শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৬ কার্তিক ১৪২৮, ১৪ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

ব্যবসা বাণিজ্য

স্ট্যান্ডার্ড চার্টার্ড ও টিএমএসএস-এর সমঝোতা চুক্তি স্বাক্ষর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ সেপ্টেম্বর, ২০২১, ৭:০৮ পিএম

টিএমএসএস-এর নগদ ব্যবস্থাপনাকে ডিজিটাইজ এবং স্বয়ংক্রিয় করার লক্ষ্যে সম্প্রতি স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ এবং টিএমএসএস-এর মধ্যে সমঝোতা চুক্তি স্বাক্ষর হয়েছে। এ চুক্তি অনুসারে, টিএমএসএস-কে শাখা ভিত্তিক আর্থিক পেমেন্ট ও কালেকশন এবং পরবর্তী রিকনসিলেসন প্রক্রিয়াতে সাহায্য করবে স্ট্যান্ডার্ড চার্টার্ড।

টিএমএসএস-এর প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক প্রফেসর ড. হোসনে আরা বেগম এবং স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ-এর ব্যবস্থাপনা পরিচালক ও আর্থিক প্রতিষ্ঠানসমূহের প্রধান মো. আলমগীর মোর্শেদ চুক্তিপত্রে সাক্ষর করেন। টিএমএসএস-এর উপ-নির্বাহী পরিচালক মো: আব্দুল কাদের; স্ট্যান্ডার্ড চার্টার্ড-এর উন্নয়নমূলক সংস্থার পরিচালক ফারহিন রহমান; চুক্তি সাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

দেশব্যাপী টিএমএসএস-এর ৭৪৮ শাখার কালেকশন প্রক্রিয়া ডিজিটাইজ করার লক্ষ্যে প্রতিষ্ঠানটি একটি এন্ড-টু-এন্ড সমাধান খুঁজছিল। টিএমএসএস-এর কালেকশন ব্যবস্থা সহজীকরণ এর জন্য একটি ভার্চুয়াল অ্যাকাউন্ট প্রদান করে স্ট্যান্ডার্ড চার্টার্ড। এর মাধ্যমে প্রতিটি শাখা এবং এন্টারপ্রাইজের ঋণগ্রহীতাদের একটি ইউনিক আইডেন্টিফায়ার দেয়া হবে ফলে প্রতিষ্ঠানটি তাদের যেকোনো শাখা বা এন্টারপ্রাইজ থেকে রিকন্সিলিয়েশন এর উদ্দেশ্যে ঋণগ্রহিতাদের আনুসাঙ্গিক তথ্য পেতে সক্ষম হবে।ভার্চুয়াল অ্যাকাউন্টের ব্যবহার টিএমএসএস তাদের ইআরপি সিস্টেমের মধ্যে স্বয়ংক্রিয় রিকন্সিলিয়েশন এর সাকসেস রেটকে উল্লেখযোগ্যভাবে উন্নত করবে।

নগদ ব্যবস্থাপনা প্রয়োগকারী প্রথমসারির প্রতিষ্ঠান টিএমএসএস-এর সাথে যুক্ত হয়ে এর অভ্যন্তরীণ প্রক্রিয়াকে ডিজিটাইজ এবং স্বয়ংক্রিয় করায় অংশীদার হতে পেরে স্ট্যান্ডার্ড চার্টার্ড গর্বিত। প্রতিষ্ঠানের আন্তঃব্যাংকের সংগ্রহকে আরও দক্ষ করতে কেন্দ্রীভূত কোষাগার ব্যবস্থাপনায় ডিরেক্ট ডেবিট ইন্সট্রাকশন (ডিডিআই) প্রক্রিয়া ব্যবহার করা হবে।

টিএমএসএস-এর ইআরপি সিস্টেমের সাথে হোস্ট টু হোস্ট (এইচ-টু-এইচ) সংযোগ স্থাপনে সম্মত হয়েছে স্ট্যান্ডার্ড চার্টার্ড। এর মাধ্যমে কোন ম্যানুয়াল হস্তক্ষেপ এবং একাধিক সিস্টেমে অ্যাক্সেস ছাড়াই যাবতীয় ব্যাংকিং সংক্রান্ত তথ্য স্বয়ংক্রিয়ভাবে ইআরপি সিস্টেমে অন্তর্ভুক্ত হয়ে যাবে।

স্ট্যান্ডার্ড চার্টার্ড-এর অ্যাওয়ার্ডজয়ী ডিজিটাল প্ল্যাটফর্ম স্ট্রেইট-টু-ব্যাংক, গ্রাহকদের নগদ অর্থ সংক্রান্ত চাহিদা পূরণে অত্যাধুনিক পণ্য এবং টেইলরমেইড সল্যুশনের মাধ্যমে অনলাইনে বিবিধ সুযোগ-সুবিধা প্রদান করে থাকে। স্ট্রেইট-টু-ব্যাংক প্ল্যাটফর্মে স্ট্যান্ডার্ড চার্টার্ডের আন্তর্জাতিক মানসম্পন্ন এইচ-টু-এইচ, সুইফটনেট বা এপিআই ব্যবহার করে গ্রাহকদের সেবা প্রদান করা হয়।

টিএমএসএস ২০০৭ সাল থেকে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের সাথে ব্যাংকিং সম্পর্ক বজায় রেখে চলেছে। এটি প্রথম মাইক্রো ফাইন্যান্স ইনস্টিটিউশন যা ২০১২ সালে বিইএফটিএন (বাংলাদেশ ইলেকট্রনিক ফান্ডস্ ট্রান্সফার নেটওয়ার্ক) ব্যবহার করে এবং ২০১৩ সালে স্ট্যান্ডার্ড চার্টার্ডের অনলাইন প্ল্যাটফর্মের সুবিধা গ্রহণ করে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন