শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

‘আশ্বিন’ ধাঁধায় কুপোকাত নিউ জিল্যান্ড

প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : ভারত সফরে নিউজিল্যান্ডের টেস্টের ধকল আপাতত শেষ। তিন ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশ হয়ে চুকে গেছে এই অধ্যয়। তবে সিরিজে কিউইদের সবচেয়ে বড় ধাঁধার নামই হয়ে থাকলেন রভিচন্দ্রন আশ্বিন। এই অফ স্পিনার তাদের কাছে অপাঠ্যই থেকে গেছেন। ভারতের কাছে না বলে তাই শেন উইলিয়ামসনরা এক আশ্বিনের কাছেই ধবলধোলই হয়েছে বললেও ভুল হবে না। তিন ম্যাচে ডানহাতি স্পিনার একাই নিয়েছেন ২৭ উইকেট।
ইনদোরে গতকাল নিউজিল্যান্ডের হারটা ছিল ৩২১ রানের। রানের ব্যবধানে যা ভারতের দ্বিতীয় বৃহত্তম জয়। প্রথম ইনিংসে ৬ উইকেটের পর গতকাল দ্বিতীয় ইনিংসে ৭ উইকেট নিয়ে সফরকারীদের ১৫৩ রানে গুটিয়ে দেন আশ্বিন একাই। শেষ ৫১ রান তুলতেই কিউইরা হারিয়ে বসে ৭ উইকেট। ক্যারিয়ার সেরা ৫৯ রানে ৭ উইকেট নেন আশ্বিন, ম্যাচ শেষে যে ফিগারটা দাঁড়ায় ১৪০ রানে ১৩ উইকেট। এটি ছিল তার ৩৯ টেস্টের ক্যারিয়ারে ২১তম বারের মত ৫ উইকেট ও ষষ্ঠ বারের মত ম্যাচে ১০ উইকেট শিকার। ফলে সপ্তমবারের মত ম্যাচসেরা ও সিরিজ সেরাও হলেন আশ্বিন। ঘরের মাঠে শেষ চার টেস্ট সিরিজেই হলেন টানা সিরিজ সেরা। দলীয় ১৮ রান নিয়ে দিন শুরু করেছিল ভারত। বিরাট কোহলি দ্বিতীয় ইনিংস ঘোষণা করেন চেতস্বর পুজারার ক্যারিয়ারের অষ্টম শতক সম্পন্ন হওয়ার পরই। স্বাগতিকদের সংগ্রহ তখন ৩ উইকেটে ২১৬। নিউজিল্যান্ডকে দেয়া হয় ৪৭৫ রানের অসম্ভবপ্রায় লক্ষ্য। ঘাড়ের চোট নিয়ে ব্যাটিং থেকে অবসরে যাওয়া গৌতম গাম্ভির ফিরে এসে তুলে নেন ক্যারিয়ারের ২২তম অর্ধশতক। সিরিজের দ্বিতীয় টেস্ট জিতে আইসিসি টেস্ট র‌্যাংকিংয়ের শীর্ষে উঠেছিল বিরাট কোহলির দল।
সংক্ষিপ্ত স্কোর
ভারত : ৫৭৭/৫ (ডিক্লে.) (কোহলি ২১১, রাহানে ১৮৮) ও ২১৬/৩ (পুজারা ১০১*, গাম্ভির ৫০)। নিউজিল্যান্ড : ২৯৯ (গাপটিল ৭৭, নিশাম ৭১; আশ্বিন ৬/৮১) ও ১৫৩ (আশ্বিন ৭/৫৯)। ফল : ভারত ৩২১ রানে জয়ী। ম্যাচ সেরা : রভিচন্দ্রন আশ্বিন (ভারত)। সিরিজ সেরা : রভিচন্দ্রন আশ্বিন (ভারত)।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন