মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

বহির্বিশ্বে বাংলাদেশ এখন মানবিকতা ও উন্নয়নের নতুন ব্রান্ড: প্রফেসর মশিউর রহমান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০২১, ৬:৪৫ পিএম

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. মশিউর রহমান বলেছেন, বহির্বিশ্বে বাংলাদেশ এখন মানবিকতা ও উন্নয়নের নতুন ব্রান্ড। দেশের ঈর্ষণীয় এ সাফল্য আন্তর্জাতিক পরিমন্ডলে ব্যাপক বিস্তৃত। আর এসবের মূল কারিগর হলেন বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বাংলাদেশের আত্মমর্যাদা পুন:প্রতিষ্ঠার কৃতিত্বের অধিকারি। তিনি বিশ্ব ব্যাংককে চ্যালেঞ্জ করে মেগা প্রজেক্ট পদ্মাসেতু নির্মাণের একমাত্র সাহসী অনুপ্রেরণা, মানবিক বাংলাদেশ বিশ্ব পর্যায়ে উন্নীত করার সম্মুখযোদ্ধা, আবার একইসঙ্গে অসাম্প্রদায়িক রাজনীতির দর্শন প্রতিষ্ঠার কৃতিত্বে সফল। তারই হাতে প্রতিষ্ঠা পেলো ডিজিটাল বাংলাদেশ, উন্নয়নের নতুন সোপান।

গত মঙ্গলবার রাতে বাংলাদেশ আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক উপ-কমিটি আয়োজিত প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন উপলক্ষে বিশেষ ওয়েবিনারে অংশ নিয়ে এসব কথা বলেন তিনি। ওয়েবিনারে ‘গণতান্ত্রিক অভিযাত্রায় শেখ হাসিনা’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রফেসর ড. মো. মশিউর রহমান।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি মূল প্রবন্ধে বলেন, বঙ্গবন্ধুর রক্তের উত্তরাধিকার শেখ হাসিনা রাজনৈতিক চরিত্রে অত্যন্ত দৃঢ়, সাহসী এবং অকুতোভয়। মানুষের রাজনৈতিক অধিকার প্রতিষ্ঠার মধ্যদিয়েই প্রকৃত অর্থনৈতিক মুক্তি নিশ্চিত হয়। পিতার হাতে সৃষ্ট স্বাধীন স্বদেশে তিনি যখন সামরিক কাঠামোর আচ্ছাদনে ঘেরা অধিকার হারা বাংলাদেশ দেখলেন সেই থেকে তাঁর রাজনৈতিক ক্রিয়াকর্মের কেন্দ্রবিন্দুতে রূপ নিল গণতান্ত্রিক সমাজ নির্মাণ। সেই লড়াইয়ে সাহসিকতার সঙ্গে এগিয়ে বিজয় নিশ্চিত করতে পেরেছিলেন। ব্যক্তিগতভাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্লোভ, সৎ, দক্ষ, প্রাজ্ঞ ও সফল একজন রাজনীতিক। আমাদের কাছে তাঁর চাওয়া-পাওয়ার কিছুই নেই। কিন্তু আমাদের তাঁর কাছে ঋণ আছে অপরিমেয়।

আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক উপ-কমিটির চেয়ারম্যান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক প্রফেসর ড. খন্দকার বজলুল হকের সভাপতিত্বে এবং আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক ও উপ-কমিটির সদস্যসচিব মো. দেলোয়ার হোসেনের সঞ্চালনায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, বিশিষ্ট কবি নির্মলেন্দু গুণ, ঢাকা বিশ^বিদ্যালয়ের সাবেক প্রো-ভিসি প্রফেসর ড. নাসরীন আহমদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. সাদেকা হালিম, সাংবাদিক নাদিম কাদির, প্রণব সাহা, পবিত্র সরকার প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন