শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

দুই মুসলিমে মান বাঁচল লিভারপুলের

অঘটনের রাতে ধরাশায়ী রিয়াল-বায়ার্ন

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৫ অক্টোবর, ২০২১, ১২:০০ এএম

প্রথমার্ধে যেন ম্যানচেস্টার সিটি একটা সুযোগ নষ্টের মহড়াই চালিয়েছিল। উল্টোদিকে এ সময়ে পুরোই বিবর্ণ ছিল লিভারপুল। দিয়াগো জোতা, কুর্তিস জোন্স, ফাবিনহো ও জর্ডান হেন্ডারসনের ব্যর্থতায় জালের দেখা পাচ্ছিল না ইয়ুর্গেন ক্লপের দল। তবে ২-২ ব্যবধানে ড্রয়ের ম্যাচে গোল পেয়েছেন মোহাম্মদ সালাহ ও সাদিও মানে। এই দুই মুসলিম খেলোয়াড়ের নৈপুন্যে শেষ পর্যন্ত মান রক্ষা হয়েছে অ্যানফিল্ডের দলটির। তাই রোমাঞ্চ, উত্তেজনায় ঠাঁসা দুই দলের লড়াইটি শেষ হলো ড্রতেই।
এরআগে গতপরশু রাতে পুরো ম্যাচে বল দখলে একটু এগিয়ে থাকা সিটি গোলের উদ্দেশ্যে শট নেয় ১২টি, যার তিনটি লক্ষ্যে। লিভারপুলের ছয় শটের চারটি লক্ষ্যে ছিল। লিগে টানা দুই ম্যাচে পয়েন্ট হারাল ইয়ুর্গেন ক্লপের দল। গত রাউন্ডে নবাগত ব্রেন্টফোর্ডের মাঠে ৩-৩ গোলে ড্র করেছিল তারা।
শুরু থেকে বলের দখলে দুই দল প্রায় সমানে-সমান থাকলেও পরিষ্কার সুযোগ তৈরি করতে পারছিল না কেউই। প্রথমার্ধে গোলের উদ্দেশে সিটির সাত শটের একটি লক্ষ্যে ছিল। আর লিভারপুল শটই নিতে পারে স্রেফ একটি।
দ্বিতীয়ার্ধের শুরু থেকেই আলো ছড়ায় লিভারপুল। ৫০তম মিনিটে মাতিপ দারুণভাবে ডি-বক্সের সামনে বল বাড়ান জটাকে। শরীর ঘুরিয়ে শট নেন তিনি, তবে ঝাঁপিয়ে ঠেকান এদেরসন। দারুণ এক আক্রমণ থেকে ৫৯তম মিনিটে এগিয়ে যায় ক্লপের দল। সালাহ মাঝমাঠে বল পেয়ে এগিয়ে জোয়াও কানসেলোর বাধা এড়িয়ে পাস দেন ডি-বক্সে। নিখুঁত ফিনিশিংয়ে এগিয়ে আসা এদেরসনকে ফাঁকি দেন সেনেগালের ফরোয়ার্ড মানে।
তবে ৭০তম মিনিটে ফোডেন বাঁ পায়ের শটে দূরের পোস্ট দিয়ে ঠিকানা খুঁজে পেলে সমতা ফেরায় সিটি। এর ছয় মিনিট বাদে ৭৬তম মিনিটে সালাহর চমৎকার গোলে আবার এগিয়ে যায় লিভারপুল। ডি-বক্সে দুই ডিফেন্ডারের বাধা এড়িয়ে মিসরের এই ফরোয়ার্ডের নেওয়া শট দূরের পোস্টে ভেতরের দিকে লেগে জালে জড়ায়।
কিন্তু ৮১তম মিনিটে কেভিন ডি ব্রুইনের বাঁ পায়ের জোরালো শট জালে জড়ালে ড্রয়েই শেষ হয় জম,জমাট লড়াইটি। সাত ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে চেলসি। এক পয়েন্ট কম নিয়ে দুইয়ে লিভারপুল। ১৪ পয়েন্ট করে নিয়ে ম্যানচেস্টার সিটি তিনে, ম্যানচেস্টার ইউনাইটেড চারে ও এভারটন পাঁচে আছে।
রাতের অন্য দুই ম্যাচে পরিস্কার অঘটন দেখেছে ফুটবল বিশ্ব। একদিকে জার্মান বুন্দেসলিগায় এগিয়ে গিয়েও ব্যবধান ধরে রাখতে পারেনি বায়ার্ন মিউনিখ। দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে তাদের মাঠ থেকে অসাধারণ এক জয় নিয়ে ফিরেছে আইনট্রাখট ফ্রাঙ্কফুর্ট। আলিয়াঞ্জ অ্যারেনায় লিগের ম্যাচটি ২-১ গোলে জিতেছে সফরকারীরা। ২১ বছর পর এই মাঠে লিগ ম্যাচ জিতল তারা
কিন্তু পুরো ম্যাচেই বল দখল ও আক্রমণে আধিপত্য ছিল বায়ার্নের। ৭২ শতাংশ সময় বল দখলে রেখে গোলের জন্য শট নেয় তারা ২০টি, যার অর্ধেকই ছিল লক্ষ্যে। আর ফ্রাঙ্কফুর্টের পাঁচ শটের তিনটি লক্ষ্যে ছিল। তাতেই বাজিমাত করে দলটি। বায়ার্নের হয়ে জালের দেখা পেয়েছিলেন লেয়ন গোরেটস্কা। ফ্রাঙ্কফুর্টের দুই গোলের নায়ক অধিনায়ক মার্টিন হিন্টেরেগ ও ফিলিপ কোস্তিচ। ২০১৯ সালের নভেম্বরের পর ঘরের মাঠে হারল বায়ার্ন, এবারে বুন্দেসলিগায় প্রথম। আর ফ্রাঙ্কফুর্ট পেল প্রথম জয়। সাত ম্যাচে পাঁচ জয় ও এক ড্রয়ে ১৬ পয়েন্ট নিয়ে শীর্ষেই আছে বায়ার্ন মিউনিখ।
লা লিগায় বায়ার্নের মতোই পরিনতি দেখেছে রিয়াল মাদ্রিদ। চ্যাম্পিয়ন্স লিগে নবাগত শেরিফ তিরাসপুলের বিপক্ষে তৈরি হওয়া ক্ষত এখনও তরতাজা। চার দিন বাদে আরেকটি হারের হতাশা যোগ হলো রিয়াল মাদ্রিদ শিবিরে। উজ্জীবিত ফুটবলে শিরোপাপ্রত্যাশীদের হারিয়ে দিল এস্পানিওল।
প্রতিপক্ষের আরসিডিই স্টেডিয়ামে গতপরশু ২-১ গোলে হেরেছে রিয়াল। রাউল দে তমাসের গোলে স্বাগতিকরা এগিয়ে যাওয়ার পর ব্যবধান দ্বিগুণ করেন আলেইশ ভিদাল। করিম বেনজেমা একটি গোল শোধ করে আশা জাগালেও বাকি সময়ে আর তেমন কিছু করতে পারেনি তারা। স্পেনের সফলতম দলটির বিপক্ষে এর আগে ঘরের মাঠে ২০১৮ সালে জিতেছিল এস্পানিওল, ১-০ গোলে।
হারলেও শীর্ষেই আছে রিয়াল। আট ম্যাচে পাঁচ জয় ও ড্রয়ে তাদের পয়েন্ট ১৭। আগের দিন বার্সেলোনাকে ২-০ গোলে হারানো অ্যাটলেটিকো মাদ্রিদ সমান পয়েন্ট নিয়ে আছে দ্বিতীয় স্থানে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন