শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ রবিউস সানী ১৪৪৩ হিজরী

ব্যবসা বাণিজ্য

বিআইবিএম-এ ‘ব্যাংকের বৈদেশিক বাণিজ্যে অর্থায়ন’ বিষয়ক অনলাইন কর্মশালা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০২১, ৫:৪৩ পিএম

বাংলাদেশ ইন্সটিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টের (বিআইবিএম) ‘ব্যাংকের বৈদেশিক বাণিজ্যে অর্থায়ন’ বিষয়ক অনলাইন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (২০ সেপ্টেম্বর) বাংলাদেশ ইন্সটিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) -এ ‘ব্যাংকের বৈদেশিক বাণিজ্যে অর্থায়ন’ শীর্ষক এক অনলাইন কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিআইবিএম নির্বাহী কমিটির চেয়ারম্যান এবং বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আহমেদ জামাল। স্বাগত বক্তব্য রাখেন বিআইবিএম’র সহযোগী অধ্যাপক এবং পরিচালক (প্রশিক্ষণ এবং সার্টিফিকেশন প্রোগ্রাম) মোহাম্মদ সোহেল মোস্তফা সিএফএ। সভাপতিত্ব করেন বিআইবিএম’র মহাপরিচালক ড. মো. আখতারুজ্জামান।

কর্মশালায় গবেষণা প্রতিবেদন উপস্থাপন করেন বিআইবিএম’র প্রফেসর (সিলেকশন গ্রেড) ড. শাহ মো. আহসান হাবীব। সাত সদস্যের গবেষণা দলে অন্যান্যের মধ্যে রয়েছেন- বিআইবিএম’র সহকারি অধ্যাপক অন্তরা জেরীন; বিআইবিএম’র সহকারি অধ্যাপক তোফায়েল আহমেদ; বিআইবিএম’র সহকারি অধ্যাপক রাহাত বানু; বাংলাদেশ ব্যাংকের যুগ্ম পরিচালক মো. মোকাদেম আহমেদ; ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের সিনিয়র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট মো. মাহমুদুর রহমান; মিউচুয়্যাল ট্রাস্ট ব্যাংক লিমিটেডের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট এটিএম নেসারুল হক।

কর্মশালায় আরও বক্তব্য রাখেন বিআইবিএম’র ড. মোজাফফর আহমদ চেয়ার প্রফেসর এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সাবেক প্রফেসর ড. বরকত-এ-খোদা; বিআইবিএম’র সুপারনিউমারারি প্রফেসর মো. আহসান উল্লাহ; ট্রাস্ট ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহী কর্মকর্তা হুমায়রা আজম; ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের অতিরিক্তি ব্যবস্থাপনা পরিচালক মো. ওমর ফারুক খান।

কর্মশালা উদ্বোধন করে বিআইবিএম নির্বাহী কমিটির চেয়ারম্যান এবং বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আহমেদ জামাল বলেন, করোনার কারণে ব্যাংকের বৈদেশিক বাণিজ্যে অর্থায়ন এবং অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবেলায় বাংলাদেশ ব্যাংক বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করেছে। এক্ষেত্রে বাংলাদেশ আর্ন্তজাতিক বাণিজ্যের বিধির ক্ষেত্রে কিছুটা ছাড় দিয়েছে। এর মধ্যে রয়েছে- বিল অব এন্ট্রি জমা দেওয়াসহ কয়েকটি ক্ষেত্রে ছাড় দেয়া হয়েছে।

সমাপনী বক্তব্যে বিআইবিএম’র মহাপরিচালক ড. মো. আখতারুজ্জামান বলেন, যে সকল সুপারিশ এবং মন্তব্য আসছে তা গবেষণা প্রতিবেদনে অর্ন্তভুক্ত করা হবে। যা বাংলাদেশ ব্যাংকসহ অন্যান্য প্রতিষ্ঠান বা সংস্থাগুলোর নীতি নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা করবে। ######

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন