শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ফ্রি হিটের পর ফ্রি ডেলিভারি!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৮ অক্টোবর, ২০২১, ১২:০৪ এএম

ব্যাটসম্যান ব্যাট করার জায়গা থেকে দ‚রে দাঁড়িয়ে, ওই ডেলিভারিতে তার কিছুই করার নেই। মানে শুধু চেয়ে চেয়ে দেখা ছাড়া আর কিছু করতে পারবেন না তিনি ওই বলে। বোলারের জন্য সেটা ‘ফ্রি ডেলিভারি’। নো বল হলে এখন যেমন ফ্রি হিট পান ব্যাটসম্যানরা, ঠিক সেটারই বোলার সংস্করণ। সে বলটা স্টাম্পে লাগলেই আউট হয়ে যাবেন ব্যাটসম্যান, কোনো বল না খেলেই। তবে বোলার স্টাম্পে ‘হিট’ করতে ব্যর্থ হলে ইনিংস শুরু করার ‘অনুমতি’ মিলবে ব্যাটসম্যানদের।
পাড়ার খেলায় বানানো কোনো নিয়ম নয়, এমনটা দেখা যেতে পারে অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি লিগ বিগ ব্যাশে। আগের ব্যাটসম্যান আউট হওয়ার পর পরের ব্যাটসম্যান ক্রিজে আসতে দেরি করলে দেখা যেতে পারে এমন ‘ফ্রি ডেলিভারি’। বিগ ব্যাশের সামনের মৌসুমে আসতে পারে এমন নিয়ম। ম্যাচ আরও দ্রুতগতির করতে এমন নিয়ম চালু করার কথা ভাবছেন বিগ ব্যাশ কর্তারা। বিগ ব্যাশের এ সংস্করণে ব্যাটসম্যানদের পানি পান বা গ্লাভস বদলের ক্ষেত্রেও সময় নির্ধারণ করে দেওয়া হতে পারে। যেকোনো ওভার শেষের বদলে ৫ম, ১০ম বা ১৫তম ওভার শেষেই শুধু এ সুযোগ পেতে পারেন ব্যাটসম্যানরা।
ম্যাচ আরও দ্রুতগতির করতে ইংল্যান্ডের নতুন চালু হওয়া ‘দ্য হানড্রেড’-এ দেখা গিয়েছিল নতুন নিয়ম। একটা নির্দিষ্ট সময়ে ওভার-রেটে পিছিয়ে থাকলে পরবর্তী সময়ে একজন বাড়তি ফিল্ডারকে বৃত্তের ভেতর আনতে হতো। তবে বিগ ব্যাশে এ সংস্করণে তেমন কিছু দেখা যাওয়ার সম্ভাবনা নেই। গত সংস্করণে অবশ্য দেখা গিয়েছিল পাওয়ার-সার্জ, এক্স ফ্যাক্টর ও ব্যাশ বুস্ট নামে নতুন তিন নিয়ম।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন