বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

বগুড়ায় আগাম আমনের জমিতে বেরিয়ে শীষের ছড়া কার্ত্তিকেই শুরু হবে কাটা মাড়াইয়ের কাজ

মহসিন রাজু | প্রকাশের সময় : ২ অক্টোবর, ২০২১, ৪:৫৬ পিএম

বগুড়ায় আমনের আবাদের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেছে। কৃষি বিভাগের মতে ধার্য্য লক্ষামাত্রা ১ লাখ ৮৩ হাজার হেক্টেরের বদলে তা’ ২লাখ হেক্টর পেরিয়ে গেছে । পোকার আক্রমন , অকাল বন্যা বা অনাবৃষ্টি না হওয়ায় আমনের বাম্পার ফলন হবে বলেও ধারনা কৃষি বিভাগের ।

এদিকে সাধারনত হেমন্তের অগ্রহায়ন থেকে আমানের কাটামাড়াই এর কাজ শুরু হলেও কৃষির উৎপাদন চক্রে ব্যাপক পরিবর্তন ও ধানের নতুন নতুন জাত উদ্ভাবনের ফলে বগুড়ায় কিছু কিছু এলাাকায় কার্ত্তিক মাস থেকেই শুরু হবে আগাম আমনের কাটামাড়াইয়ের কাজ ।
বিশেষ করে বগুড়া সদর , শিবগঞ্জ এবং নন্দীগ্রাম অঞ্চলে কার্ত্তিকের মাঝামাঝি সময়ে পুরোপুরিভাবে আমনের আগাম জাতের ধান কাটামাড়াইয়ের কাজ শুরু হবে । ফলে আগে কার্ত্তিকের অলস বসে থাকার সময় ফুরিয়ে গেছে। নন্দীগ্রামের অবস্থা সম্পন্ন চাষী ফজলে রাব্বি তোহা জানালেন, আপাতত ধান কাটা মাড়াইয়ের বড়ো সমস্যাই হল শ্রমিকদের মজুরী । বিঘা প্রতি ধান কাটমাড়াইয়ের কাজ এখন আড়াই তিন হাজার টাকা পড়ে যায় ।
তার মতে সেচ, সার , নিড়ানি ও সবশেষে কাটামাড়াইয়ের খরচ মিলিয়ে এবার আমনের বিঘাপ্রতি খরচ পড়বে গড়ে ১০ হাজার । ফলন ভালো হলে বিঘাপ্রতি ধান বিক্রি করে পাওয়া যাবে ১৫/১৬ হাজার টাকা ।
ফসলের মাঠ ঘুরে দেখা গেছে চারিদিকে শুধু সবুজ আর সবুজ । মাঝে মাঝেই কিছু কিছু ক্ষেতে সোনালী শীষের ছড়া বেরিয়ে পড়েছে । সোনালী শীষের ছড়া বেরোনো ক্ষেত গুলোই হল আগাম জাতের আমন ।
এদিকে যমুনা ও বাঙালী নদীর পানি যতই নেমে যাচ্ছে সেখানে পলি পড়া নরম জমিতে চাষিরা রোপন করছে বেশি বয়সী গাইঞ্জা জাতের ধানের চারা। মাঝ অক্টোবর পর্যনন্ত চলবে গাইঞ্জা ধানের চারা রোপনের কাজ ।
তবে দেরিতে লাগানো হলেও যেহেতু চারার বয়স বেসি তাই আমনের সাথেই কাটামাড়াই হবে গাইঞ্জা জাতের ধানও বলেছেন সারিয়াকান্দি ও সোনাতলা উপজেলার কৃষি কর্মকর্তরা ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন