শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

চ্যাম্পিয়ন চেলসিকে হারাল জুভেন্টাস

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০২১, ১২:০৪ এএম

মৌসুমে দারুণ শুরুর পর হঠাৎ কক্ষচ্যুত ম্যানচেস্টার ইউনাইটেড শিবিরে জেগেছিল আরেকটি হোঁচটের শঙ্কা। শেষ মুহ‚র্তের খেলা চলছে। হাবভাব দেখে মনে হচ্ছিল ড্রই হতে যাচ্ছে এ ম্যাচের পরিণতি। কিন্তু তখনই দারুণ এক গোলে চিত্র পাল্টে দেন সময়ের অন্যতম সেরা তারকা ক্রিস্টিয়ানো রোনালদো। তাতে উজ্জীবিত ভিয়ারিয়ালকে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগে প্রথম জয়ের দেখা পেল ওলে গুনার সুলশারের দল। গতপরশু রাতে ওল্ড ট্রাফোর্ডে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে স্প্যানিশ ক্লাবটিকে ২-১ গোলে হারিয়েছে ম্যানইউ।
ঘরের মাঠে এদিন প্রথমার্ধে বেশ কিছু গোল হজম করতে পারতো ইউনাইটেড। ভাগ্যের কারণেই রক্ষা পায় দলটি। একসময় পিছিয়েও পরে দলটি। ৫৩তম মিনিটে পিছিয়ে পড়ার পর ৬০তম মিনিটে দলকে সমতায় ফেরান আলেক্স তেলেস। কিন্তু ম্যাচের শেষে আসে পুরো চিত্রই যায় পাল্টে। একেবারে অন্তিম মুহ‚র্তে গিয়ে পার্থক্য গড়ে দেন অনেক সাফল্যের নায়ক রোনালদো।
আরেকটি হোঁচট থেকে দলকে রক্ষা করার পর স্বাভাবিকভাবেই রোনালদো তারকার বন্দনায় মেতেছেন ইউনাইটেড কোচ। ম্যাচ শেষে বিটি স্পোর্টকে দেওয়া এক সাক্ষাৎকারে সুলশার বলেছেন, এ মাঠে এমন কিছুই হয়। আর রোনালদো থাকলে এমন কিছুর আশা করতেই পারেন তিনি, ‘ওল্ড ট্র্যাফোর্ডে এটাই ঘটে। আমরা নিশ্চিন্তে খেলেছি এবং আমরা ভাগ্যবান। তাদের বিপক্ষে খেলা বেশ কঠিন। তবে যখন আপনার হয়ে মাঠে ক্রিস্টিয়ানো থাকবে তখন সবসময়ই একটি সুযোগ থাকে। গোলের সামনে ক্রিস্টিয়ানো অনেক ভালো।’
এদিন ম্যাচের প্রায় পুরোটা সময়ই বোতলবন্দী ছিলেন রোনালদো। কিন্তু শেষ মুহূর্তে তিনিই গড়ে দেন পার্থক্য। বাঁ দিক থেকে ফ্রেডের দারুণ ক্রসে হেডে সামনে জেসে লিনগার্ডের পায়ে বল বাড়ান রোনালদো। ভিড়ের মধ্যে ছোট টোকায় ফেরত পাঠান লিনগার্ড আর দুরূহ কোণ থেকে জোরালো শটে গোলটি করেন পাঁচবারের বর্ষসেরা ফুটবলার। চ্যাম্পিয়ন্স লিগের সর্বোচ্চ গোলদাতার টালিটা বেড়ে হলো ১৩৬। রোনালদো এভাবেই খেলেন বলে জানালেন ইউনাইটেড কোচ, ‘সে তার ক্যারিয়ার জুড়ে এটা করেছে। সে ম্যাচে থাকে। আমি তাকে সারাদিন দেখেছি কীভাবে সে এই ম্যাচ তৈরি হয়েছে এবং যখন সে একটি সুযোগ পেয়েছে তখন এটাকে গোলে পরিণত করেছে। তার কয়েকটি হাফচান্স ছিল, কিন্তু একজন দুর্দান্ত ফিনিশারের আসল চিহ্ন হল (বড়) সুযোগ এলে নিজেকে শান্ত রাখা।’
কিছু দিন আন্তর্জাতিক ম্যাচে রেকর্ড গড়ার রাতের উদাহরণ টেনে রোনালদোর প্রশংসায় মাতেন এ কোচ, ‘সে অনেকবারই এমনটা করেছে, এবং এক মাস আগেও আপনি তাকে (পর্তুগালের হয়ে) আয়ারল্যান্ডের বিপক্ষে দেখেছিলেন, সে প্রথম দিকে পেনাল্টি মিস করেছিল, বল কম-বেশি স্পর্শ করেননি এবং শেষ মিনিটে দুটি দুর্দান্ত হেডার করেছিল।’
প্রতিপক্ষ যেই হোক না কেন, দুমড়ে মুচড়ে এগিয়ে যাওয়াই যেন লক্ষ্য বায়ার্ন মিউনিখের। সব মিলিয়ে এই মৌসুমে এখন পর্যন্ত বাভারিয়ানরা ১০ ম্যাচ খেলে প্রতিপক্ষের জালে বল পাঠিয়েছে ৪৬ বার! বিপরীতে তারা হজম করেছে মাত্র ছয়টি। এই যেমন গতপরশু রাতেও ডায়নাভো কিয়েভের জালে গোল উৎসব করে চ্যাম্পিয়ন্স লিগে টানা দ্বিতীয় জয় তুলে নিল বায়ার্ন। আলিয়াঞ্জ অ্যারেনায় ‘ই’ গ্রুপের ম্যাচে ৫-০ গোলে জিতেছে হুলিয়ান নাগেলসম্যানের দল।
আর এর সবটাই হয়েছে দলের সেরা তারকা রবের্ত লেভান্দোভস্কির কল্যাণে। মাঝে এক ম্যাচ বিরতি দিয়ে আবারও জালের দেখা পেলেন পোলিশ গোলমেশিন। তার প্রথমার্ধের জোড়া গোলের পর একে একে জালের দেখা পান সার্জি জিনাব্রি, লেরয় সানে ও এরিক-মাক্সিম চুপো মোটিং। চ্যাম্পিয়ন্স লিগে লেভার মোট গোল হলো ৭৭টি, ৯৮ ম্যাচে। তালিকায় তার ওপরে কেবল লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদো।
এদিকে, হতাশায় মোড়া প্রথমার্ধের পর দ্বিতীয়ার্ধে ১০ সেকেন্ডে প্রতিপক্ষের জালে বল পাঠাল জুভেন্টাস। ফরোয়ার্ডদের ব্যর্থতায় সেই গোল আর শোধ করা হলো না চেলসির। শিরোপাধারীদের হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগে টানা দ্বিতীয় জয় তুলে নিল মাসিমিলিয়ানো আল্লেগ্রির দল। গতপরশু রাতে নিজেদের মাঠ আলিয়াঞ্জ স্টেডিয়ামে ‘এইচ’ গ্রুপের ম্যাচে ১-০ গোলে জিতেছে জুভেন্টাস। ব্যবধান গড়ে দেওয়া গোলটি করেন ফেদেরিকো চিয়েসা।
ইউরোপ সেরার মঞ্চে দুই দলের মুখোমুখি লড়াইয়েও এগিয়ে গেল ইতালিয়ান দলটি। পাঁচ ম্যাচে তাদের জয় দুটি, চেলসির একটি; বাকি দুটি ড্র। প্রিমিয়ার লিগে গত শনিবার ম্যানচেস্টার সিটির বিপক্ষে ১-০ গোলে হারের ধাক্কা কাটিয়ে উঠতে না উঠতে এবার চ্যাম্পিয়ন্স লিগেও তেতো স্বাদ পেল টমাস টুখেলের দল।
এক নজরে ফল
আতালান্টা ১-০ ইয়ং বয়েজ
জেনিত ৪-০ মালমো
বায়ার্ন ৫-০ ডায়নামো
মানইউ ২-১ ভিয়ারিয়াল
উল্ফসবুর্গ ১-১ সেভিয়া
সল্জবুর্গ ২-১ লিলে
জুভেন্টাস ১-০ চেলসি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন