শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

নিবন্ধন পরীক্ষা বন্ধ করে প্যানেলে নিয়েগের দাবি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ অক্টোবর, ২০২১, ১২:০৩ এএম

নিবন্ধন পরীক্ষা বন্ধ করে প্যানেল ভিত্তিক শিক্ষক নিয়োগ প্রদান করতে হবে। বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) অব্যবস্থাপনায় বিরক্ত এবং ক্ষোভ প্রকাশ করেছে প্যানেল প্রত্যাশী নিবন্ধিত শিক্ষক সংগঠনেরা।
গতকাল শুক্রবার জাতীয় প্রেস ক্লাবের সামনে সংগঠনটি আয়োজিত এক মানববন্ধন থেকে এ দাবি জানানো হয়। মানববন্ধনে দাবি বরা হয়, ২০০৫ সালে গঠিত বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) উদ্দেশ্য ছিল প্রতিযোগিতামূলক পরীক্ষার মাধ্যমে যোগ্য শিক্ষক নির্বাচন করা। তখন সনদের মেয়াদ ছিল পাঁচ বছর। ফলে প্রতিযোগিতামূলক পরীক্ষায় অংশগ্রহণ করে সনদ পেলেও সনদের মেয়াদ শেষ হয়ে যাচ্ছিল। বর্তমান সরকার ২০১৩ সালের সনদের মেয়াদ পাঁচ বছর বাদ দিয়ে আজীবন করা হলে ম্যানেজিং কমিটি নামমাত্র পরীক্ষা নিয়ে নিজেদের মনোনীত প্রার্থীকে এগিয়ে রাখা হত। নিয়োগ পরীক্ষায় নিবন্ধন মার্ক কোনো বিষয় ছিল না। এছাড়াও কিছু কিছু প্রতিষ্ঠান বারবার নিয়োগ পরীক্ষার নামে প্রার্থীদের কাছ থেকে আবেদন ফি বাবদ বিপুল টাকা হাতিয়ে নিচ্ছিল। এই অনিয়ম ও স্বজনপ্রীতি বন্ধের জন্য ২০১৬ সালে শিক্ষা মন্ত্রণালয় সুপারিশের ক্ষমতা এনটিআরসিএকে দিলে তাতে নতুন গেজেট দ্বারা ক্ষতিগ্রস্ত ও নিয়োগবঞ্চিত হয়ে ১-১২তমদের কিছু অংশ আদালতের দ্বারস্থ হয়ে রিট করেন। এতে আটকে যায় ১৩তমদের নিয়োগ সুপারিশের কার্যক্রম। আবার ১৩তমদের একদল আন্দোলন করে আদালতের দ্বারস্থ হন এবং রিট করেন।
তারা বলেন, পরবর্তীতে এনটিআরসিএর দেওয়া ২০১৮ সালের দ্বিতীয় গণবিজ্ঞপ্তিতে ৩৫ বছরের বেশি বয়সীদের আবেদনের সুযোগ রাখা হয় না। ফলে আবারও ক্ষতিগ্রস্ত হন ৩৫ বছরের বেশি বয়সী নিবন্ধনধারী। পরে আবার কোর্টের রায় ৩৫ বছরের বেশি বয়সী নিবন্ধনধারীদের তৃতীয় গণবিজ্ঞপ্তিতে আবেদন করার সুযোগ রাখা হয়। এনটিআরসিএর এই অব্যবস্থাপনা ও অদূরদর্শিতার কারণে নিবন্ধনধারীরা বার বার ক্ষতিগ্রস্ত হয়েছেন। মানববন্ধনে সংগঠনের সভাপতি মো. আমির হোসেনসহ অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।
##

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (4)
Md.+Raju+Ahamed ৯ অক্টোবর, ২০২১, ১১:২৫ এএম says : 0
একমাত্র প্যনেক ভিত্তিক নিয়োগ দিলেই এ সম্যার সমাধান করা সম্ভব। ব্যাচ ভিত্তিক প্যানেল করে নিয়োগ প্রক্রিয়া সমপন্ন করা হোক
Total Reply(0)
Md. Alfaj Hosen ৯ অক্টোবর, ২০২১, ২:১৪ পিএম says : 0
২০০৯ সালে ৫ম নিবন্ধনে ৫৫% নম্বর পেয়ে সমাজ বিজ্ঞান বিষয় স্কুল শিক্ষকে পাস করি। সেই থেকে একবার অর্থ্যাৎ ২০২১ সালে ৩য় গণবিজ্ঞপ্তিতে ১৩০ টা স্কুলে আবেদন করি,আবেদন বাবদ প্রায় বিশ হাজার টাকা খরচ হয়। তাতে আমার কোন দঃখ নেই। দঃখ হলো এটা খোজঁ নিয়ে পাওয়া যাবে আমার থেকে অনেক কম নম্বর নিয়ে বা জাল সনদ নিয়ে আরামে চাকরি করে যাচ্ছে। তা হলে কেন এ নিয়ম দরকার ছিল। এগুলো দেখার কী কেউ নেই? সরকার বিভিন্ন খাতে হাজার হাজার কোটি টাকা প্রতি মাসে বেতন দেন এবং এ বেতন কাদের টাকা? যারা দেশের বড় বড় পদে দায়িত্ব পালন করেন নিশ্চয় তারা ১ম শ্রেনীর মেধাবী ছাত্র ছিলেন। তাদের কী কিছুই করার নেই? জাতীর কাছে আমার এটাই জিজ্ঞাসা।
Total Reply(0)
Pikul Biswas ৯ অক্টোবর, ২০২১, ৭:০৩ পিএম says : 0
প্যানেল ভিত্তিক নিয়োগ চাই। ক্যাসিনোয় আর টাকা দিব না। আর কোন নিবন্ধনের সার্কুলার মানব না।
Total Reply(0)
Shamol Sarker ১০ অক্টোবর, ২০২১, ২:৫৪ পিএম says : 0
আমি ও প্যানেল করে নিয়োগ হোক এটাতে সম্মতি জ্ঞাপন করছি । কারন এই ধরনের পিক এন্ড চুজ পদ্ধতি নিয়োগে স্বচ্ছতা প্রমান হয়না ।
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন