বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

মাস্টারকার্ড পেমেন্ট গেটওয়ে সার্ভিসে যুক্ত হলো ‘সিটি ব্যাংক লিমিটেড’

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০২১, ৭:৪২ পিএম

অনলাইন লেনদেনের ক্ষেত্রে বাংলাদেশের অন্যতম বড় বেসরকারি ব্যাংক- সিটি ব্যাংক লিমিটেড সম্প্রতি মাস্টারকার্ড পেমেন্ট গেটওয়ে সার্ভিসেসের (এমপিজিএস) সঙ্গে সম্পৃক্ত হয়েছে। মাস্টারকার্ডের সমন্বিত এই সেবার সাথে সিটি ব্যাংক যুক্ত হওয়ার ফলে তাদের গ্রাহকেরা অত্যন্ত সহজ, নির্বিঘ্নে নিরাপদ উপায়ে অনলাইনে পণ্য ও সেবা কেনাকাটার বিল পরিশোধ এবং কার্ড থেকে মোবাইল ওয়ালেটে অর্থ স্থানান্তর করার সুবিধা ভোগ করতে পারবেন। প্রতিষ্ঠান দু’টির এই পার্টনারশীপের ফলে এমপিজিএস কার্ড হোল্ডাররা একদিকে যেমন ডিজিটাল পদ্ধতিতে অনায়াসে পণ্য-সেবার বিল পরিশোধ করতে পারবেন, তেমনি সেবাদাতা সংশ্লিষ্ট ব্যবসায়ী প্রতিষ্ঠান ও পার্টনাররাও আধুনিক প্রযুক্তিগত সুবিধা থেকে উপকৃত হবেন। কেননা, এতে দ্রুততার সাথে সঠিক উপায়ে যেকোনো গ্রাহকের প্রতারণা চিহ্নিতকরণ ও ঝুঁকি ব্যবস্থাপনার কাজ সম্পন্ন করাও সম্ভব হবে। এই সমাধানটি চালু হওয়ার ফলে মাস্টারকার্ড পেমেন্ট গেটওয়ে সার্ভিস (এমপিজিএস) ব্যবহার করে সিটি ব্যাংক তাদের নিজস্ব গ্রাহকদের অনলাইনে পণ্য ও সেবা কেনার বিল পরিশোধের দারুণ এক সুযোগ তৈরি করে দিয়েছে।

সিটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মাসরুর আরেফিন বলেছেন, গ্রাহকদেরকে ডিজিটাল পদ্ধতিতে নিরবচ্ছিন্ন ও নির্বিঘ্নে লেনদেন সেবা প্রদানের লক্ষ্যে আমরা মাস্টারকার্ডের সাথে পার্টনারশীপের মাধ্যমে এই সেবা নিয়ে এসেছি। আমাদের বিশ্বাস, নতুন এই সেবা দ্বারা আমাদের গ্রাহকেরা উপকৃত হবেন। নানান ধরনের মূল্য সংযোজিত সেবাও তারা পাবেন। সেবাটি এমনভাবে বানানো হয়েছে যে, সংশ্লিষ্ট ব্যবসা প্রতিষ্ঠান ও গ্রাহক- উভয়পক্ষই খুব সহজে, স্বাচ্ছন্দ্যে ও নিরাপদে অনলাইনে লেনদেন করতে পারবেন।'

মাস্টারকার্ড বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার সৈয়দ মোহাম্মদ কামাল বলেন, পার্টনারশীপের মাধ্যমে মাস্টারকার্ড পেমেন্ট গেটওয়ে সার্ভিসেস (এমপিজিএস) ব্যবহার করে সিটি ব্যাংকের গ্রাহকদের জন্য অনলাইনে পণ্য ও সেবা কেনাকাটার অধিকতর সুযোগ তৈরি করে দেয়াই মাস্টারকার্ডের লক্ষ্য। যাতে গ্রাহকদের অনলাইনে কেনাকাটা বা লেনেদেনের অভিজ্ঞতা দারুণ হয়। চমৎকার এই পার্টনারশীপের ফলে দেশীয় ব্যবসা প্রতিষ্ঠানগুলো বিশ্বের নানা প্রান্তের বিভিন্ন উৎস থেকে পাঠানো অর্থ গ্রহণের পাশাপাশি নিজেদের ব্যবসাকেও নতুন নতুন বাজারে বিস্তার করতে পারবেন।

মাস্টারকার্ড পেমেন্ট গেটওয়ে সার্ভিসেসের (এমপিজিএস) প্ল্যাটফর্মে গ্রাহকদের জন্য বিভিন্ন ধরনের বেশ কিছু ভ্যালু অ্যাডেড সার্ভিস থাকবে। এই প্ল্যাটফর্ম ব্যবহারকারী মার্চেন্টরা তুলনামূলক বেশি সুযোগ-সুবিধা ভোগ করবেন। এসব সুযোগ-সুবিধার মধ্যে রয়েছে- টু ফ্যাক্টর অথেন্টিফিকেশন, সহজ পেমেন্ট, টোকেনাইজেশন এবং একই মার্চেন্টের সাথে একাধিকবার লেনদেনের ক্ষেত্রে বার বার কার্ডের তথ্য না দেয়ার ঝামেলা এড়ানো ইত্যাদি। এছাড়া ড্যাশবোর্ড, ভার্চুয়াল টার্মিনাল, অনলাইন রিপোর্টিং সুবিধা সম্পন্ন মার্চেন্ট ম্যানেজমেন্ট পোর্টালও থাকছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন