শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

রেকর্ডময় ডি কক-আমলা

প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার টেস্ট ও ওয়ানডে মিলে যুগপৎ হারের রেকর্ড নেই গত ১৪ বছর ধরে। ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ হারের পর ২-০ ব্যবধানে পিছিয়ে থেকে সিরিজ খোয়ানোর পাশাপাশি ঠিক এমন শঙ্কা নিয়ে মাঠে নেমেছিল এবি ডি ভিলিয়ার্সের দল। এমন সঙ্কটময় মুহূর্তে প্রোটিয়াদের হয়ে জ্বলে উঠলেন কুইন্টন ডি কক আর হাশিম আমলা। তাদের যুগল সেঞ্চুরিতে ৭ উইকেটের রেকর্ড জয়ে সিরিজে ঘুরে দাঁড়ায় দক্ষিণ আফ্রিকা।
প্রথমে ব্যাট করে জো রুটের দুর্দান্ত সেঞ্চুরিতে স্কোরবোর্ডে ৩১৮ রানের সংগ্রহ দাঁড় করায় ইংল্যান্ড। জিততে হলে সেঞ্চুরিয়ানে লক্ষ্য তাড়া করার রেকর্ড গড়তে হতো ডি ভিলিয়ার্সের দলকে। উইকেটের অসমান গতি আর বাউন্সের মধ্যেও অপার দৃঢ়তা ও প্রত্যয়ের সঙ্গে ব্যাট করে ঠিকই ম্যাচটা নিজেদের করে নিয়েছেন ডি কক আর আমলা। গড়েছেন উদ্বোধনী জুটিতে ২৩৯ রানের রেকর্ড। আমলার ব্যাট থেকে এসেছে ১৩০ বলে ১২৭ রান। আর ৯৬ বলে ওয়ানডেতে নিজের দশম শতকের পর ১১৭ বলে ১৩৫ রানের ঝড়ো ইনিংস খেলে আউট হন ডি কক। ইংলিশদের ৩১৮ রানের ইনিংসে রুটের পাশাপাশি অ্যালেক্স হেলসের ৬৫ আর বেন স্টোকসের ৫৩ রানও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।
তবে স্কোর বোর্ডে যে রান জমা হয়েছিল, তাতেই যে তৃপ্ত ছিলেন ইংল্যান্ড অধিনায়ক এউইন মরগ্যান তা তার কথাতেই স্পষ্টÑ ‘ভেবেছিলাম ৩১৮ একটা ভালো সংগ্রহ। কিন্তু কে জানত, কাল এভাবে নিরেট দেয়াল হয়ে দেখা দেবেন ডিড কক আর আমলা! মাঠের রেকর্ড রান করে তাড়া করার কাজটা উদ্বোধনী জুটিতে প্রায় সেরেই ফেলতে বসেছিলেন দুজনে। সেটি শেষ পর্যন্ত না হলেও ম্যাচটি দক্ষিণ আফ্রিকা জিতেছে ২২ বল বাকি রেখে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন