছিল ২০১৮ সালের ১০ সেপ্টেম্বর। উয়েফা নেশন্স লিগের গ্রুপপর্বের ম্যাচে তারা হেরে যায় পর্তুগালের কাছে।
একই রাতে বিশ্বকাপ বাছাইয়ে গোল উৎসব করে জিতেছে জার্মানি ও স্পেন। গ্রুপ ‘জে’তে আর্মেনিয়াকে ৬-০ গোলে বিধ্বস্ত করেছে জার্মানরা। গ্রুপ ‘বি’তে স্পেন ৪-০ গোলে হারিয়েছে জর্জিয়াকে।
লিখস্টেনস্টাইনের বিপক্ষে ২-০ গোলে জয়ের দিন আক্রমণে বেশ বেগ পেতে হয়েছিল। শুরু থেকেই ছন্দে ছিল জার্মানি। সার্জ জনাব্রি ৬ ও ১৫ মিনিটে দুই গোলে আধিপত্যের সূচনা করেন। ৩৫ মিনিটে মার্কো রয়েস ও ৪৪ মিনিটে টিমো ভেরনার করেন চতুর্থ গোল। পরে দ্বিতীয়ার্ধে আরও দুটি গোল করেন হফমান (৫২ মিনিট) ও আদেয়ামি (৯০+১ মিনিট)। আর্মেনিয়াকে গোলের মালা পরিয়ে গ্রুপের শীর্ষস্থানও দখল করেছে জার্মানি। ৫ ম্যাচে তাদের অর্জন ১২ পয়েন্ট। সমান ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে দুইয়ে অবস্থান আর্মেনিয়ার।
বিশ্বকাপ বাছাইয়ে ২৮ বছর পর হারের তেতো অভিজ্ঞতা হয়েছিল আগের ম্যাচে। তা ভুলতেই যেন তলানির দল জর্জিয়ার ওপর চড়াও হলো স্পেন। শুরু থেকে শেষ পর্যন্ত প্রতিপক্ষের ওপর ছড়ি ঘোরাল তারা। প্রথমার্ধে গায়া, কার্লোস সোলের ও ফেরান তোরেসের গোলে স্কোর দাঁড়ায় ৩-০। বিরতির পর চতুর্থ গোলটি করেন পাবলো সারাবিয়া। ৫ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে শীর্ষে উঠেছে স্পেনও। ৩ ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে দুইয়ে রয়েছে সুইডেন। গ্রুপের অন্য ম্যাচে কসোভো ও গ্রিস ১-১ ড্র করেছে। ৩ ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে গ্রিস চতুর্থ এবং এক ম্যাচ বেশি খেলা কসোভো ৪ পয়েন্ট নিয়ে আছে তৃতীয় স্থানে।
ইংল্যান্ড আগের ম্যাচ থেকে একাদশে পরিবর্তন ১১টি! তবু অ্যান্ডোরার বিপক্ষে ম্যাচজুড়ে বলের নিয়ন্ত্রণ ও আক্রমণে একচেটিয়া আধিপত্য করল দলটি। শুরুতে এগিয়ে যাওয়ার পর দ্বিতীয়ার্ধে গোল মিলল তিনটি। বিশ্বকাপ বাছাইয়ে জয়ের ধারা ধরে রাখল গ্যারেথ সাউথগেটের দল।
লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে ‘আই’ গ্রুপের ম্যাচে ৪-০ গোলে জেতে ইংল্যান্ড। জোড়া গোল করেন জেসে লিনগার্ড, একটি করে হ্যারি কেইন ও বুকায়ো সাকা। ইউরোপ অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে নিজেদের প্রথম পাঁচ ম্যাচেই জিতল সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা। একই সঙ্গে অ্যান্ডোরার বিপক্ষে পাঁচবারের দেখায় জিতল সবগুলোই; এই ম্যাচগুলোয় ইংলিশদের গোল ২০টি, হজম করেনি একটিও। পাঁচ ম্যাচে শতভাগ সাফল্যে ১৫ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে ইংল্যান্ড। সমান ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে দুইয়ে আলবেনিয়া। পরের দুটি স্থানে থাকা পোল্যান্ড ও হাঙ্গেরির পয়েন্ট সমান ৭ করে। ৩ পয়েন্ট নিয়ে পাঁচে অ্যান্ডোরা। সান ম্যারিনোর পয়েন্ট শূন্য।
ফিফা র‌্যাঙ্কিংয়ে অনেক পিছিয়ে থাকা বেলারুশের বিপক্ষে হোঁচট খেতে বসেছিল ওয়েলস। দারুণ নৈপুণ্যে পথ দেখালেন গ্যারেথ বেল। শেষ মুহূর্তে হ্যাটট্রিক পূরণের পাশাপাশি দলকে এনে দিলেন কাক্সিক্ষত জয়। রাশিয়ার কাজানে রোমাঞ্চকর লড়াইয়ে ৩-২ গোলে জিতেছে ওয়েলস।
এই জয় ওয়েলসের জন্য অনেক বড় স্বস্তির, তা বলাই যায়। ম্যাচটির জন্য তাদের প্রস্তুতি চরমভাবে বিঘ্ন হয়েছিল। চোট, নিষেধাজ্ঞা ও কোভিড-১৯ সমস্যায় মূল দলের ১০ জন এবং ভিসা সমস্যায় আরও তিন জনকে ছাড়াই পরিকল্পনা সাজাতে হয়েছে তাদের।
রাজনৈতিক সমস্যার কারণে অ্যাওয়ে ম্যাচটি বেলারুশের পরিবর্তে রাশিয়ায় খেলতে হলো ওয়েলসকে। নানামুখী এসব সমস্যার কারণে ম্যাচটিকে ‘যৌক্তিকভাবে দুঃস্বপ্নের’ সঙ্গে তুলনা করেছিলেন ওয়েলস কোচ রবার্ট পেজ।
তিন ম্যাচে দুই জয়ে ৬ পয়েন্ট নিয়ে ‘ই’ গ্রুপের শীর্ষে আছে ওয়েলস। এক ম্যাচ বেশি খেলা বেলারুশ ৩ পয়েন্ট নিয়ে আছে তারপরেই। চার ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে শীর্ষে বেলজিয়াম। সমান ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে দুইয়ে চেক রিপাবলিক।

এক নজরে
বেলারুশ ২-৩ ওয়েলস
আইসল্যান্ড ২-২ নর্থ মেসেডোনিয়া
আলবেনিয়া ১-০ হাঙ্গেরি
ইংল্যান্ড ৪-০ অ্যান্ডোরা
বুলগেরিয়া ১-০ লিথুনিয়া
স্পেন ৪-০ জর্জিয়া
জার্মানি ৬-০ আর্মেনিয়া
সুইজারল্যান্ড ০-০ ইতালি
স্যান ম্যারিনো ১-৭ পোল্যান্ড
বেলজিয়াম ৩-০ চেক রিপাবলিক
রোমানিয়া ২-০ লিখেনস্টাইন
কসোভো ১-১ গ্রিস

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন