সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

মুলার-লেভান্দভস্কির রাত

প্রকাশের সময় : ১০ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : ২০০৭ সাল। ইয়ুর্গুন ক্লিন্সম্যানের কাছ থেকে সবে দায়িত্ব নিয়েছেন বর্তমান কোচ জোয়াকিম লো। এর কদিন বাদেই ইউরোপিয়ান চ্যাম্পিয়ন্সশিপের বাছাইপর্বের ম্যাচে নিজেদের মাঠে চেক প্রজাতন্ত্রের কাছে ৩-০ গোলে হেরে বসে তার দল। ঘরের মাঠে এখন পর্যন্ত যা তাদের দ্বিতীয় বৃহত্তম হারের ঘটনা।
প্রায় ৯ বছর পর বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচে পরশু একই প্রতিপক্ষের বিপক্ষে নিজেদের মাঠে নামার আগে নিশ্চয় সেই স্মৃতি উঁকি দিচ্ছিল জার্মানির বিশ্বকাপ জয়ী কোচের মনপটে। এবার অবশ্য সেই চেকদের পাওয়া গেলই না, উল্টো ফিরতে হল ৩-০ গোলের পরাজয় নিয়ে। বিশ্ব চ্যাম্পিয়নদের হয়ে জোড়া গোল করেন টমাস মুলার। প্রথম ম্যাচে নরওয়েকে একই ব্যবধানে হারানোর দিনেও জোড়া গোল করেছিলেন বায়ার্ন মিউনিখ ফরোয়ার্ড। দ্বিতীয়ার্ধে এদিন বাকি গোলটা করেন টনি ক্রুস। ফলে ‘সি’ গ্রæপে আধিপত্য বজায় থাকল জার্মানদের। ২ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে শীর্ষেই আছে তারা। একই গ্রæপে নরওয়েকে ১-০ গোলে চমকে দেয়া আজারবাইজানের পয়েন্টও ৬।
ওদিকে ‘ই’ গ্রæপে মুলারের ক্লাব সতীর্থ রবার্ট লেভান্দভস্কির হ্যাটট্রিকে ডেনমার্ককে ৩-২ গোলে হারিয়েছে পোল্যান্ড। তবে দুই ম্যাচে সমান ৪ পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে এগিয়ে মন্টেনেগ্রো ও রোমানিয়া। ৫-০ গোলের একই ব্যবধানে মন্টেনেগ্রো কাজাখস্তানকে ও রোমানিয়া হারায় আর্মেনিয়াকে।
তবে রাশিয়া বিশ্বকাপের ইউরোপিয় অঞ্চলের দ্বিতীয় রাউন্ডের ম্যাচে পরশু বিশেষ নজর ছিল ইংল্যান্ডের দিকে। স্যাম অ্যালারডাইস কান্ডের পর দলের অন্তর্বর্তী কোচ গ্যারেথ সাউথগেটের শুরুটা কেমন হয় সেটাই ছিল দেখার। দুর্বল মালটাকে হারিয়ে ইংলিশরা ‘ই’ গ্রæপের পয়েন্ট টেবিলের শীর্ষে আছে ঠিকই কিন্তু প্রত্যাশিত খেলাটা উপহার দিতে পারেননি তার নতুন শিষ্যরা। আশা ছিল খর্বশক্তির দলকে আরো বড় ব্যবধানে হারানো। তা তো হলই না, এমনকি প্রথম গোলের জন্য অপেক্ষা করতে হয় আধা ঘন্টা পর্যন্ত। এরপর গোল দুটি করেন ড্যানিয়েল স্ট্যারিজ ও দেলে আলী। দ্বিতীয়ার্ধে আধিপত্য ধরে রাখলেও ৮৭ হাজার দর্শকের সামনে ফিফা র‌্যাংকিংয়ের ১৭৬ নম্বর দলের গোলমুখই আবিষ্কার করতে পারেননি ওয়েন রুনিরা। প্রতিটা আক্রমণই মালটার রক্ষণে গিয়ে মুখ থুবড়ে পড়েছে। এদিনও রুনি খেলেন মাঝমাঠে। ইংলিশ জার্সি গায়ে অভিষেক ম্যাচে জেসে লিনগার্ডও ছিলেন অচেনা। সুযোগ নষ্ট করেন ম্যানচেস্টার ইউনাইটেড ফরোয়ার্ড মার্কাস রাশফোর্ডও। মালটা তাদের একমাত্র আক্রমণ চালায় ম্যাচের ৮১তম মিনিটে। কিন্তু জো হার্ট সেটা রুখে দেন দৃঢ়তার সাথে। শেষ দিকে রুনির একটা শট ক্রসবারের উপর দিয়ে উড়ে যাওয়ার পর একসময়ের প্রিয় তারকাকে দুয়ো দিতেও ছাড়েনি স্বাগতিক সমর্থকরা। সাউথগেট অবশ্য এই ফলেও খুশি, ‘১০ দিন আগে দায়িত্ব নেয়ার পর এই ফলে আমি খুশি।’
একনজরে ফল
আজারবাইজান ১-০ নরওয়ে
আর্মেনিয়া ০-৫ রোমানিয়া
মন্টেনেগ্রো ৫-০ কাজাখস্তান
ইংল্যান্ড ২-০ মালটা
জার্মানি ৩-০ চেক প্রজাতন্ত্র
নর্দান আয়ারল্যান্ড ৪-০ সান ম্যারিনো
পোল্যান্ড ৩-২ ডেনমার্ক
স্কটল্যান্ড ১-১ লিথুয়ানিয়া

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন