শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ০৭ কার্তিক ১৪২৮, ১৫ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

ব্যবসা বাণিজ্য

ফুড স্টাফ ইম্পোর্টার্স সমিতির নির্বাচন বাতিলের দাবি

সভাপতির একক সিদ্ধান্তে কমিশন গঠন ও তফসিল ঘোষণা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০২১, ৬:১৪ পিএম

২০২১-২০২৩ মেয়াদে বাংলাদেশ ফুডস্টাফ ইম্পোর্টার্স এন্ড সাপ্লাইয়ার্স এসোসিয়েশনের কার্যনির্বাহী পরিষদ নির্বাচনের ঘোষিত তফসিল বাতিল ও প্রশাসক নিয়োগের দাবি জানিয়েছেন সমিতির সদস্যরা। ইতোমধ্যে এফবিসিসিআই এবং বাণিজ্য মন্ত্রনালয়কে চিঠিও দিয়েছেন তারা। প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে আইনি ব্যাখ্যা এবং বাণিজ্য সংগঠন অধ্যাদেশ ১৯৬১ এর ১০ ধারার ভিত্তিতে সমিতিতে প্রশাসক নিয়োগের জন্য বাণিজ্য মন্ত্রণালয়ের বাণিজ্য সংগঠনের শাখার পরিচালকের নিকট লিখিত আবেদন জানিয়েছে সদস্যরা।

এফবিসিসিআই সূত্র জানা গেছে, গত ২৪ আগস্ট সংগঠনটির নির্বাচনের তফসিল ঘোষণা করেন নির্বাচন কমিশনার দীপক কান্তি পাল। তফসিল অনুযায়ী আগামী ১৮ সেপ্টেম্বর নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা। আর এ নিয়ে আপত্তি তুলে নির্বাচনের তফসিল বাতিল করে প্রশাসক নিয়োগের জন্য আবেদন জানিয়েছেন- সমিতির সাংগঠনিক সম্পাদক নূহ আজম, ক্রীড়া সম্পাদক মো. পারভেজ ভূইয়া, সাধারণ সদস্য মো. রিয়াজুল ইসলাম।

সূত্র জানিয়েছে, সমিতিতে অন্তত ১২০ জন সদস্য রয়েছেন যাদের মধ্যে অনেকে আছেন ঘোষিত তফসিলে নির্বাচনে অংশ নিতে চাচ্ছেননা। কারণ- কার্যনির্বাহী কমিটির সঙ্গে কোন আলাপ না করে একক সিদ্ধান্তের ভিত্তিতে এই কমিশন গঠন ও তফসিল ঘোষণা করেছেন সভাপতি জেড এম গোলাম নবী। এতে কমিটির কোন মতামত নেয়া হয়নি। সদস্যরা অভিযোগ তুলছেন, বর্তমান কমটির সমন্বয়হীনতার কারণে একটি পক্ষ নিজের ইচ্ছামত মনগড়া নির্বাচনের আয়োজন করছে, যা এই খাতের ব্যবসায়ীদের জন্য ক্ষতিকর।

এ বিষয়ে নির্বাচন কমিশনার দীপক কান্তি পাল জানান, সদস্যদের মধ্যে নির্বাচন বা নির্বাচন স্থগিতের বিষয়ে কোন সমস্যা আছে বলে আমার জানা নেই। ঘোষিত তফসিলের ভিত্তিতে সব কার্যক্রম চলছে। যেহেতু এখন পর্যন্ত নির্বাচন স্থগিতের বিষয়ে যথাযথ কর্তৃপক্ষের কাছ থেকে কোন নোটিশ আসেনি, তাই নির্বাচন অনুষ্ঠানে কোন বাধা নেই। আশা করছি, সঠিক সময়ে নির্বাচন অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ ফুডস্টাফ ইম্পোর্টার্স এন্ড সাপ্লাইয়ার্স এসোসিয়েশনের বর্তমান সভাপতি জেড এম গোলাম নবীর সঙ্গে কয়েকবার চেষ্টার পর যোগাযোগ সম্ভব হলে তিনি জানান, অতি ব্যস্ততার কারণে তিন এ বিষয়ে কোন মন্তব্য করতে আগ্রহী না। ব্যস্ততার কথা জানিয়ে তিনি ফোন কেটে দেন।

সমিতির সাংগঠনিক সম্পাদক নূহ আজম বলেন, সভাপতি বর্তমান কার্যনির্বাহী কমিটির সঙ্গে কোন আলাপ না করে একক সিদ্ধান্তের ভিত্তিতে এই কমিশন গঠন ও তফসিল ঘোষণা করিয়েছেন। এতে আমাদের কোন মতামত নেয়া হয়নি। কোন সম্মতিও নেই। যে জন্য এই কমিশন ও নির্বাচন তফসিল স্থগিত চেয়ে বাণিজ্য মন্ত্রণালয় ও এফবিসিসিআইতে চিঠি দিয়েছি। আশা করছি তারা ঐক্যবদ্ধ ব্যবসায়ীদের সমস্যা বিবেচনা করবেন।

তিনি জানান, আগামী দু’একদিনের মধ্যে এফবিসিসিআই বাংলাদেশ ফুডস্টাফ ইম্পোর্টার্স এন্ড সাপ্লাইয়ার্স এসোসিয়েশনের সঙ্গে সভা করবেন। এজন্য তারা এফবিসিসিআইতে আমাদেরকে ডেকেছেন। আলোচনার মাধ্যমে সমস্যা সমাধান না হলে পরবর্তীতে আইনি পদক্ষেপ হিসেবে আদালতে যাবেন বলে জানান তিনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন